ঢাকা, সোমবার, ৮ শ্রাবণ ১৪২৫, ২৩ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

গার্ডিয়ানের বর্ষসেরা একাদশে সাকিব-মুশফিক

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১২-২৭ ১২:০৩:০৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২৭ ৫:২৪:৫০ পিএম

ক্রীড়া ডেস্ক: বছর জুড়ে টেস্টে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য সেরা ক্রিকেটারদের নিয়ে একাদশ সাজিয়েছে ব্রিটিশ জনপ্রিয় গণমাধ্যম গার্ডিয়ান। বর্ষসেরা ওই টেস্ট একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশের দুই ক্রিকেটার। ওয়ার্নার, এলগার ও  কোহলি সহ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের সঙ্গে রয়েছেন মুশফিকুর রহিমও।

গার্ডিয়ানের সেরা একাদশে রয়েছেন অস্ট্রেলিয়ার সর্বোচ্চ চার ক্রিকেটার। ব্যাটিংয়ে ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথের সঙ্গে বোলিংয়ে রয়েছেন মিচেল স্টার্ক ও নাথান লিয়ন। দক্ষিণ আফ্রিকা থেকে ডিন এলগার ও প্রতিভাবান বোলার কাগিসো রাবাদা ঠাঁই পেয়েছেন এই তালিকায়। চেতশ্বর পূজারা ও অধিনায়ক বিরাট কোহলি ভারত থেকে গার্ডিয়ানের এ একাদশে স্থান করে নিয়েছেন। ইংল্যান্ড থেকে একমাত্র ক্রিকেটার হিসেবে তালিকায় রয়েছেন জিমি অ্যান্ডারসন।

বছর জুড়ে ব্যাটিংয়ে ৪৭.৫ গড়ে ৬৬৫ রান এবং বোলিংয়ে ২৯টি উইকেট রয়েছে গার্ডিয়ানের একাদশে জায়গা পাওয়া সাকিবের। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার বেন স্টোকস, রবীন্দ্র জাদেজা কিংবা অশ্বিনকে পেছনে ফেলে এ তালিকায় জায়গা করে নিয়েছেন সাকিব। ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে ২১৭ রানেই ইনিংস দিয়ে দুর্দান্ত একটি বছর শুরু করেন সাকিব। এরপর শ্র্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট ম্যাচ জয়ে সেঞ্চুরির সঙ্গে ৪ উইকেট নিয়ে নিজের সেরাটা জানান দিয়েছিলেন সাকিব। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠের সাফল্যে ব্যাট হাতে ৮৪ রানের সঙ্গে বোলিংয়ে ১৫৩ রানের খরচায় ১০ উইকেট পান সাকিব।

 


সাকিবের সঙ্গে গার্ডিয়ানের এ একাদশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশি মিডলঅর্ডার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। চলতি বছরে টেস্ট অধিনায়ক হিসেবে ব্যাট হাতে ৭৬৬ রানোর সঙ্গে উইকেটের পিছনে দাঁড়িয়ে ১২ ক্যাচ ও ২ স্ট্যাম্পিংয়ে এই একাদশে জায়গা করে নেন তিনি। জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিবের সঙ্গ ১৫৯ রানের রেকর্ড জুটি গড়েছিলেন তিনি। ভারতের বিপক্ষে একমাত্র টেস্টে ১২৭ রনের ইনিংস খেলেন মুশফিক। এরপর শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচেও আলো ছড়িয়েছিল মুশফিকের ব্যাট।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ ডিসেম্বর ২০১৭/শামীম

Walton Laptop
 
     
Walton