ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘প্রতিবন্ধীদের পিছনে ফেলে দেশ এগিয়ে যেতে পারবে না’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০০, ২২ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রতিবন্ধীদের পিছনে ফেলে দেশ এগিয়ে যেতে পারবে না’

নিজস্ব প্রতিবেদক: সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ  বলেছেন,প্রতিবন্ধীরা আমাদেরই সন্তান,আমাদেরই ভাই।তাদেরকে পিছনে ফেলে দেশ এগিয়ে যেতে পারবে না।

রাজধানীর আগারগাঁও সমাজসেবা অধিদপ্তরে "৬ষ্ঠ জাতীয় ও ১৪ তম বিশ্ব ডাউন সিন্ড্রোম দিবস ২০১৯" উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন,সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় দেশের সব প্রতিবন্ধী ও অপ্রতিবন্ধী ব্যক্তিকে সমপর্যায়ের সুবিধার আওতায় নিয়ে আসতে হবে। প্রতিবন্ধীরা আমাদেরই সন্তান,আমাদেরই ভাই। তাদেরকে পিছনে ফেলে দেশ এগিয়ে যেতে পারবে না। কাজেই দেশের সব নাগরিকের নৈতিক দায়িত্ব হবে প্রতিবন্ধী ব্যক্তিদের নিজেদের সমপর্যায়ের হিসেবে মুল্যায়ন করা।

তিনি আরো বলেন, ডাউন সিন্ড্রোম কোনো রোগ নয়,বরং এটি আমাদের শারীরিক জেনেটিক পার্থক্য এবং ক্রোমজমের একটি বিশেষ অবস্থা।এটি একটি শিশুর জন্মের আগেই গর্ভাবস্থাতেই ঘটে থাকে।বিষয়টিকে আমরা সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছি এবং আশা করছি গর্ভবতী মায়েদের প্রশিক্ষণ বা সঠিক পরামর্শ প্রদানের মাধ্যমে এই সমস্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে। আর উপযুক্ত পরিবেশ ও বিশেষ শিক্ষাব্যবস্থার মাধ্যমে এই বিশেষ শিশুদের জীবন কর্মক্ষম ও অর্থবহ করে গড়ে তোলা সম্ভব হবে।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি বলেন, আওয়ামী লীগ সরকার কাউকে পিছনে ফেলে রেখে এগিয়ে যাবে না।কাজেই, আজকের এই ডাউন সিন্ড্রোম শিশুদের উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে তাদের প্রত্যেককেই কর্মক্ষম হিসেবে গড়ে তোলা হবে।

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মুহাম্মদ নূরুল কবীরের সভাপতিত্বে সভায়  সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজ ও বিশিষ্ট চিকিৎসক ড. প্রাণ গোপাল দত্ত  উপস্থিত ছিলেন।

এর আগে সকালে একটি চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।পরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজের নেতৃত্বে ডাউন সিন্ড্রোম শিশুদের সাথে নিয়ে সকাল ১০ টায় একটি র‌্যালি বের করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৯/আসাদ/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়