ঢাকা, শনিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৬ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

বছরজুড়ে ফিল্মপাড়ায় যত অঘটন

রাহাত সাইফুল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-২৫ ৮:২৪:২৫ এএম     ||     আপডেট: ২০১৭-১২-২৫ ১২:৪৫:৪০ পিএম

রাহাত সাইফুল: ২০১৭ সালের পুরোটা সময় ঢাকার চলচ্চিত্রে বেশকিছু আলোচিত-সমালোচিত ঘটনা ঘটেছে। এর মধ্যে কিছু ঘটনা বিতর্ক তৈরি করেছে। বছরজুড়ে ঘটে যাওয়া নানা আলোচিত-সমালোচিত ঘটনা নিয়ে সাজানো হয়েছে এ প্রতিবেদন।

শুটিং বন্ধ চলচ্চিত্র ঐক্যজোটের: বাংলাদেশ পরিচালক সমিতি, শিল্পী সমিতি, ক্যামেরাম্যান অ্যাসোসিয়েশন, নৃত্য পরিচালক সমিতি, সিডাপসহ চলচ্চিত্রের অন্যান্য সংগঠন নিয়ে গড়া হয় বাংলাদেশ চলচ্চিত্র ঐক্যজোট। অনুমতি না নিয়ে বিদেশি শিল্পী ও কলাকুশলী বাংলাদেশে এসে কাজ করার প্রতিবাদে গত ৩০ মার্চ বিএফডিসিতে এক জরুরি সভায় বসে ঐক্যজোট নেতারা। তারা এর প্রতিবাদে চলচ্চিত্রের শুটিং বন্ধ করে রাখার সিদ্ধান্ত নেন। 

শিল্পী সমিতির নির্বাচনে কারচুপি: বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বি-বার্ষিক নির্বাচন গত ৫ মে অনুষ্ঠিত হয়। মধ্যরাতে শাকিব খান ভোটকেন্দ্রে প্রবেশ করলে তার উপর হামলা হয়। এক পর্যায় তাকে এফডিসি থেকে বের করে দেয়া হয়। নিবার্চনে কারচুপির অভিযোগ ওঠে। এ জন্য মামলা দায়ের করেন রমিজ উদ্দিন। এছাড়া সঠিক নির্বাচন হয়নি বলে দাবি করেন নায়ক ওমর সানি।
 


নায়ক রাজকে কটূক্তি: শাকিব খানের পর নায়ক বাপ্পারাজের কাছেও উকিল নোটিশ পাঠায় বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। পরিচালক সমিতিকে হেয় করে কথা বলার অভিযোগ এনে গত ১৪ মে পরিচালক সমিতি থেকে নোটিশ ইস্যু করা হয়। এ ঘটনার কিছুদিন পরেই পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন নায়ক রাজকে নিয়ে কটূক্তি করেন। এতে সমালোচনার ঝড় ওঠে। 

সভাপতিকে মারধর: যৌথ প্রযোজনার সঠিক নিয়মনীতি নিয়ে আন্দোলন করেছে চলচ্চিত্রের ১৭টি সংগঠন। আন্দোলনকারীদের বাধার মুখেই যৌথ প্রযোজনার সিনেমা ‘বস-২’ ও ‘নবাব’ বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পায়। এর প্রতিবাদে গত ২১ জুন সেন্সর বোর্ড ঘেরাও করা হয়। এ সময় মধুমিতা হলের মালিক ও চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার নওশাদকে গণপিটুনি দেয় চলচ্চিত্র ঐক্যজোটকর্মীরা।
 


সালমান শাহ হত্যায় নতুন বিতর্ক: সালমান শাহর মৃত্যুর দীর্ঘ ২১ বছর পর রুবি নামের এক ভদ্রমহিলা ভিডিও বার্তায় নিজেকে সালমান হত্যার সাক্ষী হিসেবে দাবি করেন। হঠাৎ আলোচিত এ মামলার অন্যতম আসামি রুবির ভিডিও বার্তার কারণে বিষয়টি হয়ে ওঠে টক অব দ্য কান্ট্রি। সামাজিক যোগাযোগ মাধ্যমে রুবির সেই ভিডিও ছড়িয়ে পড়লে বিষয়টি সবার নজরে আসে। সেখানে দাবি করা হয় সালমান শাহকে খুন করা হয়েছে।

খান আতা ‘রাজাকার’: খ্যাতিমান অভিনেতা, পরিচালক, প্রযোজক, সংগীত পরিচালক, গায়ক ও গীতিকার খান আতাউর রহমানকে অক্টোবরের শুরুর দিকে ‘রাজাকার’ বলে মন্তব্য করেন নাট্যজন ও মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু। বিষয়টি নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনার ঝড় ওঠে। চলচ্চিত্র অঙ্গনের অনেকেই এ ঘটনায় দুঃখ প্রকাশ করেন এবং প্রতিবাদে সংবাদ সম্মেলন করেন। অনেকে এর পক্ষেও কথা বলেছেন।
 


অশ্লীল বাক্যে বাকবিতণ্ডা: বিএফডিসি প্রশাসনিক ভবনে মতবিনিময় সভায় জাজ মাল্টিমিডিয়ার স্বত্বাধিকারী আবদুল আজিজের ওপর চড়াও হন প্রযোজক মোহাম্মদ ইকবাল এবং তিনি অশ্লীল বাক্য বিনিময় করেন। এ বিষয়টিও আলোচনার জন্ম দেয়।  

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ ডিসেম্বর ২০১৭/রাহাত/তারা

Walton Laptop
 
   
Walton AC