ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২০ রোজার মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৬, ২৪ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০ রোজার মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি

নিজস্ব প্রতিবেদক : ২৪ রোজা নয়, ২০ রোজার মধ্যে সকল গার্মেন্টসের শ্রমিকদের মে মাসের বেতন ও পূর্ণ উৎসব বোনাস পরিশোধের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ)।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল থেকে এ দাবি জানায় সংগঠনটি।

জি-স্কপের সদস্য সচিব নঈমুল হাসান জুয়েলের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন নির্বাহী পরিষদের নেতা আব্দুল ওয়াহেদ, আহসান হাবীব বুলবুল, খালেকুজ্জামান লিপন, সরদার খোরশেদ, সেলিম মাহমুদ, বেবী পাঠান প্রমুখ।

বক্তারা বলেন, প্রতিবছর রোজার শুরুতে শ্রম মন্ত্রণালয় মালিকদের সাথে বৈঠক করে সকল পোশাক শিল্প শ্রমিকের বেতন-ভাতা নির্দিষ্ট সময়ে পরিশোধের আশ্বাস দেয়। কিন্তু মালিকরা ঈদের ছুটির পূর্ব মুহূর্তে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ না করে তাদের জিম্মি করে। ঈদের আগ মুহূর্তে শ্রমিকরা যখন স্বজনদের সাথে মিলিত হওয়ার জন্য উদগ্রিব হয় তখন মালিকরা শ্রমিকদের বোনাস না দিয়ে বকশিশ হিসেবে কিছু টাকা দিয়ে আর আংশিক বেতন দিয়ে শ্রমিকদের সাথে প্রতারণা করে। শ্রমিকদের তখন প্রতিবাদ করার সুযোগ থাকে না। প্রতিবাদ করলেও উৎসবের পূর্বে আইন-শৃঙ্খলার অজুহাতে সরকার মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় না।

বক্তারা ২০ রোজার মধ্যে শ্রমিকদের প্রাপ্য বেতন-ভাতা পরিশোধের আহবান জানান। গার্মেন্টস শ্রমিকদের জন্য আবাসন, চিকিৎসা ও রেশনিংয়ের ব্যবস্থা করতে বাজেটে সুনির্দিষ্ট বরাদ্দ দিতে এবং অব্যাহত শ্রমিক ছাঁটাই-নির্যাতন, হামলা-মামলা বন্ধ ও শ্রমিকদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে সরকারের প্রতি আহ্বান জানান।




রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৯/মামুন খান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়