ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রোহিঙ্গা গণহত্যার নিন্দা জানিয়েছেন শাজাহান খান

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৪, ৩ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা গণহত্যার নিন্দা জানিয়েছেন শাজাহান খান

নিজস্ব প্রতিবেদক : নৌ পরিবহন মন্ত্রী ও শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ ও আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের আহ্বায়ক শাজাহান খান মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার নিন্দা জানিয়েছেন। তিনি মিয়ানমারের প্রতি রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ করে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অবিলম্বে ফিরিয়ে নেয়ার দাবি জানান।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন কার্যালয়ের স্বাধীনতা হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, ‘টেকনাফে আশ্রিত রোহিঙ্গাদের জন্য শতাধিক ট্রাক ভর্তি ত্রাণ সামগ্রি নিয়ে তাদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

জাতিসংঘে ৭২তম সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি এবং রোহিঙ্গা সংকটের সমাধান হিসেবে পাঁচ দফা পরিকল্পনা তুলে ধরায় তাকে অভিনন্দন জ্ঞাপন ও প্রস্তাবিত দাবি বাস্তবায়নের আহ্বান জানানো হয় এই সংবাদ সম্মেলনে। শ্রমিক কর্মচারী পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ ও আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন এই সংবাদ সম্মেলনের আয়োজন করে ।

সংবাদ সম্মেলনে নৌ মন্ত্রী বলেন, ‘আমরা মনে করি মিয়ানমারে সহিংসতা ও জাতিগত নিধন বা গণহত্যা বন্ধ করা এবং একটি আন্তর্জাতিক গণহত্যা দিবসের দাবি মূলত একই সূত্রে গাঁথা। গণহত্যার বিরুদ্ধে সর্বজন গৃহীত ও পালন করার মত একটি দিবস যদি বিশ্বে কার্যকর থাকতো তবে গণহত্যা, নিধন ও ধর্ষণের মত ভয়ংকর মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্বের মানুষ আরো বেশি সোচ্চার থাকত।

এছাড়া অনেকে বলে থাকেন আন্তর্জাতিক গণহত্যা দিবস তো আছে। কিন্তু আমি তাদের সুস্পষ্টভাবে বিষয়টি পরিষ্কার করে বলতে চাই যে, সুনির্দিষ্টভাবে এই নামে কোন দিবস নেই। ৯ ফেব্রুয়ারি যে দিবসটির কথা বলা হয়েছে সেখানে অনেকগুলো বিষয়ের সঙ্গে খণ্ডিত আকারে গণহত্যা দিবসের কথা বলা হয়েছে মাত্র।’

সংবাদ সম্মেলন অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য শিরীন আকতার, মুক্তিযোদ্ধা ইসমত কাদির গামা, ওসমান আলী, কামরুল আলম সবুজ, রোকেয়া প্রাচী, মুক্তিযোদ্ধা আব্দুল মালেক মিয়া, মোখলেছুর রহমান, সেলিনা আক্তার, এম.এ কাসেম, মহসীন ভূইয়া ও আবুল হোসেন।



রাইজিংবিডি/ঢাকা/৩ অক্টোবর ২০১৭/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়