Breaking News
এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৭৩.৯৩
X
ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪২৬, ১৭ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

৪০তম বিসিএস বর্জন দৃষ্টি প্রতিবন্ধীদের

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৫ ৬:০৬:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৫ ৭:৩২:৪৮ পিএম
৪০তম বিসিএস বর্জন দৃষ্টি প্রতিবন্ধীদের
Voice Control HD Smart LED

নিজম্ব প্রতিবেদক : আগামী ৩ মে অনুষ্ঠিতব্য ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন দৃষ্টি প্রতিবন্ধী প্রার্থীরা।

পরীক্ষায় বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) কর্তৃক নির্ধারিত শ্রুতিলেখক প্রদানকে স্বেচ্ছারিতা বলে অভিযোগ তুলে তারা এ ঘোষণা দিয়েছেন।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তারা নোংরা রাজনীতির শিকার বলেও অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে কিছু প্রমাণ তুলে ধরে লিখিত বক্তব্যে চাকরিপ্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধী গ্র্যাজুয়েট পরিষদের পক্ষে মো. আলী হোসেন বলেন, ‘কর্ম কমিশন কখনো প্রতিবন্ধীবান্ধব ছিল না।  অতীতে পিএসসি যে শ্রুতিলেখক দিয়েছে তাদেরকে নিয়ে তিক্ত অভিজ্ঞতা রয়েছে।  পিএসসির হঠকারী ও স্বেচ্ছাচারী সিদ্ধান্তের কারণে আমরা এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।  বিসিএসের মতো সর্বোচ্চ প্রতিযোগিতামূলক পরীক্ষায় পিএসসি প্রদত্ত শ্রুতিলেখক দিলে তার ফল কখনো ইতিবাচক হতে পারে না।’

এ সময় পাবলিক পরীক্ষায় শ্রতিলেখক যেন তারা নিয়ে যেতে পারেন সে ব্যবস্থা নেওয়ার দাবি জানান আলী হোসেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, শ্রুতিলেখককে পিএসসি প্রদত্ত প্রশ্নপত্র ভালোভাবে পাঠও করতে হবে। এ ছাড়া, পিএসসির পরীক্ষায় অতিরিক্ত সময় দেওয়া হয় না।  ফলে শ্রুতিলেখক সীমিত সময়ের মধ্যে প্রশ্নপত্র পাঠ এবং ওএমরআর পূরণ করতে পারবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে।  এ ছাড়া, পরবর্তীকালে লিখিত পরীক্ষার সময় সংকট আরো প্রকট হবে বলে বক্তব্যে উল্লেখ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আবুল হোসেন, আশরাফুল ইসলাম, এরশাদ শাহীন ভুইয়াসহ আরো অনেক দৃষ্টি প্রতিবন্ধী চাকরিপ্রত্যাশী উপস্থিত ছিলেন।

এর আগে দুই দফা শ্রুতিলেখকের আবেদনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।  সর্বশেষ গত ১০ এপ্রিল প্রকাশিত বিজ্ঞপ্তিতে আগামী ১৬ এপ্রিলের মধ্যে শ্রুতিলেখকের জন্য অফিস চলাকালীন পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) বরাবর আবেদন করতে বলা হয়।  কিন্তু আবেদনের শেষ সময়ের একদিন আগে পরীক্ষা বর্জনের ঘোষণা দেন দৃষ্টি প্রতিবন্ধীরা।

পিএসসি প্রদত্ত নিয়মানুযায়ী ওই দিনের মধ্যে আবেদন না করলে শ্রতিলেখক প্রদান করা হবে না উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদনকারী প্রার্থীকে প্রিলিমিনারি টেস্টে কেবল কমিশন থেকে প্রদত্ত অনুমোদিত শ্রুতিলেখকের সহায়তায় পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

৪০তম বিসিএস প্রিলিমিনারি টেস্ট আগামী ৩ মে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে পরীক্ষা নেওয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ এপ্রিল ২০১৯/ইয়ামিন/সাইফুল

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge