ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৬, ২৪ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

এমসিসি নির্বাচন : বেশি খরচ ইভিএমে

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৫ ৪:৩৩:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৫ ৬:১৩:১৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : আসন্ন নবগঠিত ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে (এমসিসি) সবচেয়ে বেশি খরচ ধরা হয়েছে ইভিএম ব্যবহার বাবদ। ইসির দেওয়া তফসিল অনুযায়ী, আগামী ৫ মে এই সিটিতে প্রথমবারের মতো সিটি নির্বাচন করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

ময়মনসিংহ সিটি নির্বাচনের ১৩০টি ভোটকেন্দ্রের সব কয়টিতে ইভিএম ব্যবহার করা হবে।  ১৩০টি কেন্দ্রের প্রতিটিতে তিনটি করে ৩৯০টি ইভিএম ব্যবহার করা হবে।  একইসঙ্গে ব্যাকআপ হিসেবে সমসংখ্যক মেশিন প্রস্তুত রাখা হবে বলে ইসি সূত্র থেকে জানা গেছে।

সোমবার নির্বাচন কমিশনের বাজেট শাখার সিনিয়র সহকারী সচিব মো. এনামুল হকের সঙ্গে আলাপকালে এমন তথ্য জানা গেছে।

এনামুল হকের সঙ্গে কথা বলে আরো জানা গেছে, আসন্ন ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনের সম্ভাব্য বাজেট প্রায় ১৩ কোটি টাকা ধরেছে ইসি।  এই টাকা সিটি নির্বাচন পরিচালনা, আইনশৃঙ্খলা বাহিনী ও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এই তিন খাতে অর্থ খরচ করা হবে।

ইসি সূত্রে জানা গেছে, এই ১৩ কোটি টাকা বাজেটের মধ্যে ইভিএমের ব্যবহারের জন্য প্রশিক্ষণ, মক ভোটিং বাবদ প্রায় ৯ কোটি টাকা খরচ করা হবে। এ ছাড়া, ময়মনসিংহ সিটি নির্বাচনে নির্বাচন পরিচালনার খরচ ধরা হয়েছে প্রায় দেড় কোটি টাকা এবং আইনশৃঙ্খলা বাহিনীর পিছনে সম্ভাব্য খরচ ধরা হয়েছে আড়াই কোটি টাকা।

তফসিল অনুযায়ী এই নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল গত ৮ এপ্রিল।  মনোনয়নপত্র যাচাই-বাচাই হয় গত ১০ এপ্রিল।  প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৭ এপ্রিল এবং প্রার্থীদের প্রতীক বরাদ্দ ১৮ এপ্রিল এবং ভোট গ্রহণ ৫ মে।



রাইজিংবিডি/ ঢাকা/১৫ এপ্রিল ২০১৯/হাসিবুল/সাইফুল

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge