ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

ইতিহাসের দ্বিতীয় ‘টাই’ টেস্টের আম্পায়ার পরলোকে

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-৩১ ২:৫০:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-৩১ ৫:২২:৩৮ পিএম

ক্রীড়া ডেস্ক : চলে গেলেন ইতিহাসের দ্বিতীয় ‘টাই’ টেস্টের আম্পায়ার ডারা ডটিওয়ালা। ৮৫ বছর বয়সে বুধবার মুম্বাইয়ে নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

১৯৮২ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত ছয়টি টেস্ট ও আটটি ওয়ানডেতে আম্পায়ারের দায়িত্ব পালন করেন ডটিওয়ালা। আম্পায়ার হিসেবে তার অভিষেক হয়েছিল ১৯৮২ সালে কানপুরে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার টেস্ট দিয়ে।

১৯৮৬ সালে চেন্নাইয়ে ভারত-অস্ট্রেলিয়া ‘টাই’ টেস্টের দুই আম্পায়ারের একজন ছিলেন তিনি। সেই ম্যাচে ডটিওয়ালার সঙ্গে থাকা আরেক আম্পায়ার ভি বিক্রমরাজু তার বিতর্কিত সিদ্ধান্তের কারণে আলোচিত হয়েছেন বেশি।

৩৪৮ রানের লক্ষ্যে শেষ ওভারে ভারতের দরকার ছিল ৪ রান, হাতে একটি উইকেট। অস্ট্রেলিয়ার অফ স্পিনার গ্রেগ ম্যাথুসের প্রথম তিন বল থেকে ৩ রান নিয়ে স্কোর লেভেল করেন রবি শাস্ত্রী। পঞ্চম বলে এগারো নম্বর ব্যাটসম্যান মনিন্দর সিংকে এলবিডব্লিউ দেন বিক্রমরাজু।

তবে মনিন্দর সিং দাবি করেন, বল প্যাডে লাগার আগে তার ব্যাটে লেগেছিল। সেই টেস্টের পর বিক্রমরাজুর আর কখনো কোনো টেস্টে আম্পায়ার হিসেবে দাঁড়ানো হয়নি!

চেন্নাইয়ের আগে টেস্ট ক্রিকেট প্রথম ‘টাই’ ম্যাচ দেখেছিল ১৯৬০ সালে। ব্রিসবেনে ম্যাচটা খেলেছিল অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ।




রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৯/পরাগ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge