ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বিশ্ব অটিজম দিবস মঙ্গলবার

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ১ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্ব অটিজম দিবস মঙ্গলবার

ছবি : আসাদ আল মাহমুদ

নিজস্ব প্রতিবেদক : মঙ্গলবার ১২তম বিশ্ব অটিজম দিবস। এবার দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তির অধিকার’।

দিবসটি উপলক্ষে আগামী তিন দিন (২ থেকে ৪ এপ্রিল) সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে নীলবাতি প্রজ্বলন করা হবে।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে সোমবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এ তথ্য জানান।

তিনি বলেন, মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বাতি প্রজ্বলন কার্যক্রম উদ্বোধন করবেন। এরপর থেকেই তিন দিনের এ কর্মসূচি শুরু হবে।

তিনি বলেন, ২০০৫-০৬ অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ ছিল মাত্র ৩৭৩ কোটি টাকা। চলতি (২০১৮-১৯) অর্থবছর এ খাতে বরাদ্দ প্রায় ৯৫ ভাগ বাড়িয়ে ৬৪ হাজার ৬৫৬ কোটি টাকা করা হয়। আগামী অর্থবছর এ খাতে বরাদ্দ আরো বাড়ানো হবে।

তিনি আরো বলেন, অটিজম সম্পন্ন ব্যক্তি বা প্রতিবন্ধী ব্যক্তিদের ক্রীড়া শিক্ষার জন্য জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমে আন্তর্জাতিক মানের প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স স্থাপনের জন্য সাভার থানাধীন বারইগ্রাম ও দক্ষিণ রামচন্দ্রপুর মৌজার ১২ একর খাসজমিতে প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ প্রকল্প অনুমোদনের কার্যক্রম চলমান।

এ সময় সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ,  সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রতিষ্ঠান ও প্রতিবন্ধিতা) সুশান্ত কুমার প্রামাণিক প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১ এপ্রিল ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়