ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

ক্রিকেট নিয়ে বলিউডের ১০ সিনেমা

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১২ ২:২৮:০৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১২ ১০:১৩:৪৯ পিএম
ক্রিকেট নিয়ে বলিউডের ১০ সিনেমা
Voice Control HD Smart LED

আহমেদ শরীফ: চলছে ক্রিকেট বিশ্বকাপের লড়াই। এই উপমহাদেশে ক্রিকেট নিয়ে আগ্রহ বরাবরই বেশি। বিশেষ করে ভারতে ক্রিকেট আর বলিউড নিয়ে উন্মাদনা আকাশছোঁয়া। বলিউডে ক্রিকেট নিয়ে প্রায়ই সিনেমা নির্মিত হয়। ১৯৫৯ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘লাভ ম্যারেজ’ এ দেব আনন্দ প্রথম একজন ক্রিকেটারের চরিত্রে অভিনয় করেন। এর অনেক বছর পর মূলত ১৯৮৩ সালে ভারত বিশ্বকাপ ক্রিকেট জয়ী হলে পরের বছর ক্রিকেট নিয়ে আরেকটি সিনেমা ‘অল রাউন্ডার’ মুক্তি পায়। ১৯৯০ সালে দেব আনন্দ পরিচালিত এবং দেব আনন্দ ও আমির খান অভিনীত ‘আওয়াল নাম্বার’ সিনেমাটি ক্রিকেট নির্ভর প্রথম পূর্ণাঙ্গ হিন্দি সিনেমা।  বলিউডে ক্রিকেট নির্ভর সিনেমাগুলোর  মাঝে ১০টি আলোচিত সিনেমা নিয়ে এই আয়োজন।

 



লগান:
বলিউডে ক্রিকেট নিয়ে সবচেয়ে আলোচিত সিনেমা, বলা যায় সেরা সিনেমা লগান। ২০০১ সালে নির্মিত এই সিনেমায় দেখানো হয়, ব্রিটিশ শাসনকালে ভারতের নিপীড়িত কৃষক খাজনা মওকুফের লক্ষ্যে কীভাবে ক্রিকেট খেলা শিখে ইংরেজদের হারিয়ে দেয়। সিনেমাটি বিশ্বের ১০০টি সেরা সিনেমার তালিকাতেও স্থান পেয়েছে। টাইম ম্যাগাজিন সিনেমাটিকে তাদের সর্বকালের সেরা ২৫ স্পোর্টস মুভির তালিকায় রেখেছে। সিনেমার মূল ভূমিকায় অভিনয় করেছেন আমির খান। সিনেমাটি পরিচালনা করেছেন আশুতোষ গোয়াড়িকর।

 



এম এস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি:
ভারতের ক্রিকেট সুপারস্টার এম এস ধোনির জীবনী ও ক্রিকেট নিয়ে সংগ্রামের উপর ভিত্তি করে নীরাজ পান্ডে পরিচালিত এম এস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি সিনেমাটি। বলিউডের   অন্যতম ব্যবসাসফল সিনেমা হিসেবে স্বীকৃত। ২০১৬ সালে মুক্তি পাওয়া সিনেমাটি আয় করে ২১৬ কোটি রুপি। সিনেমাতে নাম ভূমিকায় অভিনয় করেন সুশান্ত সিং রাজপুত।

শচীন: এ বিলিয়ন ড্রিমস: ২০১৭ সালে ভারতীয় ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকারের জীবনীভিত্তিক ডকুড্রামা ও শচীন: অ্যা বিলিয়ন ড্রিমস মুক্তি পায়। সিনেমাটি ৭৬ কোটি ‍রুপির বেশি আয় করে ব্যবসাসফল হয়। সিনেমাটি পরিচালনা করেন জেমস এরসকিন।

কাই পো চে: অভিষেক কাপুর পরিচালিত কাই পো চে সিনেমাটি মুক্তি পায় ২০১৩ সালে। এতে তিন বন্ধুর জীবনসংগ্রাম ও এক বন্ধুর ক্রিকেট নিয়ে উন্মাদনা, বঞ্চিত এক কিশোরকে ক্রিকেটের বড় প্ল্যাটফর্মে নিয়ে আসার লড়াই দেখানো হয়। সিনেমাটি বোদ্ধাদের যেমন প্রশংসা পায়, তেমনি ব্যবসায়ীকভাবেও হিট হয়।

ইকবাল: নাগেশ কুকনুর পরিচালিত ২০০৫ সালে মুক্তি পাওয়া ‘ইকবাল’ সিনেমায় এক বাক ও শ্রবণ প্রতিবন্ধী  তরুণের ক্রিকেটার হয়ে ওঠা দেখানো হয়। মুসলিম হয়ে সে কীভাবে সামাজিকভাবে নিগৃহীত হয়, তেমন কয়েকটি বিষয়ও এই সিনেমাতে উঠে আসে। মূল চরিত্রে শ্রেয়াস তালপাড়ে ও নাসিরউদ্দিন শাহ অভিনয় করেন। দর্শক ও বোদ্ধারা সিনেমাটি পছন্দ করেছেন সমানভাবে।

 



আজহার :
ভারতের সাবেক সফল অধিনায়ক ও ব্যাটসম্যান মোহাম্মদ আজহার উদ্দিনের জীবনের ঘটনা নিয়ে নির্মিত সিনেমা আজহার। ২০১৬ সালে মুক্তি পায় সিনেমাটি। টনি ডিসুজা পরিচালিত এ সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেন ইমরান হাশমি। সিনেমাটি ব্যবসাসফল হয়।

 



জান্নাত: ইন সার্চ অফ হ্যাভেন:
ভারতের এক দরিদ্র ছেলে কীভাবে জীবনে ধনী হওয়ার জন্য ক্রিকেটে ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে জড়িয়ে পড়ে তা দেখানো হয়েছে ২০০৮ মুক্তিপ্রাপ্ত জান্নাত: ইন সার্চ অফ হ্যাভেন সিনেমায়। সিনেমায় রোমান্টিকতাও ছিল সমানতালে। সব মিলিয়ে এ সিনেমা দর্শক যেমন মাত করেছে, তেমনি বোদ্ধাদের প্রশংসাও পেয়েছে। কুনাল দেশমুখ পরিচালিত সিনেমাটিতে ইমরান হাশমি মূল চরিত্রে অভিনয় করেন।

ফেরারি কি সাওয়ারি: অসাধারণ ক্রিকেট দক্ষতাসম্পন্ন এক বালকের কাহিনি দেখানো হয় ২০১২ সালের ‘ফেরারি কি সাওয়ারি’ সিনেমায়। এটি বোদ্ধাদের প্রশংসা পেয়েছে। ব্যবসায়িকভাবেও সফল হয়েছে এই সিনেমা।

 



পাতিয়ালা হাউস:
নিখিল আদভানি পরিচালিত, অক্ষয় কুমার অভিনীত পাতিয়ালা হাউস মুক্তি পায় ২০১১ সালে। সিনেমায় ভারতীয় বংশোদ্ভূত এক ইংলিশ ক্রিকেটারের দলে সুযোগ পাওয়ার বিষয়টি দেখানো হয়। দর্শকরা সিনেমাটি পছন্দ করেছে।

দিল বোলে হারিপ্পা: ‘দিল বোলে হারিপ্পা’ সিনেমাটি ২০০৯ সালে মুক্তি পায়। এতে দেখানো হয় জাতীয় ক্রিকেট দলে সুযোগ পেতে শিখ চরিত্রে ছদ্মবেশ নিয়ে খেলে ক্রিকেটে দারুণ দক্ষ এক নারী। সিনেমাতে মূল চরিত্রে অভিনয় করেন রানী মুখার্জি। বোদ্ধারা তেমন পছন্দ না করলেও কমেডি ধাঁচের সিনেমাটি কিন্তু হিট হয়ে যায়।

ক্রিকেটকে কেন্দ্র করে ২০০৩ সালে স্টাম্পড, ২০০৭ সালে হ্যাটট্রিক, চ্যান কুলি কি ম্যায় কুলি, ২০০৮ সালে মীরা বাই নট আউট, ২০০৯ সালে ভিক্টোরি সিনেমা নির্মিত হয়। এছাড়া সম্প্রতি ১৯৮৩ বিশ্বকাপে ভারতের বিজয় ও তৎকালীন দলের অধিনায়ক কপিল দেবকে নিয়ে নির্মিত হচ্ছে ’৮৩ সিনেমাটি। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন রণবীর সিং।



রাইজিংবিডি/ঢাকা/ ১২ জুন ২০১৯/মারুফ/তারা

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge