ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাঁক বদলের নায়কেরা

নাজমুল হক তপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১৯, ৩০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাঁক বদলের নায়কেরা

|| নাজমুল হক তপন ||

সুদীর্ঘ সংগ্রামের পথ ধরে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ আসরে আসীন বাংলাদেশ ক্রিকেট। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে টাইগাররা। ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের মূলপর্বে সরাসরি জায়গা করে নেয়ার পথেই আছে বাংলাদেশ। নিজেদের শততম টেস্টে হারিয়েছে শ্রীলঙ্কার মতো প্রতিষ্ঠিত শক্তিকে । ক্রিকেটের বনেদী দলগুলোর সঙ্গে সমানতালে লড়াই করছে আমাদের ক্রিকেটাররা। আন্তর্জাতিক ক্রিকেটের বন্ধুর পথ পরিক্রমায় কখনো পা হড়কেছে আবার নতুন করে উঠে দাঁড়িয়েছে বাংলাদেশ। শ্রেষ্ঠত্ব অর্জনের পিচ্ছিল পথে বাংলাদেশ ক্রিকেটের অভিযাত্রা রবার্ট ব্রুস কিংবা সিন্দবাদের ঝঞ্জা-বিক্ষুব্ধ অভিযানের মতোই রোমাঞ্চকর। এক একটা বাঁক বদলে কত যে গল্প, কত যে রোমাঞ্চ ছড়ানো তার যেন শেষ নেই। ইতিহাসের বাঁক বদলে সমষ্টির স্বপ্নের সঙ্গে যারা একাত্ম  হয়ে উঠতে পারেন প্রকৃত নায়ক তারাই। ব্যতিক্রম হয়নি বাংলাদেশ ক্রিকেটেও। এবারে তাকানো যাক বাংলাদেশ বাঁক বদলের সেইসব স্বপ্ন সারথীদের দিকে।



আকরাম
খান ৬৮* প্রতিপক্ষ: নেদারল্যান্ডস (১৯৯৭): বাংলাদেশ ক্রিকেটের ভিত্তিপ্রস্তর নির্মাণ

এর আগ পর্যন্ত বিপুল সম্ভাবনা নিয়ে আইসিসি ট্রফিতে অংশ নিয়েছে বাংলাদেশ। কিন্তু বারবারই স্বপ্নভঙ্গের বেদনা হয়েছে সঙ্গী। ছুঁই ছুঁই দূরত্ব থেকে বিসর্জন দিতে হয়েছে বিশ্বকাপ খেলার স্বপ্ন। তারিখটা ১৯৯৭ সালের ৪ এপ্রিল। আইসিসি ট্রফির সেমিফাইনালের রেসে থাকা তথা বিশ্বকাপ খেলার সম্ভাবনা ধরে রাখার জন্য নেদারল্যান্ডসের বিপক্ষে ‘জিততেই হবে’ এমন বাস্তবতার মুখে পড়ল বাংলাদেশ। সোজা কথায়, জিতলে শেষ চার, হারলে বিদায়।

এমন বাঁচা-মরার ম্যাচে আগে ব্যাট করতে নেমে ১৭১ রান জমা করল ডাচরা। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টাইগারদের সামনে পরিবর্তিত টার্গেট দাঁড়াল ৩৩ ওভারে ১৪১ রান। ব্যাটিংয়ে নেমেই মহা বিপর্যয়। মাত্র ১৫ রানে ৪ উইকেট হারাল বাংলাদেশ। টপ অর্ডার পুরোপুরি টপলেস। যেন সেই পুরনো চিত্রনাট্যেরই দৃশ্যায়ন! তবে এবারের চিত্রনাট্য বদলে দিলেন অধিনায়ক আকরাম খান। দল তথা দেশের সব ভার কাঁধে তুলে নিলেন একাই। তাকে সঙ্গ দিলেন মিনহাজুল আবেদিন নান্নু (২২)। পঞ্চম উইকেট জুটিতে ৬২ রান তুলে নিয়ে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠলেন কিং খান।

এনামুল হক মনি (৩) চটজলদি ফিরে গেলেও সপ্তম উইকেটে আকরামকে সুযোগ্য সমর্থন দিলেন সাইফুল ইসলাম। এই জুটিতে যোগ হলো ৫০ রান। সাইফুল সাজঘরমুখো হলে বাকি পথটুকু একাই পাড়ি দেন আকরাম। ৩ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ল বাংলাদেশ। আকরাম খান অপরাজিত থাকলেন ৬৮ রানে। এই জয়ের সুবাদে সেমিফাইনালে পৌঁছে গেল বাংলাদেশ। ঘুরে দাঁড়ানো টাইগারদের আটকানোর সাধ্য ছিল না কারও। এরপর সেমিফাইনালে স্কটল্যান্ড ও ফাইনালে কেনিয়াকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখালেন কিং খান ও তার সহযোদ্ধারা। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ছাড়পত্র আদায় করে নিল বাংলাদেশ।

বাংলাদেশের প্রথম টেস্ট জয়
 

মিনহাজুল আবেদিন নান্নু ৬৮* প্রতিপক্ষ: স্কটল্যান্ড ( ১৯৯৯): বিশ্বকাপে প্রথম জয়

একদিকে বিরুদ্ধ ইংলিশ কন্ডিশন। অন্যদিকে নিন্দুকদের বাঁকা কথা। বিশ্বকাপের প্রথম দুটো ম্যাচে নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের কাছে  যাচ্ছেতাইভাবে হারল বাংলাদেশ। বিশ্বকাপের পরিবেশ দূষণ করছে বাংলাদেশ- জোরেশোরেই উঠতে শুরু করল এমন কথা। স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ হারবে- এমন বিশেষজ্ঞ মত দেয়ার মানুষেরও অভাব হলো না। এই পরিস্থিতিতে স্কটল্যান্ডকে হারানোটা টাইগারদের জন্য হয়ে উঠল সময়ের দাবি। মিনহাজুল আবেদিন নান্নুর ব্যাটে সেই দাবি পূরণ করল বাংলাদেশ।

এডিনবার্গে স্বাগতিক স্কটিশদের বিপক্ষে টসে হেরে আগে ব্যাট করতে নেমে মিনহাজুলের দৃঢ়তায় ৯ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়াল ১৮৫। ম্যাচে একটা পর্যায়ে মাত্র ২৬ রানে ৫ উইকেট খুঁইয়ে বসে টাইগাররা। এমন খাদের কিনার থেকে নাইমুর রহমান দুর্জয়কে (৩৬) সঙ্গে নিয়ে দলকে টেনে তুললেন মিনহাজুল। ষষ্ঠ উইকেট জুটিতে যোগ হলো ৬৯ রান। মিনহাজুল অপরাজিত থাকলেন ৬৮ রানে। এই রান ভালোভাবেই রক্ষা করলেন বোলাররা। ২২ রানে জিতল বাংলাদেশ। এর মধ্য দিয়ে বিশ্বকাপে প্রথম জয়ের স্বাদ পেল বাংলাদেশ। আর এই জয় বাড়িয়ে দিল বাঘের ক্ষুধা।

বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে উল্লাস
 

খালেদ মাহমুদ সুজন (২৭, /৩১), প্রতিপক্ষ: পাকিস্তান (১৯৯৯): ক্রিকেট বিশ্বকে বার্তা দিল বাংলাদেশ

বিশ্ব ক্রিকেটে জায়গা করে নিতেই এসেছে- এই ম্যাচের মধ্য দিয়ে যেন সেই বার্তা বিশ্ববাসীকে জানিয়ে দিল বাংলাদেশ ক্রিকেট দল। ৩১ মে, ১৯৯৯। বাংলাদেশ ক্রিকেটে সোনার অক্ষরে লেখা একটি তারিখ। গ্রুপ পর্বে এটা ছিল বাংলাদেশের শেষ ম্যাচ। নর্দাম্পটনে টাইগারদের প্রতিপক্ষ ১৯৯২-এর বিশ্বকাপজয়ী পাকিস্তান। ম্যাচে টসে হেরে আগে ব্যাট করতে নেমে আকরাম খান (৪২) ও খালেদ মাহমুদ সুজনের (২৭) দৃঢ়তায় ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের স্কোরবোর্ডে জমা পড়ল ২২৩ রান। জবাবে মাত্র ১৬১ রানে গুড়িয়ে গেল পাকিস্তান। ৬২ রানের জয় তুলে নিল বাংলাদেশ। ১০ ওভারে মাত্র ৩১ রান খরচায় ৩ উইকেট শিকার করলেন খালেদ মাহমুদ।

বাংলাদেশ ক্রিকেটে এটি জয়ের চেয়েও বেশি কিছু। এই জয়ে এক লাফে  অনেকগুলো ধাপ পেরুল টাইগাররা। বাংলাদেশকে হিসেবের মধ্যে নিতে বাধ্য হলো ক্রিকেট বিশ্ব। 

২০০৭ বিশ্বকাপে ভারতকে হারিয়ে বাংলাদেশ জায়গা করে নিল সেরা আটে
 

আমিনুল ইসলাম বুলবুল ১৪৫, প্রতিপক্ষ: ভারত (২০০০): টেস্ট স্ট্যাটাসের যৌক্তিকতা প্রমাণ

টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর টেস্ট মর্যাদা বাংলাদেশ ধরে রাখতে পারবে কি-না বড় হয়ে উঠল এই প্রশ্নটি। প্রথম পরীক্ষায় বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। একদিকে অভিষেক টেস্ট খেলার আনন্দ, অন্যদিকে মর্যাদাহানীর আশঙ্কা। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হলো নাইমুর রহমান দুর্জয়রা। টস জিতে ব্যাটিংয়ে নামল বাংলাদেশ। মাত্র ৪৪ রানে বিদায় নিলেন দুই ওপেনার মেহরাব হোসেন অপি (৪) ও শাহরিয়ার হোসেন বিদ্যুত (১২)। আশঙ্কা পরিণত হলো আতঙ্কে। তবে সব শঙ্কা-ভয় দূর করে দিলেন হাবিবুল বাশার সুমন ও আমিনুল ইসলাম বুলবুল।

মাত্র ১১০ বলে ৭১ রান করে ভারতীয় বোলারদের উপর দাপট দেখালেন হাবিবুল। সাজানো ইনিংসটিতে বল সীমানা ছাড়া করলেন দশবার। হাবিবুল আউট হবার পর বাংলাদেশকে একাই টেনে নিয়ে গেলেন আমিনুল। প্রথম দিন শেষে স্কোরবোর্ডে ২৩৯/৬। আমিনুল অপরাজিত থাকলেন ৭০ রানে। পরের দিন ক্রিকেট ইতিহাসকে বড় ধরনের ঝাকি দিলেন আমিনুল। থামলেন ১৪৫ রানে। কোনো দেশের অভিষেকে টেস্ট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিকানা নিয়ে মাঠ ছাড়লেন তিনি। বাংলাদেশের প্রথম ইনিংস জমা পড়ল ৪০০ রানে। অভিষেক টেস্টে বাংলাদেশ ১০ উইকেটে হারলেও আমিনুলের ১৪৫ রান হয়ে থাকল আগামীর বাংলাদেশ ক্রিকেটের এক বড় বিজ্ঞাপন।

এনামুল হক /৪৫, প্রতিপক্ষ জিম্বাবুয়ে (২০০৫): প্রথম টেস্ট জয়

অভিষেক টেস্টের পর বাংলাদেশের সাফল্য নিহিত ছিল ব্যক্তিগত অর্জনের মধ্যেই। ২০০১ সালে অভিষেকে সর্ব কনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান হওয়ার কীর্তি গড়লেন মোহাম্মদ আশরাফুল। ২০০৩ সালে পাকিস্তান সফরে দ্বিতীয় ও তৃতীয় টেস্টে প্রথম ইনিংসে লিড নিয়ে জয়ের সম্ভাবনাও তৈরি করে হাবিবুল বাশার সুমনরা। মুলতানে তৃতীয় ও শেষ টেস্টে জয় জয় সুবাস ছড়ানো রুদ্ধশ্বাস ম্যাচে তীরে এসে তরী ডোবে। মাত্র ১ উইকেটে হারে বাংলাদেশ। এমন অবস্থায় টেস্ট জয় হয়ে ওঠে প্রাণের দায়।

২০০৫ সালে বাংলাদেশ সফরে আসে জিম্বাবুয়ে। বলাবাহুল্য, সেরা সময় হারিয়ে তখন নিজেদের খুঁজছে জিম্বাবুয়ে। তারপরও দলটিতে ছিলেন ব্রেন্ডন টেইলর, তাতেন্দা তাইবু, এলটন চিগুম্বুরা, ভুসি সিবান্দার মতো লড়াকু ক্রিকেটাররা। মাঠের লড়াইয়ে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে প্রথম তিন দিন ভালোই লড়াই করল সফরকারীরা। চতুর্থ দিন থেকে দাপট দেখাতে শুরু করল বাংলাদেশ। জয়ের জন্য ৩৮১ রানের টার্গেটের সামনে দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন শেষে জিম্বাবুয়ে মাত্র ৪৬ রান তুলতে হারাল ৩ উইকেট। পঞ্চম ও শেষ দিনটিকে নিজের করে রাখলেন বাঁহাতী স্পিনার এনামুল হক। ১৫৪ রান তুলতেই দম ফুরিয়ে গেল সফরকারীদের। ২২৬ রানে হারল জিম্বাবুয়ে। মাত্র ৪৫ রান খরচায় এনামুল তুলে নিলেন ৬ উইকেট। টেস্ট স্ট্যাটাস পাওয়ার ৬ বছর পর প্রথম টেস্ট জয়ের দেখা পেল বাংলাদেশ। ঢাকায় দ্বিতীয় টেস্ট ড্র করে প্রথমবারের মতো সিরিজও জয় করল টাইগাররা।

মোহাম্মদ আশরাফুল ১০০, প্রতিপক্ষ অস্ট্রেলিয়া (২০০৫): দুনিয়া কাঁপানো কার্ডিফ

টেস্ট জয়ের সঙ্গে টেস্ট সিরিজও জিতেছে বাংলাদেশ। সমৃদ্ধ হয়েছে ব্যক্তিগত অর্জনের ঝুলি। ওয়ানডে ম্যাচে জয়ও এসেছে বেশ কিছু। জিম্বাবুয়ে ছাড়াও দেশের মাটিতে ওয়ানডে ম্যাচে ভারতকে হারানোর কৃতিত্ব দেখিয়েছে টাইগাররা। কিন্তু বাংলাদেশ ক্রিকেট যে সঠিক পথেই আছে প্রমাণ করার জন্য এগুলো যথেষ্ট ছিল না। বিশ্ব ক্রিকেটে খুব বড় একটা ঝাকি দেয়াটা প্রয়োজন হয়ে পড়ে বাংলাদেশের জন্য। আশরাফুলের ব্যাটে সেই বড় ঝাকিটাই টাইগাররা দিল কার্ডিফে।

তারিখটা ১৮ জুন, ২০০৫। শুধু বিশ্বসেরা নয়, অস্ট্রেলিয়া তখন ক্রিকেটকে বানিয়ে ফেলেছে ইচ্ছাপূরণের খেলায়। ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল দলের রেকর্ডও তাদের নামের পাশে। এরকম একটা সময়ে তিন দেশীয় ন্যাটওয়েস্ট সিরিজে কার্ডিফের সোফিয়া গার্ডেনে ভয়ঙ্কর প্রতাপ অস্ট্রেলিয়ার মুখোমুখি হলো বাংলাদেশ।

ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নেমে ২৪৯ রানের যথেষ্ট সমৃদ্ধ স্কোর গড়ল আগের দুবারের বিশ্বজয়ীরা। গ্লেন ম্যাকগ্রা, জেসন গিলেস্পিদের ছোবল সামলে বাংলাদেশ ২৫০ রানের টার্গেট স্পর্শ করবে- এমন ভাবনাটাও ছিল ঔদ্ধত্যের সামিল। কিন্তু এই বেয়াড়া ভাবনাটা ভেবেছিলেন মোহাম্মদ আশরাফুল। চার নম্বরে খেলতে নেমে মাত্র ১০১ বলের মারাদাঙ্গা ইনিংস খেলে করলেন সেঞ্চুরি। যতক্ষণে আশরাফুল আউট হলেন ততক্ষণে জয় হাতের মুঠোয় চলে এসেছে বাংলাদেশের। ৪ বল হাতে রেখে ৫ উইকেটের জয় তুলে নিল বাংলাদেশ।

ক্রিকেট বিশ্বে সবচেয়ে আলোচিত হয়ে উঠল বাংলদেশের এই জয়। উইজডেন সাময়িকীর সম্পাদকীয়তে এই জয় নিয়ে লেখা হলো- এরপর বাংলাদেশ ক্রিকেট উন্নতি করেনি এমন প্রশ্ন করার আর কোনো সুযোগ নেই।

মাশরাফি /৩৫ প্রতিপক্ষ: ভারত (২০০৭): বিশ্বকাপ থেকে ভারতের বিদায় ঘণ্টা

একটু বিরতি দিয়ে হলেও বড় দলগুলোর বিপক্ষে জিততে শুরু করল বাংলাদেশ। কমতে শুরু করল টাইগারদের এক জয় থেকে আরেক জয়ের গ্যাপ। তবে বড় আসরে বড় দলগুলোর জন্য হুমকি তখনও হয়ে ওঠেনি বাংলাদেশ। ২০০৭ সালের ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে বড়দের সঙ্গে পার্থক্য ঘুচাল টাইগাররা। এই বিশ্বকাপে ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী ছিল উপমহাদেশের ক্রিকেটের দুই পরাশক্তি ভারত, শ্রীলঙ্কা ও বারমুডা। এই বিশ্বকাপে অংশ নেয়ার আগে মাশরাফি বিন মুর্তজা ভারতকে ইঙ্গিত করে বলেছিলেন- ধরে দেবানি।

ত্রিনিদাদের পোর্ট অব স্পেনে ভারতের মুখোমুখি হলো টাইগাররা। মাশরাফির আগুনঝরা বোলিংয়ে ১৯১ রানে শেষ হলো ভারতের ইনিংস। এই সুযোগ আর হাতছাড়া করেনি ব্যাটসম্যানেরা। তামিম ইকবাল (৫১), মুশফিকুর রহিম (৫৬) ও সাকিব আল হাসানের (৫৩) দৃঢ়তায় কাঙ্ক্ষিত জয়ের বন্দরে নোঙর করল বাংলাদেশ। ৯ বল হাতে রেখেই ৫ উইকেটের জয়। এই হারের ধাক্কা আর সামলে উঠতে পারেনি ভারত। বিদায় নিল গ্রুপ পর্ব থেকেই। আর বাংলাদেশ জায়গা করে নিল সেরা আটে।

আশরাফুল ৮৭, প্রতিপক্ষ: দক্ষিণ আফ্রিকা (২০০৭): নতুন উচ্চতায় বাংলাদেশ

ভারতের বিদায় ঘণ্টার মধ্য দিয়েই মিশন শেষ করেনি বাংলাদেশ। উপমহাদেশের বাইরের প্রতিষ্ঠিত শক্তিগুলোর বিপক্ষে অন্তত বিশ্বকাপে বলার মতো সাফল্য ছিল না টাইগারদের। শক্তির বিচারে ক্রিকেটে অস্ট্রেলিয়ার পরের নাম দক্ষিণ আফ্রিকা। সাধারণত অঘটন দেখা যায় গ্রুপ পর্বেই। সুপার এইট কিংবা এই ধরনের পর্বে স্বমূর্তি ধারণ করে বড় দলগুলো। স্বাভাবিক কারণেই ওপরের রাউন্ড কিংবা পর্বে সর্বোচ্চ সাফল্য পাওয়াটা অনেক কঠিন। তবে আশরাফুলের ব্যাটে সম্ভব হলো সেই কঠিন কাজটাই।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে আশরাফুলের বিস্ফোরক ব্যাটিংয়ে ৮ উইকেট হারিয়ে ২৫১ রান সংগ্রহ করল বাংলাদেশ। আশরাফুলের ৮৭ রান এলো মাত্র ৮৩ বলের কনকর্ডে চড়ে। জবাবে ১৮৪ রানে শেষ হয়ে গেল দক্ষিণ আফ্রিকার ইনিংস। ৬৭ রানে জিতল বাংলাদেশ। 

এই বিশ্বকাপে সেরা আটের লড়াইয়ে চমক দেখানো আয়ারল্যান্ডের কাছে ৭৪ রানে হারে বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেট যে কতটা পিচ্ছিল সেই অভিজ্ঞতাও হয়ে গেল টাইগারদের।

সাকিব সলো শো (২১৩ রান, ১১ উইকেট), প্রতিপক্ষ নিউজিল্যান্ড (২০১০) : বাংলা ধোলাই

ওই সময় পর্যন্ত দুর্বল থেকে দুর্বলতর হয়ে ওঠা জিম্বাবুয়ে আর অপেক্ষাকৃত দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়, এর বাইরে প্রতিষ্ঠিত দলগুলোর বিপক্ষে কোনো দ্বিপাক্ষীয় সিরিজ জেতেনি বাংলাদেশ। সাকিব আল হাসানের অলরাউন্ড পারফরম্যান্সে সেই আক্ষেপ ঘুঁচল এ দেশের ক্রিকেটপ্রেমীদের।

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারাল বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ম্যাচটি পরিত্যাক্ত হয় বৃষ্টিতে। শেষ ম্যাচটি জেতার সময় বাংলাদেশের ধারাভাষ্যকার আতাহার আলী খান বললেন, বাংলা ওয়াশ। সাকিবের দুর্দান্ত নৈপুণ্যে প্রতিরোধহীন অবস্থায় আত্মসমর্পণ করা কিউইরা সিরিজ শেষ করল বাংলা ধোলাইয়ের লজ্জা নিয়ে।

নিয়মিত অধিনায়ক মাশরাফি এই সিরিজের প্রথম ম্যাচেই ইনজুরি আক্রান্ত হয়ে মাঠ ছাড়লে অধিনায়কত্বের গুরু দায়িত্ব বর্তায় সাকিবের উপর। মজাটা হচ্ছে, ওই সিরিজের আগ পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট তো বটেই ঘরোয়া ক্রিকেটেও কখনো নেতৃত্ব দেননি সাকিব। কিন্তু কোনো কিছুই বাঁধা হয়ে দাঁড়ায়নি এই অলরাউন্ডারের। সিরিজে সর্বোচ্চ রান (২১৩) ও সর্বোচ্চ উইকেট (১১) সকিবের। সঙ্গে ধারাল নেতৃত্ব। ওই সময় কিউই অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি আর সাকিবের মধ্যে কে বিশ্বসেরা অলরাউন্ডার এ নিয়ে একটা আলোচনা ছিল ক্রিকেট বিশ্বে। সিরিজ চলাকালীন এক সংবাদ সম্মেলনে সাকিবের শ্রেষ্ঠত্ব নিজ মুখেই স্বীকার করলেন ভেট্টোরি।

হোয়াইট ওয়াশ হওয়ার পর কান্নাকাটি পড়ে গেল নিউজিল্যান্ডে। এই সিরিজ হারকে তাদের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় লজ্জা হিসেবে উল্লেখ করল সে দেশের মিডিয়া ও সাবেকরা। বাংলাদেশের সামনে পড়ে বড় দলগুলোর এমন আর্তনাদ এখন প্রায় নিয়মিতই।

মাহমুদউল্লাহর ১০৩ রুবেলের আঘাত, প্রতিপক্ষ ইংল্যান্ড (২০১৫): কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

২০০৭ বিশ্বকাপে প্রথমবারের মতো সেরা আটে জায়গা করে নেয় টাইগাররা। ঘরের মাঠে ২০১১ বিশ্বকাপে তিন ল্যান্ডকে (ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস) হারালেও নক আউট পর্বে (কোয়ার্টার ফাইনালে) পৌঁছুতে পারেনি বাংলাদেশ। গত বিশ্বকাপে সেই কৃতিত্ব দেখায় টাইগাররা।

২০১৫ বিশ্বকাপে ‘এ’ গ্রুপে বাংলাদেশ ছাড়াও ছিল আরও ছয়টি দল। এর মধ্যে আফগানিস্তান ও স্কটল্যান্ড টেস্ট স্ট্যাটাস বর্জিত। তাই কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়ার জন্য আফগান ও স্কটিশদের হারানোই যথেষ্ট ছিল না। ইংল্যান্ড, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা কিংবা অস্ট্রেলিয়া- এই চার দলের মধ্যে কমপক্ষে এক দলকে হারানোর বাধ্যবাধকতার মধ্যে পড়ে গেল টাইগাররা। এই বড় চালেঞ্জে  ইংলিশদের বিশ্বকাপ স্বপ্ন চূর্ণ করে নক আউট পর্বের ছাড়পত্র আদায় করে নিল বাংলাদেশ।

অ্যাডিলেড ওভালের এই ম্যাচে টস জিতে মাহমুদউল্লাহ রিয়াদের সেঞ্চুরিতে (১০৩) বাংলাদেশের সংগ্রহ দাঁড়াল ৭ উইকেটে ২৭৫। জবাবে প্রয়োজনের সঙ্গে তাল রেখেই এগুচ্ছিল ইংল্যান্ড। ৪৫.৪ ওভার শেষে তাদের স্কোরবোর্ডে উঠল ২৩৮/৬। ম্যাচ জিততে ২৬ বল থেকে তাদের প্রয়োজন ৩৮ রান। উইকেটে দুই ডেঞ্জারম্যান জস বাটলার ও ক্রিস ওকস। এরই মধ্যে সপ্তম উইকেট জুটিতে ৬০ বল থেকে ৭৫ রান তুলে নিয়েছেন দুজন। ম্যাচের পাল হেলে পড়েছে ইংল্যান্ডের দিকে। এ অবস্থায় বাটলারকে (৬৫) আউট করে ঘুরে দাঁড়ানোর পথ করে দিলেন তাসকিন আহমেদ। কিন্তু নবম উইকেট জুটিতে ২২ রান সংগ্রহ করে ম্যাচটা নিজেদের দিকে নিয়ে গেলেন ওকস ও স্টুয়ার্ট ব্রড।

ম্যাচ জিততে শেষ ১২ বলে ইংলিশদের দরকার মাত্র ১৬ রান। এরপরই রুবেল হোসেনের সেই জোড়া ড্রিম ডেলিভারি। ৪৯তম ওভারের প্রথম বলে দুর্দান্ত ইয়র্কারে ব্রডকে সরাসরি বোল্ড আউট করলেন রুবেল। এক বল বাদ দিয়ে তৃতীয় বলেই আবারও ইয়র্কারেই বোল্ড করলেন জেমস অ্যান্ডারসনকে। ১৫ রানে ম্যাচ জিতল বাংলাদেশ। সেইসঙ্গে মসৃণ হয়ে গেল কোয়ার্টার ফাইনালের পথও।

মুস্তাফিজুর রহমান (১৩ উইকেট) প্রতিপক্ষ ভারত (২০১৫): কাটার মাস্টার কাটলেন ভারতকে

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের বিরুদ্ধ কন্ডিশনে সাফল্য পাওয়ার পর ২০১৫ সালে শুধু এগিয়েই গেছে বাংলাদেশ।  দেশের মাটিতে ওয়ানডে সিরিজে প্রথমবারের মতো পাকিস্তানকে হোয়াইট ওয়াশের লজ্জায় মাখামাখি করেছে বাংলাদেশ। টি-২০ সিরিজেও জিতেছে টাইগাররা। পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজের শেষ ম্যাচে অভিষিক্ত হলেন মুস্তাফিজুর রহমান। দুর্দান্ত বোলিংও করলেন। কিন্তু ‘কাটার মাস্টার’ মুস্তাফিজ তখনও অচেনা। আসল মুস্তাফিজকে চিনল ভারত।

মহেন্দ্র সিং ধোনির ভারতকে কোনো সুযোগই দিলেন না মুস্তাফিজ। অভিষেক ওয়ানডে ম্যাচে ৫ উইকেট তুলে নিয়ে ভারতকে হারিয়ে দিলেন ৭৯ রানে। দ্বিতীয় ম্যাচে তার শিকার ৬ উইকেট। বাংলাদেশের জয়ও ৬ উইকেটের ব্যবধানে। তৃতীয় ও শেষ ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল বাংলাদেশ। শেষ ম্যাচে সান্ত্বনাসূচক জয় পেল ভারত। নিজের ওয়ানডে অভিষেক সিরিজে ১৩ উইকেট শিকার করলেন মুস্তাফিজ। উইকেট পিছু খরচ মোটে ১১.৫৪ রান।

এরপরই মুস্তাফিজের স্লোয়ার, কাটারে কাটা পড়ল দক্ষিণ আফ্রিকাও। ভারতের মতোই ওয়ানডে সিরিজে ১-২ ব্যবধানে হারল প্রোটিয়ারা। আর মুস্তাফিজের স্লোয়ার, কাটার বাংলাদেশ ক্রিকেটকে উন্নীত করল ভিন্ন এক মানদণ্ডে।

মেহেদী হাসান মিরাজ (/৮২ /৮৭) , প্রতিপক্ষ ইংল্যান্ড (২০১৬): পিছিয়ে পড়েও টেস্ট সিরিজ ড্র

ওয়ানডে ক্রিকেটে বড় দলগুলোর বিপক্ষে ম্যাচ তো বটেই বাংলাদেশের সিরিজ জয়ও প্রায় নিয়মিত। কিন্তু টেস্ট ক্রিকেটে বাংলাদেশ যেন অন্য আরেকটি দল। হারার জন্যই যেন টেস্ট খেলতে নামে টাইগাররা। গত বছর সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্রিকেটে নতুন চেহারায় আবির্ভূত হলো বাংলাদেশ। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ  চট্টগ্রাম টেস্টে ২২ রানে হারল মুশফিকবাহিনী। সুযোগ হাতছাড়া হওয়ার মানসিক ধাক্কা দ্বিতীয় ও শেষ টেস্টে টাইগাররা কাটিয়ে উঠতে পারবে কি-না এ নিয়ে সংশয়ে অনেকেই। কিন্তু সব অনিশ্চয়তা দূর করে দিলেন তরুণ স্পিনার মেহেদী হাসান মিরাজ।

ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নেমে মাত্র ২২০ রানে শেষ হলো বাংলাদেশের প্রথম ইনিংস। স্বল্প পুঁজি নিয়েও কিন্তু উদ্যম হারাননি মিরাজ। যদিও প্রথম ইনিংসে ২৪ রানের লিড পেল ইংল্যান্ড। ২৪৪ রান সংগ্রহ করল সফরকারীরা। ৮২ রান খরচায় ৬ উইকেট তুলে নিলেন মিরাজ। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের স্কোরবোর্ডে জমা পড়ল ২৯৬ রান। জয়ের জন্য ইংল্যান্ডের টার্গেট ২৭৩ রান। টার্গেট খুব বড় না হলেও মিরাজের ঘুর্ণি ভেল্কিতে পথ হারাল সফরকারীরা। ১৬৪ রান তুলতেই দম ফুরিয়ে গেল ইংল্যান্ডের। ১০৮ রানে জিতল মুশফিকরা। বলা বাহুল্য, এটি ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট জয়। আর এই সুবাদে পিছিয়ে পড়েও সিরিজ ড্র করার কৃতিত্ব দেখাল বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ৮৭ রান দিয়ে ৬ উইকেট শিকার করলেন মিরাজ।  

শ্রীলঙ্কার বিপক্ষে শততম টেস্ট জয়
 

তামিম (৪৯, ৮২) সকিব (১১৬,১৫ /৩৩, /৭৪), প্রতিপক্ষ  শ্রীলঙ্কা (২০১৭): শততম টেস্টে জয়

এ বছরের মার্চ মাসে শ্রীলঙ্কা সফরে প্রথম টেস্টে হেরে দুই টেস্ট সিরিজে ০-১ ব্যবধানে পিছিয়ে পড়ে বাংলাদেশ। এ অবস্থায় নিজেদের শততম টেস্টে টাইগাররা ঘুরে দাঁড়াতে পারবে কি-না এ নিয়ে সংশয়ে ছিলেন অনেকেই। মাঠে নেমেই সব শঙ্কা দূর করে দিল টাইগাররা। কলম্বোর পি সারা ওভালে প্রথম দিন থেকে ম্যাচের নিয়ন্ত্রণ ধরে রেখে বাংলাদেশ জিতল ৪ উইকেটের ব্যবধানে।

বাংলাদেশের শততম টেস্টে টস জিতে আগে ব্যাট করতে নেমে লঙ্কানদের সংগ্রহ দাঁড়াল ৩৬২ রান। জবাবে সাকিব (১১৬) , মোসাদ্দেক হোসেন (৭৫), মুশফিক (৫২) ও তামিমের (৪৯) দৃঢ়তায় বাংলাদেশের স্কোরবোর্ডে জমা পড়ল ৪৬৭ রান। লঙ্কানদের দ্বিতীয় ইনিংস শেষ হলো ৩১৯ রানে। সাকিব নিলেন ৪ উইকেট।

শততম টেস্টে জয়ের জন্য বাংলাদেশের সামনে টার্গেট ১৯১ রানের। পঞ্চম দিনের উইকেটে চতুর্থ ইনিংসের লড়াইয়ে বাংলাদেশের জন্য কাজটা সহজ করে দিলেন তামিম ইকবাল। ১২৫ বলের ইনিংসে ৮২ রান করলেন এই বাঁহাতি ওপেনার। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জয়ের সঙ্গে সিরিজ ড্র এবং তার চেয়েও বড় কথা শততম টেস্ট জয়ের উচ্ছ্বাসে দেশবাসীকে ভাসাল টাইগাররা। টেস্ট ক্রিকেট ইতহাসে তৃতীয় দল হিসেবে  নিজেদের শততম টেস্টে জয়ের গৌরবের অধিকারী হলো বাংলাদেশ। এর আগে এমন কৃতিত্ব আছে কেবল অস্ট্রেলিয়া ও পাকিস্তানের।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৭/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়