ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

সরকারি চাকরিতে দলিতদের কোটার দাবি

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-১২ ১২:৫১:০২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১২ ১২:৫১:০২ পিএম

নিজস্ব প্রতিবেদক : সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিতে দলিতদের জন্য কোটার দাবি জানিয়েছে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন নাগরিক উদ্যোগ।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে সংগঠনটির নেতারা এ দাবি জানান।

বক্তারা বলেন, বাংলাদেশের দলিত সম্প্রদায় জাতপাত অস্পৃশ্যতার কারণে সবচেয়ে পশ্চাৎদ জনগোষ্ঠী হিসেবে পরিচিত। প্রায় ৬৫ লাখ দ‌লিত জাত পাতের কারণে শত শত বছর ধরে অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিকভাবে শোষিত নিপীড়িত হয়ে আসছে। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত অস্পৃশ্যতার গ্লা‌নি তাদের সমাজে সবচেয়ে নিচু শ্রেণির মানুষের পরিচয় পরিচিত করে এবং তারা বঞ্চিত হয় মৌলিক নাগরিক সুবিধা থেকে।

বক্তারা আরো বলেন, পেশাজীবী প‌রিচ্ছন্ন কর্মীরা শিক্ষিত হলেও জাতপাত বৈষম্যের কারণে অন্য পেশায় অংশগ্রহণ বা টিকতে পারে না । যথেষ্ট যোগ্য বা শিক্ষিত হলেও সরকারি বা বেসরকারি চাকরিতে আবেদনকারীকে শুধু পরিচ্ছন্নতাকর্মী পদে যোগ্য বলে ধরা হয়।

বক্তারা অ‌ভি‌যোগ ক‌রে বলেন, ২০১২ সালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি বিশেষ নির্দেশনা জারি করা হয়েছিল যে পৌরসভা, সিটি করপোরেশন, সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে ক্লি‌নার, সুইপার পদে দলিত পেশাজীবী পরিচ্ছন্নতাকর্মীদের জন্য ৮০ ভাগ কোটা সংরক্ষণ করতে বলা হ‌য়ে‌ছি‌লো।এ ছাড়া যোগ্যতা অনুযায়ী তা‌দের চাকরি দেওয়া হ‌বে। কিন্তু  সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে এ নির্দেশনা অনুসরণ করা হচ্ছে না।

এ সময় তারা দাবি জানিয়ে বলেন, দলিতদের শিক্ষা ও যোগ্যতা অনুযায়ী চাকরি দিতে হবে, সরকারি ও বেসরকারি যেকোনো চাকরিতে প্রবেশের ক্ষেত্রে দলিতদের প্রতি জাত-পাত ভিত্তিক বৈষম্য বন্ধ করতে হবে। দলিতদের জন্য বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। বিকল্প পেশায় সক্ষমতা ও সুযোগ সৃষ্টি না হওয়া পর্যন্ত সরকারি আধাসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, সিটি করপোরেশন, পৌরসভায় পরিচ্ছন্নতাকর্মীর পেশায় অগ্রাধিকার দিতে হবে।

মানববন্ধনে মনি রানী দাস, রুহিন হোসেন প্রিন্স ও দলিত সম্প্রদায়ের নেতারা উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/১২ মে ২০১৮/মেহেদী/ইভা

Walton Laptop
 
     
Walton