ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘প্রস্তাবিত বাজেটে করের বোঝা চাপানো হয়েছে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ১৮ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রস্তাবিত বাজেটে করের বোঝা চাপানো হয়েছে’

সংসদ প্রতিবেদক: বিএনপির সাংসদ মোশারফ হোসেন ভূইয়া বলেছেন, বিশাল বাজেট দেওয়া হলেও এতো ঘাটতি দিয়ে তা বাস্তবায়ন করা খুব কঠিন হবে। প্রস্তাবিত বাজেটে জনগণের ওপর করের বোঝা চাপানো হয়েছে। এভাবে করের বোঝা না চাপিয়ে নতুন করদাতা খুঁজে বের করতে হবে।

মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন। তিনি প্রথমে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও পরে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে আলোচনায় অংশ নেন।

আওয়ামী লীগের সাংসদদের বক্তব্যে তীব্র ক্ষোভ প্রকাশ করেন বিএনপির মোশারফ হোসেন ভুঁইয়া। আলোচনায় অংশ নিয়ে তিনি খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়ে বলেন, ‘সংসদে আমরা মাত্র ৬ জন কিন্তু কথা বলতে গেলেই বাঁধা দেয়া হয়। জিয়াউর রহমান ও তারেক রহমান এদেশের জন্য অনেক কাজ করে গেছেন। জিয়াকে খুনী ও তারেককে দুর্নীতিবাজ বললে আমাদেরও পাল্টা জবাব দেয়ার সুযোগ দিতে হবে।’ তিনি বগুড়ায় একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়, বিমানবন্দর এবং সিরাজগঞ্জ থেকে বগুড়া পর্যন্ত রেললাইন স্থাপনের দাবি জানান।

ওয়ার্কার্স পার্টির বেগম লুৎফুন নেসা খান বলেন, ‘মানসম্মত শিক্ষায় দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ অনেক পেছনে। দেশে বেকারের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। তরুণ সমাজ মাদকের হাত থেকে রেহাই পাচ্ছে না।’ তিনি জাতীয় সংসদের ৩৩ শতাংশ আসন নারীদের জন্য সংরক্ষিত করে প্রত্যক্ষ নির্বাচনের ব্যবস্থা করার দাবি জানান।

সাইফুজ্জামান (শিখর) বলেন, ‘দেশের মানুষকে উন্নত জীবন দেওয়াই হচ্ছে বর্তমান প্রধানমন্ত্রীর ধ্যান-জ্ঞান। সে লক্ষ্য বাস্তবায়নে প্রধানমন্ত্রী গত ১০ বছর ধরে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছেন। তাই বিদ্যুৎগতিতে এগিয়ে যাচ্ছে দেশ, দেশের অর্থনীতি ও বাজেটের আকার। তবে যাদের মানসিক সমস্যা রয়েছে তাদের কাছে এই বাজেট ভাল লাগার কথা নয়।’ 



রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৯/আসাদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়