ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

১১ হাজার কোটি টাকার ১৩ ক্রয় প্রস্তাব অনুমোদন

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫২, ১৯ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১১ হাজার কোটি টাকার ১৩ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক : সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ২০১৯ সালের জুলাই-ডিসেম্বর সময়ের জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে বিভিন্ন ধরনের জ্বালানি তেল আমদানির সিদ্ধান্ত নিয়েছে। জ্বালানি তেল আমদানির ক্রয় প্রস্তাবসহ মোট ১৩টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে। এজন্য মোট ব্যয় হবে ১১ হাজার ১০৮ কোটি ৪৬ লাখ টাকা। এর মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) জন্য ৬৬টি নতুন মিতসুবিশি গাড়ি রয়েছে।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ্য থাকায় মন্ত্রিপরিষদের সিনিয়র সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিস্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম।

তিনি জানান, বৈঠকে জুলাই-ডিসেম্বর ২০১৯ সময়ের জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বানের মাধ্যমে ৭,০১২-৮,৩৫৫  মিলিয়ন ব্যারেল (৯,৪০,০০০-১১,২০,০০০ মেট্রিক টন) গ্যাস ০.০৫ % এস,০,৮৮০ মিলিয়ন ব্যারেল (১,১০,০০০ মেট্রিক টন) জেট এ-১, ৬০,০০০-১০০,০০ মেট্রিক টন ফার্নেস অয়েল ১৮০ সিএসটি এবং ০,১২৯ মিলিয়ন ব্যারেল (১৫,০০০ মেট্রিক টন) মোগ্যাস ৯৫ আরওএন আমদানির দরপত্র অনুমোদন দেওয়া হয়। এজন্য সরকারের ব্যয় হবে সাত হাজার ১৪৭ কোটি ৯৭ লাখ টাকা।

বৈঠকে বাংলাদেশ ও রাশান ফেডারেশনের মধ্যে স্বাক্ষরিত আন্তঃরাষ্ট্রীয় সহযোগিতা চুক্তির আওতায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিউক্লিয়ার ফুয়েল সাপ্লাই এর নিমিত্ত একক উৎস হিসেবে রাশান ফেডারেশনের নির্ধারিত ঠিকাদার টিভিইএল কোম্পানির কাছ থেকে সরাসরি ক্রয় চুক্তির মাধ্যমে নিউক্লিয়ার ফুয়েল ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এজন্য ব্যয় হবে ৫২৩ কোটি ৯০ লাখ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট বরাদ্দ থেকে উপজেলা নির্বাহী অফিসারদের ব্যবহারের জন্য সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণ করে ৬৬টি মিতসুবিশি পাজেরো স্পোর্টস ওএক্স জিপ ক্রয়ের একটি প্রস্তাব বৈঠকে অনিমোদন দেওয়া হয়েছে। এজন্য সরকারের ব্যয় হবে ৫৯ কোটি ৬০ লাখ  টাকা।

তিনি বলেন, বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলাধীন কুর্নিবাড়ী থেকে চন্দনবাইশা পর্যন্ত যমুনা নদীর ডানতীর সংরক্ষণ কাজসহ বিকল্প বাঁধ নির্মাণ) (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পের জন্য ৩৯ কোটি ২৩ লাখ টাকার ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ কাজের প্রাক্কলিত দর ছিল ২৬৩ কোটি ১১ লাখ টাকা। অতিরিক্ত কাজ হওয়ায় তা বেড়ে দাঁড়িয়েছে ৩০২ কোটি ৪১ লাখ টাকা।

বৈঠকে তৃতীয় কর্ণফুলি সেতু নির্মাণ প্রকল্পের আওতানি বহদ্দারহাট ইন্টারসেশকন থেকে কর্ণফুলী সেতুর উভয় প্রান্তের ৮ কিরোমিটার সড়কে ৪- লেনে উন্নীতকরণ শীর্ষক কাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। তবে সে কাজে প্রাক্কলিত দরের চেয়ে কম টাকা ব্যয় হয়েছে। প্রকল্পে ব্যয় ধরা হয়েছিল ২৭০ কোটি ১১ লাখ টাকা। প্রকল্পে ব্যয় হয়েছে ২৬৭ কোটি ৬৮ লাখ টাকা। প্রকল্পে ব্যয় কমেছে দুই কোটি ৪৩ লাখ টাকা।

বৈঠকে ‘ডিজিএফআই এর টেলিযোগাযোগ ও আইসিটি অবকাঠামো, মানবসম্পদ এবং কারিগরি সক্ষমতা উন্নয়ন (টিআইএইচটিসিবি)’ শীর্ষক প্রকল্পে ‘তথ্যভাণ্ডার অনুপ্রবেশ সক্ষমতা’ প্যাকেজের একটি জিএমএম এনালাইসিস সার্ভার ও সংশ্লিষ্ট সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে তিন কোটি ৬২ রাখ টাকা।

‘ডিজিএফআই’র টেলিযোগাযোগ ও আইসিটি অবকাঠামো, মানবসম্পদ এবং কারিগরি সক্ষমতা উন্নয়ন (টিআইএইচডিটিসিবি)’ শীষক প্রকল্পে ‘তথ্যভাণ্ডার অনুপ্রবেশ সক্ষমতা’ প্যাকেজের ১টি ভেহিকল ভার্সন মোবাইল ট্র্যাকার (বিশেষায়িত যানসহ) ও সংশ্লিষ্ট সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১২ কোটি ৯৮ লাখ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, চট্টগ্রাম ওয়াসা কর্তৃক বাস্তবায়নাধীন ‘ভান্ডল জুড়ি পানি সরবাহ প্রকল্প’- এর আওতায় পানি শোধনাগার নির্মাণ, পাইপ স্থাপন এবং রিজার্ভার নির্মাণকাজের ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে এক হাজার ৩৭৩ কোটি ৮০ লাখ টাকা।

তিনি বলেন, ‘আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি (ইউপিএইচসিএসডিপি) ২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্পের অধীনে প্রাথমিক স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠান নির্বাচনের উদ্দেশ্যে এডিবি এবং দর প্রস্তাব মূল্যায়ন কমিটির সুপারিশ অনুযায়ী সংশ্লিষ্ট এনজিওগুলোর সঙ্গে চুক্তি সম্পাদন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এ প্রকল্পে ব্যয় হবে ২৮৬ কোটি ৬৮ লাখ টাকা।

কমিটি জার্মানির দুটি সংস্থা এবং বাংলাদেশের এসএস অ্যাগ্রো কপ্লেক্স লিমিটেড (বাংলাদেশ) কর্তৃক ঢাকা জেলার ধামরাই উপজেলাধীন বরাকৈর মৌজায় ৫০ মেগাওয়াট ক্ষমতার সোলার  বিদ্যুৎ প্রকল্প স্থাপনের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটিতে ব্যয় হবে এক হাজার ৩৯৪ কোটি ৪৪ লাখ টাকা।

বৈঠকে ‘বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যনে ১৭ লক্ষ গ্রাহক সংযোগ (১৯৯.৫ লক্ষ গ্রাহক সংযোগের সংস্থানসহ ১ম সংশোধন)’ শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজে  ২৯,৯৯০ কিলোমিটার কন্ডাক্টর ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১৩১ কোটি ৪২ লাখ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, ‘বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগ)’ শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজে ২০,২২০ কিলোমিটার কন্ডাক্টর, এসিএসআর বেয়ার ক্রয়ের প্রস্তাব দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ৮৪ কোটি ৪৬ লাখ টাকা। এছাড়াও স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন মেডিক্যাল যন্ত্রপাতি ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৫০ কোটি ৩৬ লাখ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৯/হাসনাত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়