ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শিক্ষাকে বিশ্বে ব্র্যান্ডিং করতে চাই: শিক্ষামন্ত্রী

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ২১ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষাকে বিশ্বে ব্র্যান্ডিং করতে চাই: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের গার্মেন্টস যেমন সারা বিশ্বে সুনাম অর্জন করেছে। সবাই জানে বাংলাদেশের গার্মেন্টস ভালো। এটাই হচ্ছে ব্র্যান্ডিং।  আমাদের শিক্ষাকে ব্র্যান্ডিং করতে চাই।

তিনি বলেন, বাংলাদেশ ও বিশ্বের মানুষ জানবে বাংলাদেশের শিক্ষার মান ভালো। বিদেশ থেকে ছেলে-মেয়েরা বাংলাদেশে পড়তে আসবে। তাই আগামী দিনে কোয়ালিটি এডুকেশন এবং কারিগরি শিক্ষা হবে আমাদের প্রধান অগ্রাধিকার। কোয়ালিটি এডুকেশন নিশ্চিত করতে ছাত্র, শিক্ষক, অভিভাবক ও বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষসহ আমাদের সবাইকে দায়িত্বশীল হতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর উত্তরার ১৪ সেক্টরের খেলার মাঠে ইন্টান্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচাল অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি) এর পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

আইইউবিএটির  উপাচার্য  অধ্যাপক ড. আব্দুর রবের সভাপতিত্বে অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আবুল কালাম আজাদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বিগত দশ বছরে শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশে অনেক উন্নয়ন হয়েছে। এখন সময় এসেছে শিক্ষার গুণগত মান উন্নয়নে কাজ করার। আমরা চাই আমাদের শিক্ষাকে ব্র্যান্ডিং করতে।

তিনি বলেন, আমাদের ঐতিহ্যে জ্ঞান বিতরণ একটি মহৎ কাজ হিসাবে পরিচিত। তাই আমাদের সমাজে শিক্ষকরা পরম শ্রদ্ধার, অনুকরণীয়। কিন্তু সাম্প্রতিক সময়ে শিক্ষকদের কিছু কর্ম এবং অতিরিক্ত অর্থলোভ ঐ ঐতিহ্য হারিয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। যা আমাদেরকে হতাশ করছে। আমাদের মনে রাখতে হবে অর্থের চেয়ে সম্মান বড়। শিক্ষার বাণিজ্যিকীকরণ কোনোভাবেই কাম্য নয়। বাণিজ্য বিষয়টা খারাপ নয়। কিন্তু এটা শিক্ষার সাথে যায় না।



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৯/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়