ঢাকা, মঙ্গলবার, ৩ আশ্বিন ১৪২৫, ১৮ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ছবিতে বিতর্কিত ইরানি অভিনেত্রী গোলশিফতেহ

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-১৫ ৮:৪২:৩৮ এএম     ||     আপডেট: ২০১৮-০৮-১৫ ১১:৩৫:৩১ এএম

বিনোদন ডেস্ক : ইরানের আলোচিত অভিনেত্রী, সংগীতশিল্পী গোলশিফতেহ ফারাহানি। ছোটবেলাতেই সংগীতের সঙ্গে জড়িয়ে পড়েন তিনি। মাত্র চৌদ্দ বছর বয়সে চলচ্চিত্রে নাম লেখান এই অভিনেত্রী। আর এ চলচ্চিত্রটি তাকে আন্তর্জাতিক সম্মাননাও এনে দেয়।

এরপর প্রায় অর্ধশত দেশি-বিদেশি চলচ্চিত্রে অভিনয় করেন গোলশিফতেহ ফারাহানি। আসগর ফারহাদি, বাহমান গোবাদি, জিম জারমুচ, রিডলি স্কট, জোয়াচিম রনিং-এর মতো সুপরিচিত ইরানি ও আন্তর্জাতিক পরিচালকদের সঙ্গে কাজ করেছেন তিনি। উপহার দিয়েছেন বেশ কিছু দর্শকপ্রিয় সিনেমা।

২০০৮ সালে ইংরেজি ভাষার ‘বডি অব দ্য লাইস’ সিনেমায় অভিনয় করেন গোলশিফতেহ ফারাহানি। এ সিনেমায় একটি দৃশ্যে নগ্ন হয়ে অভিনয় করেন তিনি। তারপর ইরান কর্তৃপক্ষ তাকে দেশ ছেড়ে চলে যেতে বলেন। গোলশিফতেহ ফারাহানি অভিনীত সর্বশেষ ইরানি চলচ্চিত্র ‘অ্যাবাউট এলি’। এটি পরিচালনা করেন আসগর ফারহাদি।

গোলশিফতেহ ফারাহানি বর্তমানে ফ্রান্সের প্যারিসে বসবাস করছেন। সেখানে রোল্যান্ড জোফে, হানার সলীম এবং মারজেন সাত্রাপির মতো পরিচালকদের সঙ্গেও কাজ করেছেন। এই অভিনেত্রীকে নিয়ে সাজানো হয়েছে ফটো ফিচার।
 


ইরানের তেহরানে জন্মগ্রহণ করেন গোলশিফতেহ ফারাহানি। তার বাবা থিয়েটার পরিচালক ও অভিনেতা বেহজাদ ফারাহানি এবং মা ফাহিমে রহিম
 

মাত্র পাঁচ বছর বয়সে সংগীত বিষয়ে পড়াশোনা শুরু করেন, একইসঙ্গে পিয়ানো বাজানো শেখেন গোলশিফতেহ ফারাহানি
 

ইরানের আজাদ বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করেছেন এই অভিনেত্রী
 

১৯৯৭ সালে ফার্সি ভাষার ‘দ্য পিয়ার ট্রি’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন ফারাহানি
 

তার অভিনীত দ্বিতীয় চলচ্চিত্র ‘সেভেন অ্যাক্টস’ ইরানে নিষিদ্ধ ঘোষণা করা হয়

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৮/শান্ত/মারুফ

Walton Laptop
 
     
Walton