ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বর্ষার আগেই জলাবদ্ধতার সমাধান : মেয়র আতিকুল

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ১৪ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বর্ষার আগেই জলাবদ্ধতার সমাধান : মেয়র আতিকুল

নিজস্ব প্রতিবেদক : বর্ষার আগেই রাজধানীর জলাবদ্ধতা নিরসনের প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো.আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার বিকেলে গুলশানে নগর ভবনে ডিএনসিসির কাউন্সিলরদের সঙ্গে পরিচিতি ও মতবিনিময় সভায় তিনি এ প্রতিশ্রুতি দেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, জলাবদ্ধতা নিরসনে আমি ইতোমধ্যে বিভিন্ন জায়গা পরিদর্শন করা শুরু করেছি। আমরা ওয়াসাকে সাথে নিয়ে বর্ষার আগেই জলাবদ্ধতার সমাধান করব। পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে বৈঠক করেছি, ফুটপাত থেকে সকল প্রতিবন্ধকতা দূর হয়ে যাবে।

মেয়র বলেন, ড্রেনে মানুষ ময়লা-আবর্জনা ফেলে, এটা হতে দেওয়া যায় না। প্রতিটি দোকানে ডিএনসিসি নির্ধারিত ডিজাইনের ওয়েস্টবিন এবং দুটি করে ফুল বা গাছের চারা রাখা বাধ্যতামূলক করা হবে, অন্যথায় ট্রেড লাইসেন্স নবায়ন করা হবে না। ছাদ বাগান বা বাসার বেলকনিতে সবুজায়ন করা হলে কর রেয়াত সুবিধা দেওয়া হবে।

ডিএনসিসির কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে ‘পি অ্যান্ড আর- পানিশমেন্ট অ্যান্ড রিওয়ার্ড’ অর্থাৎ ভালোভাবে কাজ করলে পুরস্কার আর তার ব্যত্যয় ঘটালে শাস্তির কথা বলেন মেয়র। তিনি কাউন্সিলরদের সবাইকে সুন্দর ঢাকা গড়ে তোলার আহ্বান জানান।

আতিকুল ইসলাম বলেন, আমি উপ-নির্বাচনের সময় ডিএনসিসির বিভিন্ন এলাকায় ঘুরে দেখেছি। আমাদের কাছে মানুষের প্রত্যাশা অনেক উপরে। আসুন আমরা সবাই মিলে জনগণের সেবক হই।

মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য স্মরণ করিয়ে দিয়ে আতিকুল ইসলাম বলেন, আমরা একটি সুন্দর, পরিচ্ছন্ন ঢাকা শহর গড়তে এসেছি। আমাদেরকে কাজ করতে হবে। যে দেশে বঙ্গবন্ধুর মতো মহান নেতা জন্মগ্রহণ করেছিলেন সে দেশের রাজধানী অপরিচ্ছন্ন, আবর্জনাপূর্ণ হয়ে থাকতে পারে না।

মশা নিধনের লক্ষ্যে আগামীকাল শুক্রবার মশকনিধন কর্মীদের উদ্বুদ্ধ করতে তাদের সঙ্গে মহাখালী ডিএনসিসি মার্কেটে তিনি সভা করবেন বলে জানান। মশা নিধনে ওষুধ ইতোমধ্যে আনা হয়েছে বলেও তিনি জানান।

মতবিনিময় সভায় সম্প্রসারিত এলাকার কাউন্সিলরবৃন্দ পুরাতন ওয়ার্ডগুলোতে যেসব নাগরিক সুবিধা প্রদান করা হয় তার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। পুরাতন ওয়ার্ডের কাউন্সিলরবৃন্দ মেয়রের কাছে বর্জ্য ব্যবস্থাপনা, মশা, জলাবদ্ধতা, ফুটপাত দখলসহ বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। নাগরিক সেবা নিশ্চিত করার লক্ষ্যে সকল কাউন্সিলর মেয়রের প্রতিটি নির্দেশ মনে করে একসাথে কাজ করবেন বলে প্রতিশ্রুতি দেন।

প্যানেল মেয়র ও ৪নং ওয়ার্ডের কাউন্সিলর জামাল মোস্তফা বলেন, মেয়রের নেতৃত্বে আমরা সবাই মিলে ঢাকাকে সুন্দর করব। নগরবাসীর সেবার মান বৃদ্ধি করব।

সভার শুরুতে প্রয়াত মেয়র আনিসুল হক, প্রয়াত প্যানেল মেয়র মো. ওসমান গণি এবং প্রয়াত ওয়ার্ড কাউন্সিলর আবুল হোসেনের স্মরণে এক মিনিট নীরবতা পালনসহ দোয়া করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল যুবায়ের সালেহীন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জাকির হাসান, প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন। 



রাইজিংবিডি/ঢাকা/১৪ মার্চ ২০১৯/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়