ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গণিত পরীক্ষায় অনুপস্থিত ৪৪,৬৭৭, পরিদর্শকসহ বহিষ্কার ৩৩

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৯, ৮ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গণিত পরীক্ষায় অনুপস্থিত ৪৪,৬৭৭, পরিদর্শকসহ বহিষ্কার ৩৩

নিজস্ব প্রতিবেদক : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় আজ সারা দেশে অনুপস্থিত ছিল ৪৪ হাজার ৬৭৭ শিক্ষার্থী। ছয় পরিদর্শকসহ ৩৩ জনকে বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার গণিত পরীক্ষার পর শিক্ষা মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, আজ ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল ১৬ হাজার ৯২৪, রাজশাহীতে ৪ হাজার ৮৫০, কুমিল্লায় ৩ হাজার ৫৭৮, যশোরে ৫ হাজার ৩৮৪, চট্টগ্রামে ৩ হাজার ৬৯৬, সিলেটে ৩ হাজার ৩৯, বরিশালে ৩ হাজার ২৪৩ এবং দিনাজপুরে ৩ হাজার ৯৬৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি।

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ঢাকা বোর্ডে বহিষ্কার করা হয় ১৩ শিক্ষার্থী ও ১ পরিদর্শক, চট্টগ্রামে ১ শিক্ষার্থী, রাজশাহীতে ৩ শিক্ষার্থী, বরিশালে ৪ শিক্ষার্থী, কুমিল্লায় ৬ শিক্ষার্থী ও ৫ পরিদর্শককে বহিষ্কার করা হয়।

এ বছর আট বোর্ডের অধীনে জেএসসি ও জেডিসি পরীক্ষার্থী ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এদের মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষা দিচ্ছে।

দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২ হাজার ৯০৩টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রী ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ এবং ছাত্র ১২ লাখ ২৩ হাজার ৭৩২। ছাত্রদের থেকে ছাত্রীদের সংখ্যা ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন বেশি।

গত বছর এই পরীক্ষায় ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এবার পরীক্ষার্থী বেড়েছে ২ লাখ ১ হাজার ৫১৩ জন। এছাড়া, এবার জেএসসিতে ২ লাখ ৪৬ হাজার ৩৫৩ জন এবং জেডিসিতে ৩৪ হাজার ২৫১ জন অনিয়মিত পরীক্ষার্থী।

এক থেকে তিন বিষয়ে যারা অকৃতকার্য হয়েছে তারাও এবার ওসব বিষয়ে পরীক্ষা দিচ্ছে। এই সংখ্যা জেএসসিতে ২ লাখ ৩০ হাজার ৭৮৫ এবং জেডিসিতে ৩০ হাজার ৫৪৮ জন। বিদেশের নয়টি কেন্দ্রে এবার ৫৭৮ জন জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/৮ নভেম্বর ২০১৮/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়