ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘এই নির্বাচন গণতন্ত্রের ইতিহাসে দৃষ্টান্ত হয়ে থাকবে’

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩০, ৩১ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘এই নির্বাচন গণতন্ত্রের ইতিহাসে দৃষ্টান্ত হয়ে থাকবে’

নিজস্ব প্রতিবেদক : রাজনৈতিক সরকারের অধীনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন দেশের গণতন্ত্রের ইতিহাসে উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

একই সঙ্গে তিনি বিপুল জয়ের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগকে অভিনন্দন জানান।

সোমবার রাত সাড়ে ৩টার দিকে আসনভিত্তিক ফলাফল ঘোষণার শেষে তিনি এ অভিনন্দন জানান।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ২৯৯টি আসনের মধ্যে ২৯৮টি আসনের ফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগারগাঁওয়ে নির্বাচন ভবন চত্ত্বরে সোমবার ভোরে দল ভিত্তিক ফলাফলা ঘোষণা করেন ইসি সচিব।

তিনি বলেন, প্রার্থীর মৃত্যুজনিত কারণে একটি আসনের ভোটা স্থগিত করা হয়েছে। যেটি ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। এ ছাড়া আরেকটি আসন ব্রাহ্মণবাড়িয়াতে সেটির তিনটি কেন্দ্রের ভোট স্থগিত থাকায় ২৯৮টি আসনের ফলাফলা ঘোষণা করা হচ্ছে। এরমধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ নৌকা মার্কা ২৫৯টি, জাতীয় পার্টি লাঙ্গল ২০, বিএনপি ধানের শীষ পাঁচটি, গণফোরাম দুইটি, বিকল্পধারা বাংলাদেশ দুইটি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) দুই, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি তিন, তরিকত ফেডারেশন একটি, জাতীয় পার্টি (জেপি) একটি এবং স্বতন্ত্র প্রার্থী তিনটি আসনে জয় লাভ করেছে।

ইসি সচিব বলেন, বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মত রাজনৈতিক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অত্যন্ত সুন্দর পরিবেশে ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দেশি-বিদেশি পর্যবেক্ষরা এই নির্বাচনে সন্তোষ প্রকাশ করেছেন। নির্বাচন কমিশনও এই নির্বাচনে সন্তোষ প্রকাশ করেছে। প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, ছোটখাট অনিয়ম ব্যতিত নির্বাচন সুন্দর ও শান্তিপূর্ণ হয়েছে।

তিনি বলেন, নির্বাচন আমাদের জাতীয় জীবনের জন্য বড় ইভেন্ট। এই নির্বাচন জাতীয় জীবনের জন্য উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।  একটি নির্বাচিত রাজনৈতিক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে গণতান্ত্রিক ধারাবাহিক প্রক্রিয়ার মধ্যে এই নির্বাচন উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। নির্বাচনী কার্যক্রমে সহযোগিতা ও বিপুল জয়ের জন্য তিনি আওয়ামী লীগকে অভিনন্দন জানান।

সংসদ নির্বাচনে ইভিএম চালু প্রসঙ্গে তিনি বলেন, এবারে প্রথমবারের মত ৬টি আসনে পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করেছি। এতে অনেক মানুষের মধ্যে কৌতুহল ও আগ্রহের পাশাপাশি ভীতিও ছিলো। এটা নিয়ে বিতর্কও ছিলো, সব কিছু ওভারকাম করে ইভিএম অত্যন্ত সফলভাবে ব্যবহার করতে পেরেছি। এই প্রযুক্তি আগামী যত নির্বাচন আসবে সেখানে আমরা ব্যবহার করব। প্রত্যন্ত এলাকা থেকে ফলাফল আনতে দেরি হয়েছে। ভবিষ্যতে ইভিএম ব্যবহার করলে ফলাফল আরো দ্রুত দেওয়া সম্ভব হবে।

সচিব বলেন, আমাদের আরকেটি বড় দায়িত্ব হচ্ছে ফলাফলের গেজেট প্রকাশ করা। এই গেজেট প্রকাশ হলে তা মাননীয় স্পিকারের কাছে হস্তান্তর করব। তিনি এর পরবর্তী কার্যক্রম শুরু করবেন। সংসদ সদস্যদের শপথ গ্রহণের মাধ্যমে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হবে।




রাইজিংবিডি/ঢাকা/৩১ ডিসেম্বর ২০১৮/হাসিবুল/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়