ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘২০২০ সালের মধ্যেই শতভাগ মানুষের ঘরে বিদ্যুৎ’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০০, ১৯ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘২০২০ সালের মধ্যেই শতভাগ মানুষের ঘরে বিদ্যুৎ’

সংসদ প্রতিবেদক : বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, বর্তমানে দেশের প্রায় ৯৩ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় রয়েছে। বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ২০২০ সালের মধ্যেই দেশের শতভাগ জনগণকে বিদ্যুৎ  সুবিধার আওতায় নিয়ে আসার লক্ষ্যে কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদ অধিবেশনে লিখিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে প্রশ্নটি উত্থাপন করেন সরকারদলীয়  সংসদ সদস্য এম. আবদুল লতিফ।

সরকারি দলের সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, দেশে এ যাবত আবিস্কৃত ২৭টি গ্যাস ক্ষেত্রের মধ্যে ২০ থেকে গ্যাস উৎপাদন হচ্ছে। এ সকল গ্যাস ক্ষেত্রে খননকৃত মোট কূপের সংখ্যা ১৫টি, যার মাধ্যমে গ্যাস উত্তোলন করা হতো। বর্তমানে ১১২টি কূপের মাধ্যমে গ্যাস উৎপাদন করা হচ্ছে। যার উত্তোলনযোগ্য মজুত ২৭ দশমিক ৮১ ট্রিলিয়ন ঘনফুট (টিসিএফ)। গত এপ্রিল পর্যন্ত মোট ১৬ দশমিক ৮৯ টিসিএফ গ্যাস উত্তোলন করা হয়েছে। ফলে অবশিষ্ট মজুদের পরিমাণ ১১ দশমিক ০৫ টিসিএফ।

সংরক্ষিত নারী আসনের সদস্য সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, গৃহস্থালী ব্যতিত অন্যান্য সকল শ্রেনিতে (বিদ্যুৎ, সার, শিল্প ক্যাপটিভ, চা-বাগান, সিএনজি ও বাণিজ্যিক) মিটারের মাধ্যমে গ্যাস সরবরাহ করা হচ্ছে। এছাড়া দেশের সকল গৃহস্থালী গ্রাহক পর্যায়ে পর্যায়ক্রমে প্রি-পেইড মিটার স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে।

জাতীয় পার্টির মো. মুজিবুল হকের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, অবৈধ বিদ্যুৎ ও গ্যাসের ব্যবহার বন্ধ, মিটার টেম্পারিং এবং সকল অপচয় রোধকল্পে বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়