ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪২৬, ১৭ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘বিশ্বে উন্নয়নের বিস্ময় বাংলাদেশ’

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৭ ৬:০৬:০৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-০৭ ৫:৪৮:০৬ পিএম
‘বিশ্বে উন্নয়নের বিস্ময় বাংলাদেশ’
Voice Control HD Smart LED

সংসদ প্রতিবেদক : প্রধানমন্ত্রী ও সংসদনেতা শেখ হাসিনা বলেছেন, সারা বিশ্ব আজ বাংলাদেশের উন্নয়ন দেখে অবাক হচ্ছে। বিশ্বের কাছে উন্নয়নের বিস্ময় এখন বাংলাদেশ।

তিনি বলেন, অর্থনীতি ব্যবস্থাপনায় বাংলাদেশ যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে বলেই উচ্চ প্রবৃদ্ধি অর্জনে বিশ্বের অনেক দেশের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারছি। যেখানেই যাচ্ছি সেখানে কদর পাচ্ছি।

সোমবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর সমাপনী বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সাধারণত সম্পূরক বাজেটের সমাপনী বক্তব্য দেন অর্থমন্ত্রী। তিনি অসুস্থ থাকায় তার পক্ষে বক্তব্য দিলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, প্রতি বাজেটেই সরকারের উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে চাহিদা ও আকাঙ্ক্ষার প্রতিফলন বিবেচনায় নিয়ে সরকারের রাজস্ব আদায় ও ব্যয়ের প্রাক্কলন বাজেট করে থাকি। আর এই প্রাক্কলন সঙ্গত কারণেই কিছুটা বেশি করে থাকি। যে কারণে প্রাক্কলনে অনেকটা উচ্চাভিলাষী হওয়ার প্রয়োজন রয়েছে। এটা আমাদের সমৃদ্ধির আগামীর পথে নিয়ে যেতে অনুপ্রেরণা যোগায়। বিগত এক দশকে অসম্ভবকে সম্ভব করা, অজেয়কে জয় করা ও দুর্ভেদ্যকে ভেদ করা হয়েছে। কোনো মানুষের যদি উচ্চাভিলাষ না থাকে, সে কোনো কিছু অর্জন করতে পারে না। উচ্চাভিলাষ না থাকলে এসব অর্জন করা কখনোই সম্ভব হতো না।

তিনি বলেন, যদি বাজেট বাস্তবায়নই করতে না পারি, তাহলে ২০০৮ সাল থেকে এ পর্যন্ত ৬১ হাজার কোটি টাকা থেকে ৫ লাখ কোটি টাকার ওপরে যে বাজেট দিলাম, সেই টাকা এলো কোত্থেকে? কাজেই অযথা কথা বলে মানুষকে বিভ্রান্ত না করাই ভালো।

তিনি আরো বলেন, বিগত বছরগুলোতে বাজেট বাস্তবায়নের পরিসংখ্যান এ কথাই প্রমাণ করে যে, আমাদের লক্ষ্যগুলো সব সময়ই বাস্তবভিত্তিক ছিল। বাস্তবতার কারণে বাজেটে কিছুটা সংশোধন, সংযোজন ও পরিমার্জনের প্রয়োজন হয়। আমরা প্রতি বছরই এটা করে থাকি। এটা শুধু আমাদের দেশে না, সব জায়গায় বাজেটের প্রস্তাবনা দেয়। এই বছর যে বাজেট প্রস্তাবনাটা নিয়ে এসেছি, সেটা ২০১৯-২০ অর্থবছরের জন্য। আমাদের উন্নয়ন বাজেট ঠিক করি কোন লক্ষ্যে পৌঁছাব সেটা সুনির্দিষ্ট করে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জুন ২০১৯/আসাদ/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge