ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশ’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৭, ১৮ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশ’

নিজস্ব প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা পরিবেশকে সমুন্নত রেখে টেকসই উন্নয়নের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ ও উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশ করবো। এই লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান মন্ত্রী।

মঙ্গলবার সচিবালয়ে পরিবেশ মন্ত্রণালয়ের সভাকক্ষে বি্শ্ব পরিবেশ দিবস এবং জাতীয় বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। পরিবেশ দূষণ রোধে ব্যাপক জনসচেতনতার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে মন্ত্রী এ বিষয়ে গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন।  

মন্ত্রী বলেন, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি এ বছরের পরিবেশ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘আসুন বায়ু দূষণ রোধ করি’। এবার জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রতিপাদ্য বিষয় হলো- ‘শিক্ষায় বন প্রতিবেশ-আধুনিক বাংলাদেশ’। এই শ্লোগান দেশের জনসাধারণকে সচেতন করার মাধ্যমে বন-বৃক্ষকে জানার এবং টেকসই বন ও বন ব্যবস্থাপনার বিষয়ে উজ্জীবিত করবে।

তিনি বলেন, মানুষের স্বাস্থ্যসম্মত জীবনযাপন, সুন্দর পরিবেশ, নির্মল বায়ু এবং বৃক্ষরাজিতে আচ্ছাদিত একটি সুবজ দেশ গড়াই আমাদের লক্ষ্য। এই লক্ষ্য বাস্তবায়নে দেশের আপামর জনসাধারণের অংশগ্রহণ এবং সার্বিক সহযোগিতা অপরিহার্য।

মন্ত্রী বলেন, পরিবেশ ও বায়ু দুষণ রোধে পরিবেশ মন্ত্রণালয় নিয়মিত অভিযান পরিচালনা করছে। এ কার্যক্রমকে আরো গতিশীল করতে পরিবেশ অধিপ্তরের ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম আরো বাড়ানো হচ্ছে। পরিবেশ দূষণের সাথে জড়িত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ছাড় দেওয়া হবে না। 

বিশ্ব পরিবেশ দিবস এবং জাতীয় বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা উপলক্ষে শেরেবাংলা নগরে বাণিজ্য মেলার মাঠে সাত দিনব্যাপী পরিবেশমেলা ও এক মাসব্যাপী বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে।

আগামী মঙ্গলবার ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে তিনি পরিবেশ সংরক্ষণ ও উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ ৩টি ক্যাটাগরিতে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে ৫টি ‘জাতীয় পরিবেশ পদক ২০১৯’, বন্যপ্রাণী সংরক্ষণে অবদান রাখার জন্য ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন’ ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার’ এবং সামাজিক বনায়নে সুবিধাভোগীদের মধ্যে চেক বিতরণ করবেন।

মন্ত্রী বলেন, এবারের বৃক্ষমেলায় স্টলের সংখ্যা থাকবে ১০০টি। ২০১৮-১৯ অর্থবছরে সারা দেশে বিক্রয় ও বিতরণের জন্য ৬৯ লক্ষ ৪৫ হাজার চারা উত্তোলন করা হয়েছে। এর মধ্যে ১০ লক্ষ চারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সাধারণ জনগণের মাঝে বিতরণ করা হবে। 

এ সময় পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার, পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদ ও প্রধান বন সংরক্ষক সফিউল আলম চৌধুরী উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়