ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

কেনাকাটায় খরচ বাড়ায় মোবাইল ফোন!

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৫, ১২ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কেনাকাটায় খরচ বাড়ায় মোবাইল ফোন!

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : যেসব মানুষ কেনাকাটার করার সময় কথা বলা বা গান শোনার জন্য মোবাইল ফোন ব্যবহার করে, তারা অপরিকল্পিত কেনাকাটা করে এবং এতে করে তাদের খরচ অনেক বেড়ে যায়। এমনকি মোবাইল ফোন ব্যবহার করার কারণে কিছু মানুষ প্রয়োজনীয় অনেক পণ্য কেনার কথাও ভুলে যায়। মার্কিন যুক্তরাষ্ট্রের ফেয়ারফিল্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক মিশেল স্কেইন্ড্রার করা সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

গবেষণায় দেখা গেছে, শুধুমাত্র কেনাকাটা অংশ হিসেবেও মোবাইল ফোন ব্যবহৃত হলেও ক্রেতার উপর অনুরুপ প্রভাব পড়তে পারে।

এই গবেষণায় গবেষক দলটি ২৩০ জন ক্রেতার উপর একটি জরিপ চালায় যারা কেনাকাটার সময় মোবাইল ফোনে ব্যস্ত ছিল। তাতে দেখা যায়, যেসব ক্রেতারা সে সময়টিতে মোবাইল ফোনের নিয়ে বেশি ব্যস্ত ছিল, তারা পরিকল্পনা অনুযায়ী কেনাকাটা করতে পারেনি।

মিশেল স্কেইন্ড্রা বলেন, ‘কেনাকাটায় গিয়ে আমরা কেনাটার সঙ্গে সম্পর্কযুক্ত নয় এমন কারণে হরহামেশাই ফোন ব্যবহার করছি যা আমাদেরকে নেতিবাচক শপিং আচরণের দিকে ঠেলে দিচ্ছে। এটি আমাদের কেনাকাটা পরিকল্পনা থেকে বিচ্যুতি ঘটার ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।’

তিনি জানান, মোবাইল ফোন খুব সহজেই ভোক্তাদের বিভ্রান্ত করে ফেলছে। তবে তিনি আশা করছেন তাদের এই গবেষণার ফলাফল কেনাকাটা করার সময় মোবাইল ফোন ব্যবহারের প্রতি গ্রাহকদের মনোভাবকে প্রভাবিত করবে এবং এই ডিভাইসগুলো কীভাবে ইতিবাচক ও নেতিবাচকভাবে আমাদের জীবনকে প্রভাবিত করছে সে বিষয়টি বুঝতে সাহায্য করবে।

গবেষণাপত্রটি একাডেমি অব মার্কেটিং সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১২ জুন ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়