ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

রাজধানীতে চলবে চক্রাকার রেল

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-৩০ ৫:৩৭:০০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২০ ৩:৩৪:৪১ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাজধানী ঢাকার যানজট নিরসনে চক্রাকার রেল সার্ভিস চালু করবে সরকার। এ লক্ষ্যে সমীক্ষা পরিচালনার জন্য চারটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ রেলওয়ে।

মঙ্গলবার দুপুরে রেলভবনে এ বিষয়ে চুক্তি স্বাক্ষর হয়। চুক্তির মেয়াদ ধরা হয়েছে এক বছর। চুক্তি অনুযায়ী ২০২০ সালের এপ্রিল মাসের মধ্যে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানগুলোকে সমীক্ষার কাজ শেষ করতে হবে। এজন্য ব্যয় ধরা হয়েছে ২৪ কোটি ৫৬ লাখ ৬৩ হাজার টাকা।

রেলওয়ে কর্তৃপক্ষ যে চারটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে প্রতিষ্ঠানগুলো হলো- চায়না রেলওয়ে সিয়ান সার্ভে ও ডেজিং গ্রুপ কোম্পানি লিমিটেড এবং বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান বিইটিএস কনসালটিং সার্ভিস লিমিটেড ও ইঞ্জিনিয়ার্স অ্যান্ড অ্যাডভাইজার্স লিমিটেড (ইএএল), বাংলাদেশ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জল হোসেন, রেলওয়ের মহাপরিচালক কাজী রফিকুল আলম ও চুক্তিস্বাক্ষরকারী প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় রেলমন্ত্রী বলেন, ‘আমরা এই স্টাডি করছি সম্পূর্ণ সরকারের টাকায়। আগামী এক বছরের মধ্যেই রিপোর্ট দিতে হবে। ঢাকার চারপাশে বন্যা নিয়ন্ত্রণ বাঁধকে কেন্দ্র করে এ লাইন নির্ধারণ করা হয়েছে। সরকারের পক্ষ থেকে বিষয়টি নিয়ে তাড়া রয়েছে। এজন্য নির্ধারিত সময়ে কাজটি শেষ করতে হবে। এর স্ট্যাডি করার সময় অন্যান্য সেবা সার্ভিসের সঙ্গে যাতে কোনো সাংঘর্ষিক না হয় সেদিকে নজর রাখতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলওয়ের গুরুত্ব অনুধাবন করে একে আলাদা মন্ত্রণালয় হিসেবে গঠন করে রাষ্ট্রের উন্নয়নে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ এপ্রিল ২০১৯/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge