ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

একাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৪ ৮:০৮:২৯ এএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৪ ১১:৫৫:০০ এএম
Walton AC

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হচ্ছে আজ বুধবার বিকেল ৫টায়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ৩ এপ্রিল এ অধিবেশন আহ্বান করেছেন।

সংবিধান অনুযায়ী সংসদের এক অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে আরেক অধিবেশন বসতে হবে। তাই জুনে বাজেট অধিবেশনের আগে নিয়ম রক্ষায় এ অধিবেশন ডাকা হয়েছে। ফলে এ অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে।

আজ বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ কার্য উপদেষ্টা কমিটির সভায় অধিবেশনের মেয়াদ এবং কার্যক্রম চূড়ান্ত করা হবে।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে, ইতোমধ্যে অধিবেশনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ অধিবেশনে জন্য আইন সংসদ আইন শাখায় এ পর্যন্ত নতুন পুরানোসহ ছয়টি সরকারি বিল জমা রয়েছে। এর মধ্যে পুরানো পাঁচটি ও নতুন একটি বিল রয়েছে।

এ অধিবেশনে সরকারি চাকরিতে ঢোকার বয়সসীমা বাড়ানোর প্রস্তাব আনা হতে পারে। প্রস্তাবটি উত্থাপন করবেন ওয়ার্কার্স পার্টির সভাপতি ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য রাশেদ খান মেনন। প্রস্তাবে তিনি সরকারি চাকরিতে ঢোকার বয়সসীমা ৩৫ বছর ও অবসর গ্রহণের বয়সসীমা ৬২ বছরের প্রস্তাব করবেন। ইতোমধ্যে সংসদের আইন শাখা-২ এ সিদ্ধান্ত প্রস্তাবটি জমা দিয়েছেন তিনি।

এর আগে একাদশ সংসদের প্রথম অধিবেশন গত ৩০ জানুয়ারি শুরু হয়ে গত ১১ মার্চ শেষ হয়। মোট ২৬ কার্য দিবসের ওই অধিবেশনে পাঁচটি সরকারি বিল পাস হয়। ৭১ বিধিতে ৩২১টি নোটিশের মধ্যে ৩০টি গৃহীত ও ১৮টির ওপর আলোচনা হয়।




রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৯/আসাদ/এনএ

Walton AC
     
Walton AC
Marcel Fridge