ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কোহলি-রাহানের ফিফটিতে ভারতের জবাব

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ১৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোহলি-রাহানের ফিফটিতে ভারতের জবাব

চতুর্থ উইকেটে ৯০ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে

ক্রীড়া ডেস্ক : প্রথম ছয় ওভারের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে কী বিপদেই না পড়েছিল ভারত! মিচেল স্টার্ক ও জশ হ্যাজেলউডের বোলিং তোপে তখন অন্ধকার দেখছিল ভারতীয়রা। সেই ভারত পরে আলোর রেখা খুঁজে পেল বিরাট কোহলির দুর্দমনীয় ব্যাটিংয়ে। পাল্টা আক্রমণে অধিনায়ককে দারুণ সঙ্গ দিলেন সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানে।

পার্থ টেস্টের দ্বিতীয় দিনে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থেমেছে ৩২৬ রানে। দিন শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ১৭২ রান। এখনো ১৫৪ রানে পিছিয়ে আছে ভারত। তবে ফিফটি করা কোহলি-রাহানে যেভাবে ব্যাটিং করছেন তাতে প্রথম ইনিংসে লিড নেওয়ার স্বপ্ন দেখছে প্রথম টেস্ট জিতে এগিয়ে থাকা ভারত।

অস্ট্রেলিয়া শনিবার দ্বিতীয় দিন শুরু করেছিল ৬ উইকেটে ২৭৭ রান নিয়ে। প্রথম ঘণ্টায় কোনো উইকেট না হারিয়ে দলের সংগ্রহ তিনশ পার করে ফেলেন অধিনায়ক টিম পেইন ও প্যাট কামিন্স। তাদের ৫৯ রানের সপ্তম উইকেট জুটিটা কোহলির কপালে চিন্তার ভাঁজ ফেলে দিচ্ছিল।



এরপরই ১৯ রান করা কামিন্সকে বোল্ড করে জুটি ভেঙে অধিনায়ককে স্বস্তি এনে দেন উমেশ যাদব। দুই বল পর সাজঘরের পথ ধরেন ৩৮ রান করা পেইনও, জাসপ্রিত বুমরাহর বলে এলবিডব্লিউ হয়ে। এরপর অস্ট্রেলিয়ার ইনিংসটা বেশিদূর এগোয়নি। পরপর দুই বলে স্টার্ক ও হ্যাজেলউড- দুজনকেই উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে ইনিংসের ইতি টানেন ইশান্ত শর্মা। ১৬ রানে পড়েছে অস্ট্রেলিয়ার শেষ ৪ উইকেট।

অস্ট্রেলিয়ার মাটিতে নিজের সেরা ৪১ রানে ৪ উইকেট নেন ইশান্ত। উমেশ, বুমরাহ ও অফ স্পিনার হনুমা বিহারী নেন ২টি করে উইকেট।

জবাবে তৃতীয় ওভারেই মুরালি বিজয়কে হারায় ভারত। স্টার্কের ইনসুইঙ্গার এলোমেলো করে দেয় বিজয়ের স্টাম্প। ১২ বলেও রানের খাতা খুলতে পারেননি ডানহাতি ব্যাটসম্যান। এরপরই লাঞ্চে যায় ভারত। লাঞ্চ বিরতির পরপরই ফেরেন আরেক ওপেনার লোকেশ রাহুল। হ্যাজেলউডের যে ইয়র্কারে বোল্ড হয়েছেন রাহুল, যেকোনো ব্যাটসম্যানেরই তা ঠেকানো প্রায় অসাধ্য ছিল।

তখন ৮ রানেই নেই ভারতের ২ উইকেট! এরপরই কোহলির লড়াই শুরু। প্রথমে তাকে সঙ্গ দিয়েছেন চেতেশ্বর পূজারা। দ্বিতীয় সেশনে আর কোনো বিপদ হয়নি। দুই ব্যাটসম্যান এমনই টেস্ট ব্যাটিং করেছেন যে, মাঝে টানা প্রায় ২২ ওভার ভারত কোনো বাউন্ডারিই পায়নি!



চা বিরতির পর পূজারার বিদায়ে ভাঙে ২০০ বল স্থায়ী ৭৪ রানের জুটি। প্রথম টেস্টে দুই ইনিংসে ১২৩ ও ৭১ রান করে ভারতের জয়ের নায়ক পূজারা এবার ফিরেছেন ২৪ রানে, স্টার্কের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে।

পূজারা ফিরে গেলেও কোহলিকে সঙ্গ দিয়ে গেছেন রাহানে। কোহলি দেখেশুনে খেললেও রাহানে পাল্টা আক্রমণে ভারতের ওপর চেপে বসা চাপটা দূরে সরে দিয়েছেন। দিনের শেষ দিকে দুইজনই মেরেছেন দারুণ কিছু বাউন্ডারি। কোহলি ১০৯ বলে ফিফটি করার পর দিনের শেষ দিকে ফিফটি তুলে নেন রাহানেও, ৯২ বলে।

দিন শেষে ১৮১ বলে ৯ চারে ৮২ রানে অপরাজিত আছেন কোহলি। আরেকটি টেস্ট সেঞ্চুরি থেকে আর ১৮ রান দূরে ভারত অধিনায়ক। রাহানে ১০৩ বলে ৬ চার ও এক ছক্কায় অপরাজিত ৫১ রানে। দুজনের চতুর্থ উইকেট জুটিও সেঞ্চুরির সুবাস পাচ্ছে। ৯০ রানের অবিচ্ছিন্ন জুটিটা তৃতীয় দিনে কতদূর যায়, সেটিই এখন দেখার।




রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়