ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

নিরাপদ ও নির্বিঘ্ন হোক ঈদযাত্রা

আলী নওশের : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-০৩ ৫:২৫:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-০৩ ৫:২৫:৩৪ পিএম
Walton AC 10% Discount

ঈদে পরিবারের সদস্যদের সঙ্গের আনন্দ ভাগাভাগি করতে ঢাকা ছাড়তে শুরু করেছেন রাজধানীবাসী। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৫ অথবা ৬ জুন উদযাপিত হবে ঈদুল ফিতর। এই ঈদকে সামনে রেখে রাজধানী ফাঁকা হতে শুরু করেছে। জীবন-জীবিকার প্রয়োজনে রাজধানীতে থাকলেও স্বজনদের সঙ্গে ঈদ পালনের জন্য নগরবাসীর ঢাকা ছাড়া শুরু হয়েছে কয়েকদিন আগেই।

ঈদে স্বজনদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নিতে বাস, ট্রেন বা লঞ্চের টিকিট সংগ্রহ থেকে শুরু করে বাড়ি পৌঁছানো পর্যন্ত নানা ঝক্কি পোহাতে হয় মানুষকে। তবুও নিজের গ্রামে যেখানে রয়েছে নাড়ির টান সেখানে ঈদ উদযাপনে উদগ্রীব মানুষ। পথের ভোগান্তি ও দুর্ভোগ নিমিষেই উবে যায় স্বজনদের দেখা মিললে।

প্রতি বছর ঈদের ছুটিতে ব্যাপকসংখ্যক লোক ঢাকা ত্যাগ করে থাকেন। এ বছরও তার ব্যতয় ঘটছে না। এবার সড়ক ও নৌপথে যানবাহনের সংখ্যা বৃদ্ধি এবং সুষ্ঠু ব্যবস্থাপনার কারণে যাত্রীদের কাছ থেকে অন্যান্য বছরের তুলনায় অভিযোগ কম। সড়কে যানজট অন্যান্য বারের তুলনায় কম। এদিকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির ক্ষেত্রে এ বছর তুলনামূলক সুষ্ঠু ব্যবস্থাপনা থাকলেও চাহিদার তুলনায় সীমিত আসন থাকায় অনেককে হতাশ হতে হয়েছে। বিঘ্ন ঘটছে ট্রেনের শিডিউলের ক্ষেত্রেও। বিভিন্ন গন্তব্যে ট্রেনের শিডিউল ঠিক না থাকায় ভোগান্তিতে পড়তে হচ্ছে ঘরমুখী মানুষকে।

ঈদ উপলক্ষে বাড়ি-ঘরে ফেরার ক্ষেত্রে আরেকটি বিড়ম্বনা সড়ক দুর্ঘটনা। দেশে এমনিতেই সড়কপথে দুর্ঘটনার হার বেশি। ঈদ উপলক্ষে সড়কে বাড়তি যানবাহন চলাচল করায় দুর্ঘটনার আশংকা আরও বেড়ে যায়। গত কয়েকদিনে বেশ কয়েকটি সড়ক দুর্ঘটনা ঘটেছে। ২ জুন রোববার বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২২ জন। এর মধ্যে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ৯ জন এবং সুনামগঞ্জে ৭ জন নিহত হয়েছে।

সুতরাং এ ব্যাপারে যানবাহনের চালকসহ সংশ্লিষ্ট সবেইকে বিশেষ সতর্ক থাকা প্রয়োজন। ট্রেন এবং লঞ্চের যাত্রীরাও যেন নিরাপদে গন্তব্যে পৌঁছতে পারেন সে বিষয়ে নজর দিতে হবে। নৌ পথে দুর্ঘটনা এড়াতে ফিটনেসবিহীন লঞ্চ যাতে চলাচল করতে না পারে সে দিকে নজর এবং অতিরিক্ত যাত্রী পরিবহন রোধে কর্তৃপক্ষকে বিশেষ ব্যবস্থা নিতে হবে । এ ব্যাপারে যাত্রী সাধারণেরও সচেতনতা প্রয়োজন। ঈদ উপলক্ষে ঘরমুখো প্রত্যেক মানুষের যাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন হোক এ প্রত্যাশা আমাদের।



রাইজিংবিডি/ঢাকা/৩ জুন ২০১৯/আলী নওশের

Walton AC
     
Walton AC
Marcel Fridge