ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আইওএমের উপ-মহাপরিচালক নির্বাচনে বাংলাদেশের প্রার্থী

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৬, ২৪ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইওএমের উপ-মহাপরিচালক নির্বাচনে বাংলাদেশের প্রার্থী

কূটনৈতিক প্রতিবেদক : আন্তর্জাতিক অভিবাসন সংস্থা, আইওএমের উপ-মহাপরিচালক পদে নির্বাচনে অংশ নিচ্ছে বাংলাদেশ। আগামীকাল মঙ্গলবার শেষদফার ভোটগ্রহণ এবং ফলাফল ঘোষনা করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, বাংলাদেশ এতে বিজয়ের আশা করছে।

জানা গেছে, আইওএম’এর উপ-মহাপরিচালক পদে নির্বাচনের ভোট আগামী মঙ্গলবার পর্যন্ত মুলতবি করা হয়। এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।

সুইজারল্যান্ডের জেনেভায় সদর দপ্তরে সংস্থাটির কয়েক দফার নির্বাচনে শুক্রবার ১৭৩টি দেশের মধ্যে ১৪৮টি দেশ ভোট দেয়। নির্বাচনে জয়ের জন্য দুই-তৃতীয়াংশ সদস্য দেশের ভোট প্রয়োজন। অর্থাৎ কোনো প্রার্থীকে জিততে হলে ৯৭ ভোট পেতে হবে। এজন্য কয়েক রাউন্ডে ভোট গ্রহণ করা হয়। এর আগে সর্বোচ্চ ৭৫ ভোট পান বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব শহীদুল হক। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সুদানের প্রার্থী নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে আইওএমের পরিচালক আশরাফ এল নূর পান ৭৩ ভোট। সুদান ছাড়াও আফগানিস্তান, জর্দান ও ফিলিপাইনের প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করেন। প্রথম পর্বের ভোট শেষে প্রার্থিতা প্রত্যাহার করে জর্দান। তৃতীয় ও চতুর্থ পর্বে সরে দাঁড়ায় ফিলিপাইন ও আফগানিস্তান।

বিধি অনুযায়ী, ভোটারদের হ্যাঁ-না ভোটের মাধ্যমে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত বাংলাদেশ ও নিকটতম সুদানের প্রার্থীর মধ্যে ভাগ্য নির্ধারিত হওয়ার কথা। কিন্তু সুদান এতে জোর আপত্তি জানানোর পর শুক্রবার নির্বাচনী কাউন্সিল ভোটের প্রক্রিয়া সম্পন্ন করতে পারেনি। ফলে জটিলতা ও বিতর্কের সৃষ্টি হয়। এক পর্যায়ে মঙ্গলবার পর্যন্ত ভোট প্রক্রিয়া মুলতবি হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৯/হাসান/ সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়