ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সরকারি মিলে মানসম্পন্ন চিনি উৎপাদনের সুপারিশ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ১৫ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকারি মিলে মানসম্পন্ন চিনি উৎপাদনের সুপারিশ

সংসদ প্রতিবেদক : চিনি শিল্পের আর্থিক ক্ষতি দূর করতে সরকারি মিলগুলোতে গুণগত মানসম্পন্ন চিনি উৎপাদনের সুপারিশ করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ সুপারিশ করা হয়।  কমিটির সভাপতি আ স ম ফিরোজ বৈঠকে সভাপতিত্ব করেন।

এ সময় কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, ইসমাত আরা সাদেক, নারায়ণ চন্দ্র চন্দ, মাহবুব উল আলম হানিফ, মির্জা আজম, মোহাম্মদ নজরুল ইসলাম, মো. জিল্লুল হাকিম, মুহিবুর রহমান মানিক এবং বিশেষ আমন্ত্রণে মো. মজাহারুল হক প্রধান উপস্থিত ছিলেন।

এ বিষয়ে কমিটির সভাপতি আ স ম ফিরোজ বলেন, ‘টাকার অভাবে চাষিদের কাছ থেকে কেনা আখের মূল্য পরিশোধ করতে পারছে না করপোরেশনের ১৫টি চিনিকল। চিনিকলগুলোর কাছে আখ চাষিদের আখের মূল্য বাবদ পাওনার পরিমাণ প্রায় ২২৫ কোটি টাকা। এদিকে উৎপাদিত চিনি বিক্রি না হওয়ায় মিলগুলো আরো বিপাকে পড়েছে। এসব সংকট থেকে উত্তরণে মানসম্মত চিনি উৎপাদনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।’

তিনি আরো বলেন, ‘কমিটি চিনিকলগুলোতে কর্মরত শ্রমিকদের বেতন-ভাতা যথাসময়ে পরিশোধ করারও সুপারিশ করেছে।’

বৈঠকে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোশনের অধীন সচল চিনিকলসমূহের বার্ষিক উৎপাদন, আয়-ব্যয়, লাভ-লোকসান ও ব্যবস্থাপনা, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের অধীন সচল চিনিকলসমূহের বিদ্যমান অডিট আপত্তিসমূহের ওপর, কেরু অ্যান্ড কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডের বার্ষিক উৎপাদন, বিপণন ও ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাই‌জিং‌বি‌ডি/ঢাকা/১৫ মে ২০১৯/আসাদ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়