ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভারত থেকে গরু আমদানি বন্ধের উপক্রম

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৯, ১১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারত থেকে গরু আমদানি বন্ধের উপক্রম

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহী অঞ্চলের সীমান্ত পথে ভারত থেকে গরু আমদানি বন্ধের উপক্রম হয়েছে। সীমান্তের বাংলাদেশ অংশে গবাদিপশু গ্রহণে অনীহা ও ছাড়করণে জটিলতা সৃষ্টি হওয়ায় সীমান্তের এ অনানুষ্ঠানিক বাণিজ্য যে কোনো সময় বন্ধ হতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

ভারতের ব্যবসায়ীরা এসব কারণে বাংলাদেশে গবাদিপশু পাঠানো বন্ধের হুমকি দিয়েছেন। এর ফলে দেশে মাংসের দাম আরো বাড়ার আশঙ্কা রয়েছে। পাশাপাশি সীমান্তে বসবাসকারী লোকজনসহ এ বাণিজ্যের সঙ্গে যুক্ত প্রায় লাখ খানেক মানুষ কর্মহীন হতে পারেন।

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের গবাদিপশু ব্যবসায়ীরা বলেছেন, দেশের অন্যান্য সীমান্ত এলাকায় কাঁটাতারের বেড়ার কারণে ভারত থেকে গরু আমদানি প্রায় বন্ধ থাকলেও গত কয়েক বছর ধরে রাজশাহী অঞ্চলের সীমান্ত পথেই সিংহভাগ গবাদিপশু আসে কাঁটাতার না থাকায়। কিন্তু গত কয়েকমাস ধরে রাজশাহী অঞ্চলের সীমান্ত পথে গবাদিপশু আমদানিতে নানা জটিলতা সৃষ্টি হওয়ায় ব্যবসায়ীরা মারাত্মক আর্থিক ক্ষতির মুখে পড়েছেন। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ-ভারত দুই দেশের ব্যবসায়ীরাই। এ অচলাবস্থা চলতে থাকলে আগামী ৩০ জানুয়ারির পর বাংলাদেশে গবাদিপশু পাঠানো বন্ধ করে দেওয়ার হুমিক দিয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা।

এ ব্যাপারে বক্তব্য জানতে বিজিবির রিজিওন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শাহরিয়ার আহমেদ চৌধুরী জানান, সরকারের দেওয়া নিয়মের মধ্যে গরু আনতে বাধা নেই। সেভাবেই ভারতীয় গবাদিপশু আসছে। এক্ষেত্রে বিজিবি যথাযথ দায়িত্ব পালন করছে। কোনো সমস্যা হলে সেটা স্থানীয় সমস্যা।

রাজশাহীর গরু ব্যবসায়ী কালু শেখ, মমিন, মনিরুল, সুজন ইসলামসহ অন্যরা জানান, স্বরাষ্ট্র্র মন্ত্রণালয় সীমান্ত পথে আনা গরু মহিষের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে রাজস্ব আদায় নিশ্চিত করতে রাজশাহী, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত এলাকায় ২০টি বিট দিয়েছে। ভারত ও বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে সমঝোতার মাধ্যমে আসা গবাদিপশুর রাজস্ব আদায় সাপেক্ষে দেশের অভ্যন্তরে চলাচলে সহযোগিতা দিতে বিজিবি ও শুল্ক বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু গত কয়েক মাস ধরে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে দায়িত্বরত বিজিবি কর্তৃপক্ষ গরু-মহিষ আনতে যেমন বাধা প্রদান করছে, তেমনি ক্ষেত্র বিশেষে কোটা ব্যবস্থা চালু করেছে। এতেই দুই দেশের ব্যবসায়ীরা ব্যাপক সমস্যার মধ্যে পড়েছেন।

ব্যবসায়ীরা আরো জানান, বিজিবি বিটগুলোতে গরু মহিষের কোটা চালু করে ২০০ থেকে ৩০০ বেশি গরু মহিষ ঢুকতে দিচ্ছে না। আবার সপ্তাহের সবদিন গরু মহিষ ঢুকতে দেওয়া হচ্ছে না। বিজিবি সপ্তাহে একদিন বা দুইদিন গরু আনতে দিচ্ছে সীমিত আকারে। কোনো কোনো বিটে দুই সপ্তাহে একদিন গরু আনার অনুমতি মিলছে। আবার অনেক বিটে গরু ঢুকতেই দেওয়া হচ্ছে না।

ভারতীয় ব্যবসায়ীরা সীমান্তে গরু এনে বসে থাকলেও বিজিবি প্রায়ই ফেরত পাঠাচ্ছে। আবার নিয়ম মেনে গরু আনলেও বিজিবি আটক করে চালান করে দিচ্ছে। বিজিবির এ ধরনের সিদ্ধান্তের ফলে গরু মহিষ আমদানিও আশঙ্কাজনকভাবে কমে গেছে।

ব্যবসায়ীদের ভাষ্য, বাণিজ্য মন্ত্রণালয়ের দুই দেশের সচিব পর্যায়েও গরু আনার বিষয়টিকে অনুমোদন করা হয়েছে। এরপরও বিজিবি সরকারের নির্দেশনা মানছে না।

চাঁপাইনবাবগঞ্জের একাধিক গরু ব্যবসায়ী জানান, ভারতের পশ্চিমবঙ্গের ব্যবসায়ীরা গরু-মহিষ আনেন উত্তর প্রদেশ, রাজস্থানসহ দেশটির দূরের রাজ্যগুলো থেকে। বিজিবির অনীহার কারণে সীমান্তে গরু এনে বাংলাদেশি ব্যবসায়ীদের কাছে হস্তান্তরের জন্য তাদের ১৫ থেকে ২০দিন, এমনকি একমাস পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। অপেক্ষার এ সময়ে অনেক গরু না খেয়ে মারা যাচ্ছে। এভাবে অনেক ভারতীয় ব্যবসায়ী পুঁজি হারিয়েছেন। একইভাবে যেসব বাংলাদেশি ব্যবসায়ী কমিশনে গরু কিনতে ভারতে বিপুল পরিমাণ টাকা পাঠিয়েছিলেন, সেসব টাকাও হারিয়ে গেছে সময়মতো গরু না আসায়। আর এসব কারণে ভারতীয় ব্যবসায়ীরা গরু পাঠানো বন্ধ করার হুমকি দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের একাধিক বিট মালিক বলেন, রাজশাহী সীমান্তের বিপরীতে দায়িত্বরত ১২০ বিএসএফ ও চাঁপাইনবাবগঞ্জের বিপরীতে বিজিবির ৮৩ ব্যাটালিয়ন কর্তৃপক্ষের সম্মতি ও সহযোগিতায় ওই দেশের ব্যবসায়ীরা বাংলাদেশে গরু পাঠাচ্ছেন। ফলে এই অঞ্চলের সীমান্তে বাংলাদেশিদের প্রাণহানির ঘটনা ঘটছে না।

প্রতিবছর সীমান্ত পথে ২০ লাখ গরু আসে ভারত থেকে। এতে দেশে গবাদিপশুর মোট চাহিদার ৪০ ভাগ পূরণ হয়।

চাঁপাইনবাবগঞ্জের ওহেদপুরের বিট মালিক তরিক ইসলাম বলেন, দুই দেশের ব্যবসায়ীদের সমঝোতায় গরু আসা বন্ধ হলে চোরাই পথে গরু আসবে। তখন আবার বিএসএফের কিলিং বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। বিজিবির  কোটা ব্যবস্থা তুলে দিয়ে নিয়ম মেনে গরু আসলে তাতে বাধা না দিয়ে দেশে প্রবেশের দাবি জানিয়েছেন তিনি।

রাজশাহী বিভাগীয় শুল্ক বিভাগের অতিরিক্ত কমিশনার সৈয়দ আতিকুর রহমান জানান, আগে গরুর ছাড়করণ হতো প্রতিদিন। এখন শুক্রবার ও শনিবার বন্ধ থাকে। এতে ব্যবসায়ীদের কিছু অসুবিধা হয়। আর নিয়ম মেনে গরু আনতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো বাধা নেই। দিনে কতটি আনা যাবে সেটাও নির্দিষ্ট করে বলা হয়নি। তিনি বলেন, গরু বেশি আসলে সরকারও বেশি রাজস্ব পাবে।

শুল্ক বিভাগের সূত্র মতে, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁর বিভিন্ন পয়েন্ট দিয়ে গত কয়েক মাসে গরু আমদানি কিছুটা কমেছে। সূত্রমতে, গত অক্টোবরে ১ লাখ ১৩ হাজার গরু আসলেও নভেম্বরে এসেছে মাত্র ২৩ হাজার ৮৬৩টি। একইভাবে ডিসেম্বরে এসেছে ৪৮ হাজার। চলতি ১০ জানুয়ারি পর্যন্ত এসেছে সাড়ে ৬ হাজার গরু। এতে একদিকে যেমন গরু সঙ্কট হচ্ছে দেশে, তেমনি সরকারও রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

রাজশাহীর বিভাগীয় টাস্কফোর্সের সভাপতি ও বিভাগীয় কমিশনার আব্দুল হান্নান জানান, সীমান্ত পথে গরু আনতে সরকারের পক্ষ থেকে কোনো বাধা নেই। গত ১ জানুয়ারি বিজিবির নতুন মহাপরিচালকও ভিডিও সম্মেলনে গরু আনার ব্যাপারে বিজিবির পক্ষ থেকে কোনো বাধা না থাকার কথাই জানিয়েছেন।



রাইজিংবিডি/রাজশাহী/১১ জানুয়ারি ২০১৭/তানজিমুল হক/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়