ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘ফসলি’ অ্যাপ নিয়ে সফটএক্সপোতে এসিআই অ্যাগ্রিবিজনেস

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০১, ১৯ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ফসলি’ অ্যাপ নিয়ে সফটএক্সপোতে এসিআই অ্যাগ্রিবিজনেস

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের জনপ্রিয় প্রদর্শনী বেসিস সফটএক্সপোতে অংশ নিয়েছে এসিআই অ্যাগ্রিবিজনেস। মাঠের ফসলের জন্য পরামর্শক অ্যাপ ‘ফসলি’ নিয়ে এই প্রদর্শনীতে রয়েছে বাংলাদেশের কৃষিখাতের সবচেয়ে বড় সমন্বিত প্রতিষ্ঠান এসিআই অ্যাগ্রিবিজনেস।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে ঢাকায় আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ১৯ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত তিন দিনব্যাপী সফটএক্সপো অনুষ্ঠিত হচ্ছে।

‘ফসলি’ অ্যাপটি আবহাওয়ার পূর্বাভাস, ধানের কীটপতঙ্গ ও রোগবালাই সম্পর্কিত তথ্য, সপ্তাহভিত্তিক চাষাবাদের সম্পূর্ণ প্যাকেজ সেবা প্রদান করে।

গত বছরের শুরুতে আমন ধানের মৌসুমে ‘ফসলি’ অ্যাপটি গুগল প্লে স্টোরে উন্মোচন হয়। বর্তমানে ৪,২০০ এরও বেশি কৃষক ক্লাবের ১ লাখেরও বেশি সদস্য ‘ফসলি’ অ্যাপের পরামর্শক্রমে আশাব্যাঞ্জক ফসলের প্রত্যাশা নিয়ে বোরো ধান চাষাবাদ করছেন। শীতকালীন সবজি উল্লেখযোগ্যভাবে উৎপাদনের জন্য চাষিরা ‘ফসলি’ ব্যবহার করেন।

‘ফসলি’ অ্যাপটি তৈরিতে পার্টনার হিসেবে কাজ করেছে বাংলাদেশের কৃষি মন্ত্রণালয়ের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, নেদারল্যান্ডস স্পেস অফিস এবং ডাচ ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান এসএনভি। ইউরোপিয়ান স্পেস এজেন্সির দুটি স্যাটেলাইট ‘সেনটিনেল-১’ ও ‘সেনটিনেল-২’ থেকে ছবি বিশ্লেষণ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং একটি প্রপ্রাইটারি কীটপতঙ্গ ও রোগবালাই পূর্বাভাসের মডেল ধানের আগাম ঝুঁকি বুঝতে ব্যাকগ্রাউন্ড হিসেবে কাজ করে। অ্যাপের পরামর্শ ও করণীয়গুলো একটি সহজ ইউজার ইন্টারফেসে প্রদান করা হয়, যাতে একজন পঞ্চম গ্রেড শিক্ষিত কৃষকও বুঝতে পারেন।

সফটএক্সপোর প্রথম দিন বিকেলে অনুষ্ঠিত হয়েছে ‘স্মার্ট সলিউশন্স, স্মার্ট অ্যাগ্রিকালচার’ শীর্ষক সেমিনার। এতে বক্তা হিসেবে অংশ নিয়ে এসিআই অ্যাগ্রিবিজনেসের ডিজিটাল স্ট্র্যাটিজি জেনারেল ম্যানেজার শামিম মুরাদ বলেন, ‘ফসিল অ্যাপের লক্ষ্য হচ্ছে বাংলাদেশের কৃষিখাত সংশ্লিষ্টদের উপযুক্ত এবং কার্যকরি পরামর্শ প্রদান করা। কৃষক, সরকারি কর্মকর্তা, খুচরা বিক্রেতা ও ডিলারদের সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ অত্যন্ত জরুরি। ‘ফসলি’-এর মাধ্যমে আমরা তাদের এই প্রয়োজনীয়তাকে পূরণের চেষ্টা করি।’

নীতি-নির্ধারক, মন্ত্রণালয় ও বিভাগের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, দেশি-বিদেশি বিশেষজ্ঞ, বেসরকারি খাতের প্রতিনিধিবৃন্দ, একাডেমিক এবং উন্নয়ন অংশীদারগণ গুরুত্বপূর্ণ এই নলেজ শেয়ারিং সেশনে অংশগ্রহণ করেন। কৃষিখাতের পাশাপাশি পশুসম্পদ ও মৎস্য খাতে যেসব কৌশল ও পদক্ষেপ নেওয়ার সুযোগ ও সম্ভাবনা রয়েছে সেসব বিষয়েও গুরুত্ব দেওয়া হয় এই প্যানেল আলোচনায়।

‘ফসলি’ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়