ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

১৬ লাখ টন তেল আমদানি হচ্ছে

শফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৮, ২৮ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৬ লাখ টন তেল আমদানি হচ্ছে

তেলবাহী জাহাজ (ফাইল ফটো)

সচিবালয় প্রতিবেদক : আট দেশ থেকে ১৬ লাখ ২০ হাজার মেট্রিক টন বিভিন্ন ধরনের পরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে সরকার।

 

এতে মোট ব্যয় হবে ১১ হাজার ৯৮ কোটি ৬২ লাখ টাকা।


বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে জ্বালানি তেল কেনার এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক সুত্র জানায়, মন্ত্রিসভা কমিটি জ্বালানি তেল কেনার জন্য ৮টি ক্রয় প্রস্তাব অনুমোদন ও প্রিমিয়াম নির্ধারণ করে। এ বছরের ডিসেম্বরের মধ্যে এসব তেল আমদানি করা হবে।

এর মধ্যে চীনের ‘ইউনিপেক সিঙ্গাপুর পিটিই লিমিটেড’ থেকে ৮০ হাজার মেট্রিক টন ডিজেল ও ফার্নেস অয়েল,ইন্দোনেশিয়ার ‘পিটি বুমি-সিয়াক পুসাকো’ থেকে ৪০ হাজার মেট্রিক টন ফার্নেস অয়েল, গণচীনের ‘পেট্রোচায়না ইন্টারন্যাশনাল (সিঙ্গাপুর) পিটিই লিমিটেড’ থেকে ১ লাখ ৩০ হাজার মেট্রিক টন ডিজেল ও ফার্নেস অয়েল, ভিয়েতনামের ‘পেট্রোলিমেক্স সিঙ্গাপুর পিটিই লিমিটেড’ থেকে ১ লাখ ১০ হাজার মেট্রিক টন ডিজেল ও ফার্নেস অয়েল, মালয়েশিয়ার ‘পেটকো ট্রেডিং লাবুয়ান কোম্পানি লিমিটেড’ থেকে ৩ লাখ ৭৫ হাজার হাজার মেট্রিক টন ডিজেল-ফার্নেস অয়েল-কেরোসিন ও জেট ফুয়েল, সংযুক্ত আরব আমিরাতের ‘এমিরেটস ন্যাশনাল অয়েল কোম্পানি (সিঙ্গাপুর) পিটিই লিমিটেড’ থেকে ১ লাখ ৯০ হাজার মেট্রিক টন ডিজেল ও ফার্নেস অয়েল, ফিলিপাইনের ‘পিনোক এক্সপ্লোরেশন কর্পোরেশন’ থেকে ১ লাখ ২৫ হাজার মেট্রিক টন ডিজেল,ফার্নেস অয়েল ও অকটেন এবং কুয়েতের ‘কুয়েত পেট্রোলিয়াম কর্পোরেশন’ থেকে ৫ লাখ ৭০ মেট্রিক টন ডিজেল ও জেট ফুয়েল  জ্বালানি তেল কেনা হবে।

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৮ আগস্ট ২০১৪/শফিক/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়