ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশের উন্নয়নে অব্যাহত সহযোগিতার আশ্বাস অস্ট্রেলিয়ার

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-০৮ ৬:৩৩:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-০৮ ৬:৩৩:৩৮ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের চলমান উন্নয়ন অভিযাত্রায় অস্ট্রেলিয়ার সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন দেশটির সহকারী অর্থমন্ত্রী ডেভিড কোলম্যান।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় দ্রুত ও টেকসই আর্থ-সামাজিক অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশ নতুন উদাহরণ সৃষ্টি করেছে।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার ক্যানবেরার ফেডারেল সংসদ কার্যালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে ডেভিড কোলম্যান এ কথা বলেন।

শিল্প মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ সময় অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এবং শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এনামুল হক উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। এ সময় দুদেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি, বিনিয়োগ সম্পর্ক জোরদার, প্রযুক্তি হস্তান্তর ও জনগণের সাথে যোগাযোগ বৃদ্ধির বিষয়েও আলোচনা হয়।

বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে দৃঢ় অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক অগ্রগতি সূচিত হয়েছে। আগামী দিনে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক অংশীদারিত্ব নতুন উচ্চতায় পৌঁছাবে বলে আমি আশা করছি।

আমির হোসেন আমু বলেন, পণ্য উৎপাদনের ক্ষেত্রে অস্ট্রেলিয়ার অভিজ্ঞতা বাংলাদেশে শিল্প খাতের গুণগতমান বৃদ্ধি, অবকাঠামোর উন্নয়ন ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে ইতিবাচক অবদান রাখতে পারে। এর অনুকরণ বাংলাদেশে গুণগত শিল্পায়নের ধারা জোরদারের মাধ্যমে আগামী দিনে টেকসই শিল্পায়নের লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার কারিগরি মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান সরেজমিন পরিদর্শন এবং মানবিষয়ক অভিজ্ঞতা বিনিময়ের জন্য শিল্পমন্ত্রী বর্তমানে অস্ট্রেলিয়া সফর করছেন। তিনি সিডনি ও মেলবোর্নে আন্তর্জাতিক মানের গবেষণাগার পরিদর্শন করবেন। এছাড়া তিনি ফেডারেল সংসদে কিছু অস্ট্রেলিয়ান নেতা ও সংসদ সদস্যের সঙ্গে মতবিনিময় করবেন।



রাইজিংবিডি/ঢাকা/৮ মে ২০১৮/নাসির/রফিক

Walton Laptop
 
     
Walton