ঢাকা, শুক্রবার, ৭ চৈত্র ১৪২৫, ২২ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘৭ মার্চের ভাষণে বাঙালি জাতির নির্দেশনা ছিল'

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০৩-১৪ ৩:২০:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-১৪ ৩:২০:৪৭ পিএম

নিজস্ব প্রতিবেদক : গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ শুধু মুক্তিযুদ্ধ না বরং বাঙালি জাতির জন্য নির্দেশনা ছিল। বাঙালি জাতির জন্য বঙ্গবন্ধুর ভাষণ ম্যাগনা কার্টা।

তিনি বলেন, ‘এ ভাষণ মানবাধিকারের জন্য ইতিহাসে প্রথম দলিল। এটি বাঙালি জাতির জন্য  একটি ম্যাগনা কার্টা।’

বৃহস্পতিবার ৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ স্মরণে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জাতীয় প্রেসক্লাবে ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণই মুক্তিযুদ্ধের চেতনা' শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে সম্প্রীতি বাংলাদেশ।

প্রধান অতিথির বক্তব্যে শ ম রেজাউল করিম বলেন, ‘আরব্য রজনীর গল্পের মতো ইতিহাস রচনা করা যায় না। তেমনি পৃথিবীর অনেক ভাষণের সঙ্গে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ তুলনা করা যায় না। অল্প সময়ের এ ভাষণে তিনি সব বলে গেছেন; সব নির্দেশনা তিনি সেখানেই রেখেছেন।’

মন্ত্রী বলেন, ‘৭ মার্চের ভাষণ গবেষণা করার মতো একটি বিষয়। যার প্রতিটি শব্দের মধ্যে অনেক দূরদর্শী তাৎপর্য আছে। যতকাল বাঙালি জাতি নির্যাতিত হবে ততকাল এই ভাষণের দিক নির্দেশনা সমাধান হিসেবে কাজ করবে। আপনি বিএনপি, জাতীয় পার্টি বা যে দলের মতাদর্শের লোক হন না কেন, দল-মত নির্বিশেষে এই ভাষণ নিয়ে গবেষণা করতে পারেন।’

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সম্প্রতি বাংলাদেশের সদস্য সচিব ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

এ ছাড়া অন্যদের মাঝে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ব ম ফারুক, বাংলাদেশ পোস্ট-এর সম্পাদক শরীফ শাহাবুদ্দিন, রাজনীতি ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) এ কে মোহাম্মদ আলী শিকদার, সাবেক রাষ্ট্রদূত সচিব এ কে এম আতিকুর রহমান, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. উত্তম বড়ুয়া প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মার্চ ২০১৯/ইয়ামিন/ইভা

Walton Laptop
 
     
Walton AC