ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘জাতীয় দলের ৩০ নয়, ১১ ক্রিকেটার দরকার’

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪২, ১১ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জাতীয় দলের ৩০ নয়, ১১ ক্রিকেটার দরকার’

ক্রীড়া প্রতিবেদক : বিপিএলে সিলেট পর্বের আট ম্যাচে দেশি ক্রিকেটারদের চেয়ে বিদেশিদের দাপট ছিল বেশি। পারফরম্যান্সের বিচারে দেশি ক্রিকেটাররা অবদান রাখলেও ম্যাচের ফল নির্ধারণ করে দিচ্ছেন বিদেশিরা।

আট ম্যাচে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন পাঁচ বিদেশি ক্রিকেটার। সেখানে দেশি ক্রিকেটাররা ম্যাচ জয়ের পুরস্কার পেয়েছেন তিনটি। যদি সিলেট পর্বের ব্যক্তিগত পারফরম্যান্সও মূল্যয়ন করা হয়, সেখানেও এগিয়ে বিদেশিরা। শীর্ষ পাঁচ ব্যাটসম্যানদের পাঁচজনই বিদেশি।

তবে বোলাররা কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করছেন। শীর্ষ পাঁচ বোলারের তালিকায় তিনজনই দেশি ক্রিকেটার। বাণিজ্যিকভাবে লাভবানের আশায় বিপিএল আয়োজন করা হলেও এর পেছনে দেশি ক্রিকেটারদের পারফরম্যান্সের উন্নতির বিষয়টিও জড়িত। কিন্তু এ ফরম্যাটের শুরুতেই অনেকটাই আড়ালে দেশি ক্রিকেটাররা।

বিষয়টি নিয়ে জানতে চাওয়া হলে শ্রীলঙ্কান গ্রেট ক্রিকেটার ও খুলনা টাইটান্সের কোচ মাহেলা জয়াবর্ধনে বললেন, ‘মাত্রই বিপিএল শুরু হলো। প্রতিটি দল দুটি করে ম্যাচ খেলেছে (সিলেট ৪টি)। সময় দাও ফল পাবে।’

অনেকেরই অভিযোগ, বিপিএলে একাদশে পাঁচজন বিদেশি ক্রিকেটার খেলানোয় দেশি ক্রিকেটাররা সুযোগ পাচ্ছেন না। পাশাপাশি ক্রিকেটাররা নিজেদের পছন্দের জায়গায় খেলার সুযোগও হারিয়েছেন। ক্রিকেটারদের এ নিয়ে রয়েছে চাপা ক্ষোভ।

জয়াবর্ধনে বিষয়টিকে দেখছেন ভিন্নভাবে, ‘আমি মনে করি কম্বিনেশন কথা চিন্তা করলে এটা বাড়তি শক্তি বাড়াচ্ছে। দেশি ক্রিকেটারদের জন্য এটা চ্যালেঞ্জ হিসেবে নেওয়া উচিত। প্রমাণ করেই তারা দলে আসুক। সেরা ক্রিকেটাররাই শুধু খেলার সুযোগ পাবে। বাংলাদেশ জাতীয় দলের শুধু ১১জন ক্রিকেটার দরকার, ৩০জন নয়।’

সিলেট পর্বে খুলনা টাইটান্স একটি জিতেছে, একটি হেরেছে। ঢাকার বিপক্ষে হেরে শুরু করলেও দ্বিতীয় ম্যাচে চমক দেওয়া সিলেট সিক্সার্সকে হারিয়েছে মাহমুদউল্লাহর খুলনা। ঢাকা পর্বের প্রথম ম্যাচে রোববার খুলনার প্রতিপক্ষ চিটাগং ভাইকিংস। সিলেটের উত্তাপ ঢাকায় থাকবে বলে বিশ্বাস জয়াবর্ধনের, ‘আমি সিলেট খুব উপভোগ করেছি। দারুণ একটি ভেন্যুতে খেলা হয়েছে। আমরা অসাধারণ সাপোর্টও পেয়েছি। ছেলেরাও সময়টা উপভোগ করেছে। বিপিএলের নতুন মৌসুমে আমাদের শুরুটা ভালো হয়েছে। আশা করছি, ঢাকায় একই উত্তাপ, উত্তেজনা থাকবে।’ 

‘সিলেটে হাইস্কোরিং ম্যাচ হয়েছে পাশিাপাশি শেষ মুহূর্তে গিয়েও ম্যাচের ফল বের হয়েছে। গত বছরের থেকে এ বছরে ভালোমানের বিদেশি ক্রিকেটার এসেছে। সত্যি বলতে বিপিএলে প্রতিটি সময়ই উত্তেজনা থাকে’- যোগ করেন খুলনার কোচ।



রাইজিংবিডি/ঢাকা/১১ নভেম্বর ২০১৭/ইয়াসিন/পরাগ  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়