ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বইমেলায় শিশু কিশোরদের জন্য ‘রসগোল্লা’

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৯, ২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বইমেলায় শিশু কিশোরদের জন্য ‘রসগোল্লা’

সাংস্কৃতিক প্রতিবেদক : এ বছর একুশের গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে বিধান রিবেরুর প্রথম শিশু-কিশোরদের জন্য সাহিত্যের বই ‘রসগোল্লা’। বইটি প্রকাশ করেছে কথা প্রকাশ। মেলার সোহরাওয়ার্দী উদ্যানে কথা প্রকাশের ৫ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাবে বইটি।

ছড়া, কবিতা, গল্প, লোককাহিনী, অনুবাদ গল্প, নিবন্ধ ও ধাঁধাসহ বিচিত্র স্বাদের লেখা সংকলিত হয়েছে এক মলাটের ভেতর। এ বিষয়ে লেখক বিধান রিবেরু বলেন, ‘আমি চেয়েছি বর্তমানের শিশু-কিশোররা যেন একটি বইয়ের ভেতর নানা ধরনের লেখা পড়তে পারে। এতে তারা একটি বইয়ের ভেতর বৈচিত্র্য পাবে। আর বড়রাও এই বইটির লেখাপত্র পছন্দ করবেন। কারণ এ ধরনের লেখা আসলে সব বয়সি পাঠকেরই ভালো লাগে।’

প্রাবন্ধিক হলেও এক সময় বিধান রিবেরু ‘কিশোরবেলা’ নামে একটি পত্রিকার নির্বাহী সম্পাদক ছিলেন, তখন নিজের নামে ও ছদ্মনামে অনেক শিশুকিশোর সাহিত্য রচনা করেছেন। সেসব রচনা দিয়েই বইটি সাজানো হয়েছে বলে জানান লেখক।

বইয়ের ভেতরের বেশিরভাগ ছবি এঁকেছেন খ্যাতিমান কার্টুনিস্ট আহসান হাবীব। একটি গল্পের অলংকরণ করেছেন ধ্রুব এষ। বইটির প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা।

‘রসগোল্লা’ ছাড়া বিধান রিবেরুর উল্লেখযোগ্য বইগুলো হলো ‘চলচ্চিত্র পাঠ সহায়িকা’, ‘চলচ্চিত্র বিচার’, ‘বিবিধ অভাব: লিওনার্দো লালন লাকাঁ’, ‘অনুভূতিতে আঘাতের রাজনীতি ও অন্যান্য’, ‘বাংলাদেশে/র রাজনীতি’ প্রভৃতি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৮/অহ/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়