ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

১০টি উদ্যোগ সফল বাস্তবায়নে এসডিজি অর্জন সম্ভব

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ২০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১০টি উদ্যোগ সফল বাস্তবায়নে এসডিজি অর্জন সম্ভব

নিজস্ব প্রতিবেদক : এসডিজি প্রকল্পের প্রধান সমন্বয়ক ও প্রধানমন্ত্রীর প্রাক্তন মুখ্যসচিব মো. আবুল কালাম আজাদ বলেছেন, প্রধানমন্ত্রীর বিশেষ ১০টি উদ্যোগ সফল বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন সম্ভব হবে।

সোমবার রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে  ‘প্রধানমন্ত্রীর বিশেষ ১০টি উদ্যোগ বাস্তবায়নে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এ কর্মশালার আয়োজন করে।

আবুল কালাম আজাদ বলেন, জাতিসংঘে এসডিজির লক্ষ্যমাত্রাভিত্তিক ১৭টি প্রস্তাব গৃহীত হয়। এসডিজির ওই ১৭টি লক্ষ্যমাত্রা অনুযায়ী পরবর্তী ১৫ বছর ধরে ১৬৯টি উপ-খাতভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন কর্মকাণ্ড পারিচালিত হবে।

তিনি বলেন, এমডিজি বাস্তবায়নে বাংলাদেশের সফলতার আলোকে দেওয়া এসডিজি প্রস্তাব আন্তর্জাতিক অঙ্গনে গ্রহণযোগ্যতা পেয়েছে এবং অনেক দেশ এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের কাছে পরামর্শ চাচ্ছে।

তিনি বলেন, এসডিজির ১৭টি লক্ষ্য বাস্তবায়নে প্রত্যেক মন্ত্রণালয়কে দায়িত্ব প্রদান করা হয়েছে। অনেক মন্ত্রণালয় রয়েছে যারা বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করছে।

ইতোমধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ বিষয়ে বৈঠক করে কর্মপরিকল্পনা প্রণয়ন করছে বলে উল্লেখ করে তিনি বলেন, অনেক মন্ত্রণালয় চিঠি দিয়ে তা অবহিত করেছে। একটি বাড়ি একটি খামার, ডিজিটাল বাংলাদেশ, নারীর ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা, আশ্রয়ন, শিক্ষাসহায়ক কার্যক্রম, সবার জন্য বিদ্যুৎ, কমিউনিটি ক্লিনিক ও শিশু বিকাশ, বিনিয়োগ বিকাশ ও পরিবেশ সুরক্ষা- প্রধানমন্ত্রীর এই ১০টি বিশেষ উদ্যোগের বিভিন্ন দিক এসডিজির ১৭টি লক্ষ্যের সঙ্গে সম্পৃক্ততার কথা তুলে ধরেন তিনি। আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ এসডিজি বাস্তবায়নের মাধ্যমে ২০৪১ সালে সুখী, সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠা করা সম্ভব বলে মনে করেন তিনি।

বাসস’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মঞ্জুরুর রহমান। সমাপনী বক্তব্য রাখেন বাসস’র প্রধান বার্তা সম্পাদক আনিসুর রহমান। বাসস’র বিশেষ সংবাদদাতা মাহফুজা জেসমিনের সঞ্চালনায় কর্মশালায় সংস্থার প্রধান প্রতিবেদক আশেকুন নবী চৌধুরী বক্তব্য রাখেন।

কর্মশালায় বাংলাদেশ সংবাদ সংস্থাসহ বিভিন্ন গণমাধ্যমের ৪০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়