ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রুবেলকে আইসিসির তিরস্কার, দিয়েছে ডিমেরিট পয়েন্টও

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৭, ২৯ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রুবেলকে আইসিসির তিরস্কার, দিয়েছে ডিমেরিট পয়েন্টও

ক্রীড়া প্রতিবেদক : আইসিসির আচরণ বিধির আর্টিকেল ২.১.৪ ভঙ্গের কারণে বাংলাদেশের পেসার রুবেল হোসেনকে আনুষ্ঠানিকভাবে তিরস্কার করেছে আইসিসি। পাশাপাশি তাকে একটি ডিমেরিট পয়েন্টও দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

বর্তমানে রুবেলের নামের পাশে দুটি ডিমেরিট পয়েন্ট রয়েছে। আর দুটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হলে তিনি টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি ম্যাচ যেটাই সামনে আসুক সেটাতে নিষিদ্ধ হবেন। এর আগে ভারতের দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে তিনি একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন।

শনিবার রাতে ২৮তম ওভার করতে আসেন রুবেল হোসেন। তার একটি বলে ওয়েস্ট ইন্ডিজের শিমরন হেটমায়ার এজ হয়ে বাউন্ডারি পান। তখন রুবেল হেটমায়ারকে উদ্দেশ্যে করে বাজে ভাষা (গালি) ব্যবহার করেন। সেটি স্ট্যাম্পে থাকা মাইক্রোফোনে ধরা পড়ে।

ম্যাচ শেষে রুবেলকে বাজে ভাষা ব্যবহার করার বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি দোষ স্বীকার করেন। পাশাপাশি আইসিসির করা তিরস্কার ও একটি ডিমেরিট পয়েন্ট দেওয়ার বিষয়টি মেনে নেন। সে কারণে কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি ক্রিস ব্রড রুবেল হোসেনকে ভর্ৎসনা করার পাশাপাশি ডিমেরিট পয়েন্ট দেন। রুবেলকে এই শাস্তি দিতে সুপারিশ করেন অনফিল্ড আম্পায়ার এস. রবি ও জোয়েল উইলসন, তৃতীয় আম্পায়ার রিচার্ড ইলিংওর্থ, নাইজেল দুগুইড ও ম্যারাইস এরাসমার এবং চতুর্থ আম্পায়ার নিক কুক।

আইসিসির আচরণবিধি লেভেল-১ ভঙ্গের সর্বনিম্ন শাস্তি আনুষ্ঠানিকভাবে তিরস্কার করা। আর সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফি এর ৫০ শতাংশ জরিমানা করার পাশাপাশি একটি অথবা দুটি ডিমেরিট পয়েন্ট দেওয়া।

আইসিসির আচরণবিধির আর্টিকেল ২.১.৪ তে বলা আছে আন্তর্জাতিক ম্যাচে খারাপ ভাষা কিংবা অঙ্গভঙ্গি করে কাউকে অপমান করা। যেটা শুনতে কটু ও দেখতে ‍দৃষ্টিকটু।




রাইজিংবিডি/ঢাকা/২৯ জুলাই ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়