ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

স্বপ্নটা ছুঁতে চাই

জাহাঙ্গীর আলম বকুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৬, ২৬ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বপ্নটা ছুঁতে চাই

জাহাঙ্গীর আলম বকুল : মানুষ স্বভাবতই স্বপ্ন বিলাসী। সে স্বপ্ন দেখে সুন্দর আগামীর এবং স্বপ্নটাকে ছুঁতে নিরন্তর সাধনা করে যায়। মহাকালের আবর্তনে চার বছর সময়টা তেমন কিছু নয়, কিন্তু স্বপ্ন নির্মাণের জন্য নেহাত কম নয়। যে স্বপ্নের যাত্রা শুরু হয়েছিল ২০১৩ সালের ২৬ এপ্রিল, আজ সেটার পঞ্চমবর্ষে চলা শুরু হলো।

আমরা বাঙালিরা বহু ত্যাগ ও সশস্ত্র যুদ্ধের বিনিময়ে একটি স্বাধীন দেশ পেয়েছি। আমাদের সন্তানদেরকে রোহিঙ্গা বা ফিলিস্তিনিদের মতো নিজ দেশে পরবাসী হয়ে থাকতে হয় না, আমাদের সন্তানদের উদ্বাস্তু শিবিরে শৈশব-কৈশোর কাটে না- এটাই শ্রেষ্ঠ অর্জন।

আমাদের আগের প্রজন্ম যারা দেশের স্বাধীনতার জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে লড়াই করেছেন তারা স্বপ্ন দেখেছিলেন বলেই আজ আমরা একটি স্বাধীন-সার্বভৌম দেশের নাগরিক। আমরা স্বপ্ন দেখতে শিখেছি।

আমরা স্বপ্ন দেখি একটি প্রভাবশালী এবং প্রতিনিধিত্বশীল রাইজিংবিডির। যেটি দেশের সীমানা পেরিয়ে বিদেশেও পজেটিভ বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে। ব্যর্থতা আমাদের আছে, পরিসংখ্যানে সেটি কম নয়। কিন্তু আমাদের সফলতাও কম নয়। দেশের ধারাবাহিক জিডিপি প্রবৃদ্ধি সাত শতাংশের কাছাকাছি, যা বিশ্বের মাত্র কয়েকটি দেশ করতে পেরেছে। স্বাধীনের আগে মাত্র দু-একজন বাঙালি সেনা কর্মকর্তা সর্বোচ্চ কর্নেল পদমার্যাদার ছিলেন, এখন জাতিসংঘের শান্তিমিশনে এ দেশের সামরিক বাহিনীর সদস্যরা শীর্ষে। এমন বিস্তর পরিসংখ্যান দেওয়া যাবে, যেখানে আমাদের অগ্রগতি ঈর্ষণীয়। এটাই বর্তমানের বাংলাদেশ, রাইজিংবিডি সেই বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।

সুস্থ সাংবাদিকতার পথে হাটতে গিয়ে রাইজিংবিডিকে হোঁচট খেতে হয়েছে। প্রতিযোগিতার বাজারে ‘হিট’ লাভের জন্য সহযাত্রীদের বিকারগ্রস্তের মত চেষ্টা করে যাওয়ার বিষয়টি কখনো কখনো অবাক হয়ে দেখতে হয়েছে। তাসকিন, সানীর নিষিদ্ধ হওয়ার খবর আমরা কিছুক্ষণ পরে নিশ্চিত হয়েই প্রকাশ করেছি। তাৎক্ষণিক জনপ্রিয় হতে গিয়ে অন্যদের মতো ভুল তথ্য দিয়ে কিছুক্ষণ পরে আবার সংশোধন করিনি। ‘নরম-গরম’ খবর দিয়ে হিটের হিসাবে শীর্ষে উঠার চেষ্টা করিনি কখনো। পত্রিকার টিকে থাকার মূলমন্ত্র- পাঠাকের আস্থা এবং মর্যাদাপূর্ণ অবস্থান। রাইজিংবিডি সেটাই ধারণ করে।

রাইজিংবিডি যে প্রতিষ্ঠানটির মালিকানাধীন, সেই প্রতিষ্ঠানটির শীর্ষ ব্যক্তিরা যে অঙ্গীকার নিয়ে পত্রিকাটি সৃষ্টি করেছিলেন, রাইজিংবিডি সেটি সব সময় মেনে চলে। রাইজিংবিডি আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে উদ্দেশ্যমূলকভাবে অবস্থান নেওয়ার অপ-সাংবাদিকতা থেকে মুক্ত। ‘কালো’কে কালো বলার সাহস ধারণ করে। আবার ‘সাদা’কে মানুষের কাছে পৌঁছাতে উৎসাহিত করে। সেই সব মানুষের কথা বলার চেষ্টা করে যাদের কথা সচারাচর কেউ বলে না।

পাঠকরাই রাইজিংবিডির কাছে সবচেয়ে গুরুত্বের। সব গণমিডিয়ার কাছে-ই তাই। শেষ বিচারে পাঠকই পত্রিকাকে বাঁচিয়ে রাখে। তবে কোন মিডিয়া কোন শ্রেণির পাঠকের প্রতিনিধিত্ব করবে- সেটাই গুরুত্বপূর্ণ। সেই শ্রেণির পাঠক তৈরি করতে হয় পত্রিকাটিকে। পত্রিকা তার আদর্শের অনুগামী পাঠক তৈরি করে এবং সেই পাঠকই- এক সময় পত্রিকাটির সহযোদ্ধা হয়ে দাঁড়ায়। ওই পাঠকরাই পত্রিকাটিকে বাঁচিয়ে রাখেন। এই পাঠক তৈরি বহুদিনের নিরন্তর চেষ্টার বিষয়- সেটি রাইজিংবিডি অনুধাবন করতে পারে। সেই জন্য সস্তা জনপ্রিয়তাকে গুরুত্ব দেয় না। সমাজের প্রতিনিধিত্বশীল অংশের প্রতিনিধিত্ব করতে চায় রাইজিংবিডি।

বড় অ-সময়ে রাইজিংবিডির পথচলা শুরু। গত এক দশকে দেশে গণমাধ্যম বেড়েছে কয়েকগুণ। প্রযুক্তির অগ্রগতিতে ইলেক্ট্রোনিক গণমাধ্যমে ঘটেছে বিস্ফোরণ। গণমাধ্যমের সংখ্যা বাড়লেও সাংবাদিকতার মানের উন্নতি হয়নি। মাত্র কয়েকটি হাউস প্রকৃত-সাংবাদিকতার জায়গায় দাঁড়ানোর চেষ্টা করছে অথবা দাঁড়িয়েছে। এরমধ্যে পথ চলতে গিয়ে রাইজিংবিডিকে ‘সুস্থ’-‘অসুস্থ’ প্রতিযোগিতার মুখে পড়তে হয়েছে। পত্রিকাটি সুস্থ প্রতিযোগিতাকে সব সময় স্বাগত জানায় এবং এই প্রতিযোগিতার মধ্যে থেকে নিজেকে পরিশীলিত করার চেষ্টা করে। এই অবস্থানে রাইজিংবিডি কখনো কারো প্রতিদ্বন্দ্বী নয়, সহযোগী। রাইজিংবিডির লক্ষ্যই পেশাটাকে প্রাতিষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত করা।

রাইজিংবিডি স্বপ্ন দেখে, স্বপ্ন দেখায়। স্বপ্ন দেখে নির্ভীক সাংবাদিকতা এবং পেশার প্রাতিষ্ঠানিকতার। স্বপ্ন দেখায় সমৃদ্ধ বাংলাদেশের, সুন্দর আগামীর। সেই স্বপ্নে নিরসল চেষ্টা চালিয়ে যাচ্ছেন এখানে কর্মরত কলমযোদ্ধারা। তারা জানেন কতটা অনিশ্চিত পেশায় থেকে স্বপ্নের মধ্যে বসবাস তাদের। তবুও আকাশ ছোঁয়ার চেষ্টা পরবর্তী প্রজন্মের সুন্দর ভবিষ্যত নির্মাণে।

লেখক: সংবাদকর্মী।


রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৭/বকুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়