ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

ছবিতে স্টিফেন হকিং

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৩-১৪ ৩:৫৪:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০৩-১৪ ৪:০৯:১২ পিএম
Walton AC 10% Discount

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বুধবার সকালে মৃত্যুবরণ করেছেন যুক্তরাজ্যের কিংবদন্তি পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং। তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ও গণিতজ্ঞ হিসেবে বিশ্বের সর্বত্র পরিচিত ব্যক্তিত্ব ছিলেন তিনি। মাত্র ২১ বছর বয়সে দুরারোগ্য ব্যধিতে শারীরিক অক্ষমতা বরণ করলেও, দৃঢ় মনোবল তাকে বিখ্যাত হওয়া থেকে বিরত রাখতে পারেনি। চলুন দেখে নেওয়া যাক বিখ্যাত এই বিজ্ঞানীর কর্মময় জীবনের কিছু ছবি।


(ঘড়ির কাটার দিকে) ১. বার্লিনের ফ্রি ইউনির্ভাসিটিতে মহাবিশ্বের উৎস নিয়ে বক্তব্যদানে স্টিফেন হকিং। ২. ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ফেলো স্টিফেন হকিং, ১৯৮৫ সালে। ৩. ২০১২ সালে লন্ডনে প্যারা অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যদানে স্টিফেন হকিং।  ৪. ২০০৯ সালের ১২ আগস্ট, স্টিফেন হকিংকে হোয়াইট হাউজে ‘প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম’ প্রদান করেন বারাক ওবামা।



(ঘড়ির কাটার দিকে) ১. ২০০২ সালের ৪ মার্চ, ৬০তম জন্মদিন উদযাপনে হট এয়ার বেলুন ভ্রমণে স্টিফেন হকিং। ২. তাকে নিয়ে নির্মিত ‘দ্য থিওরি অব এভরিথিংক’ সিনেমার প্রিমিয়ারে ২০১৪ সালের ডিসেম্বরে স্টিফেন হকিং। ৩. কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি সাম্মানিক ডিগ্রি গ্রহণের জন্য স্টিফেন হকিং তার প্রথম স্ত্রী জেইন এবং পুত্রের সঙ্গে আসেন। ৪. ১৯৭৯-২০০৯: কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে প্রয়োগিক গণিত এবং তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের বিভাগের লুকাজিয়ান অধ্যাপক ছিলেন স্টিফেন হকিং।



(ঘড়ির কাটার দিকে) ১. ২০০৭ সালের দিকে স্টিফেন হকিং ‘ভমিট কমেট’ এর প্রথম আরোহী হিসেবে ওজন শূন্যতার অভিজ্ঞতা অর্জন করেন। ২. ছোটবেলার স্কুল স্টেন্ট অ্যালবানসে মহাবিশ্বের উৎস বিষয়ে বক্ততা দেন স্টিফেন হকিং। ৩. স্টিফেন হকিংয়ের বিখ্যাত বই ‘এ ব্রিফ হিস্ট্রি অব টাইম’ নিয়ে এরোল মরিসের ডকুমেন্টারির একটি দৃশ্য। ৪. ১৯৮৮ সালে আইটিভির মাস্টার অব দ্য ইউনিভার্স অনুষ্ঠানে স্টিফেন হকিং, ম্যাগনাস ম্যাগনুসন এবং আর্থার সি ক্লার্ক।



(ঘড়ির কাটার দিকে) ১. ক্যামব্রিজের গণিত এবং তাত্ত্বিক মহাজাগতিক বিভাগে স্টিফেন হকিংয়ের সঙ্গে সাক্ষাতে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার প্রশাসক চার্লস বেলডেন। ২. স্টিফেন হকিং, তার প্রাক্তন স্ত্রী জেন, তাদের মেয়ে লুসি এবং তার তত্ত্বাবধায়ক, লন্ডনের রয়াল অপেরা হাউসে ইই বাফটা ফিল্ম অ্যাওয়ার্ডে প্রেস ফটোগ্রাফারদের সামনে। ৩. ক্যামব্রিজের রেজিস্ট্রি অফিসে বিয়ের পর স্টিফেন হকিং এবং তার দ্বিতীয় স্ত্রী এলাইন মেসন। ৪. ১৯৮৪ সালে এপ্রিলে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে কলিন উইলিয়ামসের সঙ্গে স্টিফেন হকিং।

তথ্যসূত্র : গার্ডিয়ান



রাইজিংবিডি/ঢাকা/১৪ মার্চ ২০১৮/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge