ঢাকা, বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

মন্ত্রণালয়, বিভাগ ও সব দপ্তরে বাংলায় লেখা নিশ্চিতের নির্দেশ

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-০৩ ৬:১৯:৪০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৯ ৮:২৮:৩৪ পিএম
Walton AC 10% Discount

সচিবালয় প্রতিবেদক : মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরসমূহে বাংলায় লেখা নিশ্চিতের নির্দেশ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সোমবার এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগের জন্য প্রণীত কার্যবিধিমালা, ১৯৯৬-এর কার্যবণ্টন অনুযায়ী দাপ্তরিক কাজে বাংলা ভাষার ব্যবহার বিষয়ক কার্যক্রম জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক সম্পাদিত হয়। এ কার্যক্রমকে আরো ত্বরান্বিত করার লক্ষ্যে ১৪ মে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সভাপতিত্বে একটি আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী সকল মন্ত্রণালয়/বিভাগ তাদের অধীন দপ্তর ও সংস্থার নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড ব্যানার ইত্যাদি বাংলায় লেখা নিশ্চিত করতে হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফয়েজ আহম্মদ স্বাক্ষরিত একটি আধা-সরকারি পত্রে তার সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

সভায় জানানো হয়, কোনো কোনো মন্ত্রণালয়ে সংযুক্ত দপ্তর, অধিদপ্তর ও স্বায়ত্তশাসিত সংস্থা, বেসরকারি প্রতিষ্ঠানের নামফলক ও সিটি করপোরেশনের বিভিন্ন প্রতিষ্ঠানের বিলবোর্ড এখনও ইংরেজি ভাষায় লেখাসহ বিভিন্ন আইন/বিধি/প্রবিধান/পরিপত্র/নীতিমালায় বাংলার সঙ্গে ইংরেজি শব্দের সংমিশ্রণ করা হচ্ছে।

এতে সিদ্ধান্ত নেওয়া হয়, যে সমস্ত আন্তর্জাতিক ও দেশীয় সংস্থার নামফলকে ইংরেজি ব্যবহারের প্রয়োজনীয়তা রয়েছে সেসব ক্ষেত্রে বাংলা ভাষাকে প্রাধান্য দিয়ে নামফলকে ইংরেজি ভাষা ব্যবহার করতে হবে।

মন্ত্রণালয়, বিভাগ অধীন দপ্তর বা সংস্থার বিদ্যমান আইন/বিধি/প্রবিধান/পরিপত্র/নীতিমালায় প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজি শব্দের যথার্থ বাংলা শব্দ পাওয়া গেলে সেক্ষেত্রে প্রমিত বাংলায় রূপান্তরের কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে বলে এই আধা-সরকারি পত্রে আশা করা হয়।

দপ্তর ও প্রতিষ্ঠানসমূহের নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড প্রমিত বাংলায় লেখা নিশ্চিতকরণসহ দাপ্তরিকপত্র, কার্যবিবরণী ও অন্যান্য ক্ষেত্রে প্রমিত বাংলা ব্যবহারের জন্য সংশ্লিষ্ট সবার মনোযোগ এ পত্রে আকর্ষণ করা হয়।

এছাড়াও প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহ নির্ভুল বাংলার ওপর গুরুত্বারোপ করে প্রশিক্ষণ পাঠ্যক্রম প্রণয়নে প্রমিত বাংলা ব্যবহারে ইতিবাচক ভূমিকা রাখবে বলে এতে আশা প্রকাশ করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/৩ জুন ২০১৯/হাসান/সাইফ

Walton AC
     
Walton AC
Marcel Fridge