ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘বর্তমান সরকারের অধীনেই নির্বাচন হবে’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ১৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বর্তমান সরকারের অধীনেই নির্বাচন হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশে আর কোনো দিন তত্ত্বাবধায়ক সরকার আসবে না। বর্তমান সরকারের অধীনেই নির্বাচন হবে।

সোমবার দুপুরে সচিবালয়ে ঢাকায় নিযুক্ত সিঙ্গাপুর হাইকমিশনার ডেরেক লোর সঙ্গে বৈঠক শেষে এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমান সরকারের অধীনে অনুষ্ঠিতব্য নির্বাচনেই বিএনপিকে আসতে হবে। তারা যদি না আসে তাহলে নির্বাচন তো আর থেমে থাকবে না। নির্বাচন যথাসময়ে হবে। বিএনপি কোনো দিন নির্বাচনকে বাধাগ্রস্ত করতে পারবে না। তাদের সেই ক্ষমতাও নেই।

নির্বাচন নিয়ে সাম্প্রতিক বেগম জিয়ার বক্তবের তীব্র সমালোচনা করে তোফায়েল আহমেদ বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে উনি যে বক্তব্য দিয়েছেন তা অপ্রত্যাশিত। তবে তিনি তার বক্তব্যে শেষ পর্যন্ত অটল থাকতে পারবেন না। কারণ তাকে আগামী নির্বাচনে অংশগ্রহণ করতে হবে। না হলে তার দল অন্ধকারে নিমজ্জিত হবে।

‘ক্ষমতাসীন দলের অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হতে পারে না। নির্বাচনে সেনাবাহিনীকে বিচারিক ক্ষমতা দিতে হবে- বিএনপি চেয়ারপার্সনের এমন বক্তব্যের জবাবে আওয়ামী লীগের এই বর্ষীয়ান নেতা বলেন, ‘ক্ষমতাসীন দলের অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে সম্ভব না। তিনি এমন কথা বলতে পারেন, এ বিষয়ে তার পূর্ব অভিজ্ঞতা আছে। কারণ জিয়াউর রহমানের অধীনে নির্বাচন হয়েছিল, সেটি সুষ্ঠু হয়নি। এটা খালেদা জিয়া প্রত্যক্ষ করেছেন। এছাড়া নির্বাচনে সেনাবাহিনীকে বিচারিক ক্ষমতা দেওয়ার বিষয়েও খালেদা জিয়ার পূর্ব অভিজ্ঞতা রয়েছে। ২০০১ সালে সেটা তিনি দেখেছেন। এটাও তার অভিজ্ঞতা থেকে তিনি বলেছেন।

নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে কোনো সংলাপ হবে কিনা জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, বিএনপির সঙ্গে আর কোনো দিন সংলাপ হবে না। কারণ তাদের অনেক সুযোগ দেওয়া হয়েছে, তারা সেগুলো গ্রহণ করতে পারেনি। তারা আগুন-সন্ত্রাস করেও দেশে অনেক মানুষ হত্যা করেছে। কিন্তু তারা বিনিময় কিছুই অর্জন করতে পারেনি। বরং তারা নিজেদের ক্ষতি করেছে। ভবিষ্যতে যদি তারা এমন কিছু করতে চায় তাহলে তারা আরও ভয়াবহ ক্ষতির সম্মুখীন হবে।

এর আগে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সিঙ্গাপুরের হাইকমিশনার ডেরেক লোর। বৈঠকে বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধিসহ দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বাণিজ্যমন্ত্রী সিঙ্গাপুরকে বাংলাদেশে আরো বিনিয়োগের আহ্বান জানান।




রাইজিংবিডি/ঢাকা/১৩ নভেম্বর ২০১৭/নঈমুদ্দীন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়