ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৫, ২০ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

প্রথমবার হতে যাচ্ছে ‘ফার্স্ট ন্যাশনাল কমপ্লায়েন্স কার্নিভ্যাল'

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-৩১ ৫:৫১:০৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-৩১ ৬:৩৮:০৫ পিএম

নিজস্ব প্রতিবেদক : দেশের তৈরি পোশাক শিল্পসহ বিভিন্ন শিল্পখাতে কর্মরত কমপ্লায়েন্স ও মানবসম্পদ পেশাজীবীদের নিয়ে প্রথমবারের হতে যাচ্ছে ‘ফার্স্ট ন্যাশনাল কমপ্লায়েন্স কার্নিভ্যাল’।

আগামী ২০ এপ্রিল 'লেটস থিংক বিজনেস ইথিক্যালি’ প্রতিপাদ্য নিয়ে রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে এই কার্নিভ্যাল। 

বুধবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে কার্নিভ্যাল আয়োজনের ঘোষণা ও বিস্তারিত জানিয়েছেন আয়োজক প্রতিষ্ঠান ‘ইনস্টিটিউিট অব কমপ্লায়েন্স প্রফেশনালস (আইসিপি)’।

সংবাদ সম্মেলনে আয়োজক কমিটির আহ্বায়ক শায়লা আশরাফ জানান, ‘১২ হাজার ডলারের রপ্তানি আদেশ দিয়ে শুরু হওয়া আমাদের পোশাক শিল্প আজ পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশ। বর্তমানে পোশাক রপ্তানি ২৬ বিলিয়ন ডলার ছাড়িয়ে ২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলারের স্বপ্ন দেখছে। ধীরে হলেও এগিয়ে যাচ্ছে দেশের চামড়া ও চামড়াজাত শিল্প, সিরামিক, ওষুধসহ অন্যান্য রপ্তানিমুখী শিল্পও। এই রপ্তানি আয়ই বাংলাদেশকে মাথা উঁচু করে দাঁড়াতে সাহায্য করছে, স্বপ্ন দেখতে সাহস যুগিয়েছে ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার।’

তিনি বলেন, ‘রপ্তানিমুখী এসব শিল্প প্রতিষ্ঠানে উৎপাদিত পণ্যের গুণগত মান ধরে রাখার পাশাপাশি বিশ্বমানের কমপ্লায়েন্স নিশ্চিত করাও জরুরি। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন আইন-কানুন ও নীতিমালার সঙ্গে সামঞ্জস্য রেখে শ্রমিক অধিকার বাস্তবায়ন, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কর্মস্থল নিশ্চিত করাসহ যুগোপযোগী ও টেকসই কমপ্লায়েন্স নিশ্চিত করতে দক্ষ কমপ্লায়েন্স, সিএসআর এক্সপার্ট ও এইচআর পেশাজীবীরা কাজ করছেন। কিন্তু দেশে কয়েক হাজার কমপ্লায়েন্স পেশাজীবী থাকলেও এদের দক্ষ ও যুগোপযোগী করে গড়ে তুলতে প্রশিক্ষণ প্রদান বা তথ্যের আদান-প্রদানের জন্য যথেষ্ট ব্যবস্থা নেই। সেই ঘাটতি মেটাতে জাতীয় স্বার্থে দেশের শীর্ষ কমপ্লায়েন্স, সিএসআর এক্সপার্ট ও মানবসম্পদ পেশাজীবীদের সমন্বয়ে গঠিত হয়েছে ‘ইনস্টিটিউট অব কমপ্লায়েন্স প্রফেশনালস’।

তিনি আরও বলেন, ‘২০২১-এর পোশাক রপ্তানি লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন ডলার অর্জনে কমপ্লায়েন্স পেশাজীবীদের ভূমিকা নির্ধারণ ও নিশ্চিতকরণে করণীয় নির্ধারণ, নারী ক্ষমতায়নসহ সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনে সচেতনতা বৃদ্ধি এবং নীতিনির্ধারক, ব্যবসায়ী ও কমপ্লায়েন্স পেশাজীবীদের একত্রিত অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় এবং কমপ্লায়েন্স পেশাজীবীদের মাঝে একে অপরের যোগাযোগ স্থাপনের একটি সেতুবন্ধ সৃষ্টির মাধ্যমে একটি শক্তিশালী প্লাটফর্ম তৈরির উদ্দেশ্যেই এই কমপ্লায়েন্স কার্নিভ্যালের আয়োজন করছে আইসিপি।

পরিকল্পনামাফিক আয়োজন সুসম্পন্ন হলে আমাদের দেশে দক্ষ ও মেধাবী পেশাজীবী সৃষ্টির দ্বার উন্মোচন হবে এবং দেশি শিল্পখাতে বিদেশি বিশেষজ্ঞদের ওপর নির্ভরতা কমানোসহ সুদূরপ্রসারী লক্ষ্যমাত্রা অর্জন করতে সহযোগিতা করবে।’

এ আয়োজনের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রয়েছে বাংলাদেশের শীর্ষ তৈরি পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান ‘ডেনিম এক্সপার্ট লিমিটেড’, সার্টিফিকেশন ও পরিদর্শন  সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ‘গ্লোবাল সাসেটেইনেবল সার্টিফিকেশন সার্ভিসেস (জিএসসিএস)’ ও আন্তর্জাতিক বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ‘এসআর এশিয়া’সহ দেশের শীর্ষ কিছু প্রতিষ্ঠান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আরএমজি টাইমস-এর সম্পাদক ও প্রকাশক আব্দুল আলিম, সিনিয়র সিএসআর পরামর্শক লুৎফুল কবীর প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৮/হাসিবুল/মুশফিক

Walton Laptop