ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

তারামন বিবিকে পারিবারিক কবরস্থানে দাফন

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ১ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তারামন বিবিকে পারিবারিক কবরস্থানে দাফন

নিজস্ব প্রতিবেদক, রংপুর : একাত্তরের রণাঙ্গনের মুক্তিযোদ্ধা বীর প্রতীক তারামন বিবিকে রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার কাচারীপাড়ায় তার নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তারামন বিবি।

শনিবার দুপুর ২টার দিকে রাজিবপুর উপজেলা পরিষদ মাঠে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। পরে ওই মাঠে দুপুর ২টা ৩০ মিনিটে জানাজা শেষে উপজেলার কাচারীপাড়া গ্রামে পারিবারিক কবরস্থানে তার মরদেহ দাফন করা হয়।

এ সময় কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীন, পুলিশ সুপার মেহেদুল করিম, রাজিবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসান, মুক্তিযোদ্ধা শওকত আলী বীরবিক্রম, মুক্তিযোদ্ধা মেজর তাজ, মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম টুকু, গণজাগরণ মঞ্চের নেতা ইমরান এইচ সরকার, সাবেক এমপি জাকির হোসেনসহ স্থানীয় রাজনৈতিক দলের নেতা-কর্মী ও প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তারামন বিবি দীর্ঘদিন ধরে শ্বাসকষ্ট রোগে ভুগছিলেন। তার উন্নত চিকিৎসার জন্য গত ৮ নভেম্বর কুড়িগ্রামের রাজিবপুর থেকে ময়মনসিংহে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়। সেখানে চিকিৎসকদের পরামর্শে তার উন্নত চিকিৎসার জন্য ঢাকায় সিএমএইচে নেওয়া হয়। সেখানে চিকিৎসা শেষে কিছুটা উন্নতি হলে এক সপ্তাহ আগে তিনি রাজিবপুরের নিজ বাড়িতে ফিরে আসেন।

শুক্রবার রাত ১০টার দিকে তার অবস্থার অবনতি হলে রাজিবপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দেলোয়ার হোসেন বাড়িতে প্রয়োজনীয় চিকিৎসা দেন। পরে রাত দেড়টার দিকে তার অবস্থার আরো অবনতি হয় এবং তিনি শেষ নিঃশ্বাষ ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৬২ বছর। তিনি স্বামী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

মুক্তিযুদ্ধের সময় ১১ নম্বর সেক্টরের হয়ে তারামন বিবি মুক্তিবাহিনীর রান্না, তাদের অস্ত্র লুকিয়ে রাখা, পাকবাহিনীর খবরাখবর সংগ্রহ এবং পাকবাহিনীর বিরুদ্ধে অস্ত্র ধরে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছেন। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য তাকে বীর প্রতীক খেতাব প্রদান করা হয়।

তারামন বিবির ছেলে আবু তাহের তার মায়ের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। সরকার সব সময় তার মায়ের ও পরিবারের পাশে থাকায় কৃতজ্ঞতা জানিয়েছেন।  

 

 

 

 

রাইজিংবিডি/রংপুর/১ ডিসেম্বর ২০১৮/নজরুল মৃধা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়