ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ফণি’র ক্ষতি এড়াতে খুলনার ৩২৫ আশ্রয়কেন্দ্র প্রস্তুত

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪২, ২ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ফণি’র ক্ষতি এড়াতে খুলনার ৩২৫ আশ্রয়কেন্দ্র প্রস্তুত

নিজস্ব প্রতিবেদক, খুলনা: ঘূর্ণিঝড় ‘ফণি’র সম্ভাব্য ক্ষতি এড়াতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে খুলনা জেলা প্রশাসন। প্রস্তুত রাখা হয়েছে জেলার ৩২৫টি আশ্রয়কেন্দ্র।

এ মুহূর্তে স্থানীয় উপকূলের বাসিন্দাদের সতর্ক করতে মাইকিং-প্রচারণা চলছে। একই সঙ্গে অন্যান্য সব ধরণের প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে।

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন জানান, ভারতীয় উপকূলে আঘাত হানার পর কিছুটা দুর্বল হয়ে আগামী শনিবার (৪ মে) বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ফণি’। তাই ঝড়ের সম্ভাব্য ক্ষতি এড়াতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে খুলনা জেলা প্রশাসন।

তিনি জানান, খুলনার তিন উপকূলীয় উপজেলা কয়রায় প্রায় সাড়ে তিন হাজার স্বেচ্ছাসেবকদের প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি জেলার সকল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।

জেলা ত্রাণ কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দার বলেন, ‘ঘূর্ণিঝড় ফণি’র সম্ভাব্য ক্ষতি এড়াতে জেলার ৩২৫টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া উপকূলীয় উপজেলা কয়রায় ১হাজার ৯৫ জন ও দাকোপ উপজেলায় ১ হাজার ৩৬৫জন স্বেচ্ছাসেবকসহ ২ হাজার ৪৬০জন স্বেচ্ছাসেবককে প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।’

খুলনা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ক্ষতি এড়াতে সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয়ে একটি এবং নয়টি উপজেলায় নয়টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। স্থানীয় লোকজনকে সতর্ক করতে উপকূলীয় উপজেলাগুলোতে মাইকিং করা হচ্ছে। সার্বিক পরিস্থিতি সামাল দিতে ১১৪টি মেডিকেল টিমও প্রস্তুত রাখা হয়েছে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ‘ফণি’ আঘাত হানার আশঙ্কায় মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৭ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। বৃহস্পতিবার আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (নং-২৮) বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘ফণি’ সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর/উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। বুধবার সকাল ৯টায় ঘূর্ণিঝড় ‘ফণি’ মোংলা সমুদ্রবন্দর থেকে ৯১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ৯২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল বলেও উল্লেখ করা হয়।




রাইজিংবিডি/ খুলনা/ ২ মে ২০১৯/ মুহাম্মদ নূরুজ্জামান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়