ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অগ্নিনিরাপত্তা নিশ্চিতে তিন কমিটি

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৮, ১৮ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অগ্নিনিরাপত্তা নিশ্চিতে তিন কমিটি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় সকল ভবনের অগ্নিনিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে তিনটি কমিটি গঠন করা হবে।

বৃহস্পতিবার গুলশানে নগর ভবনে মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অগ্নিনির্বাপক বিষয়ে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। কমিটি তিনটি হচ্ছে–কেন্দ্রীয় কমিটি, কারিগরি কমিটি ও পরিদর্শন কমিটি।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাইকে আহবায়ক করে কেন্দ্রীয় কমিটি গঠন করা হবে। এই কমিটিতে আরো থাকবেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক, অগ্নিনির্বাপক বিশেষজ্ঞ, অগ্নি-নিরাপত্তা সেবাদানকারী বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধি। কারিগরি কমিটি মূলত বুয়েটের একজন অধ্যাপকের নেতৃত্বে অগ্নিনিরাপত্তা সেবাদানকারী বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে গঠন করা হবে। ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে ইতিমধ্যে গঠিত হওয়া পরিদর্শন কমিটিতে অগ্নিনিরাপত্তা সেবাদানকারী বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করা হবে।

উল্লেখ্য, ভবন পরিদর্শন কমিটি ইতিমধ্যে ৩৩টি ভবন পরিদর্শন করেছে। এর মধ্যে রয়েছে বহুতল শিক্ষা প্রতিষ্ঠান, মার্কেট, হাসপাতাল ও বেসরকারি অফিস।

মতবিনিময় সভায় উপস্থিত অগ্নিনিরাপত্তা সেবাদানকারী বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা প্রত্যেকে কমপক্ষে ৫টি করে ভবনের অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করবেন বলে প্রতিশ্রুতি প্রদান করেন।

সভায় মেয়র বলেন, ডিএনসিসির সকল ভবনে পর্যায়ক্রমে অগ্নিনিরাপত্তা নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে কাউকে ছাড় দেওয়া হবে না। এ লক্ষ্যে সরকারি-বেসরকারি, বাণিজ্যিক প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন সবাইকে নিয়ে কাজ করতে হবে।

সভায় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন, এস এম নুরুল হক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আলী আহমেদ খান, মো. গোলাম কিবরিয়া, মুনতাসির করিম প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৯/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়