ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

অ্যাকশন-রিঅ্যাকশনে ছুটছেন কাদের

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৬, ২৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অ্যাকশন-রিঅ্যাকশনে ছুটছেন কাদের

নিজস্ব প্রতিবেদক : রাজনৈতিক জীবনে সর্বোচ্চ স্বীকৃতির গুরুভার নিয়ে ছয় মাসের পথ পথচলায় অ্যাকশন-রিঅ্যাকশনে দেশের এপ্রান্ত থেকে ওপ্রান্তে ছুটছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

গত ২৩ অক্টোবর ২০১৬ থেকে ২৩ মার্চ ২০১৭- এই ছয় মাস ওবায়দুল কাদেরের সাংগঠনিক তৎপরতা ও কর্মকা-ে রাজনৈতিক নেতাকর্মীদের কাছে এটাই প্রতীয়মান হয়েছে।

আওয়ামী লীগের মতো ঐতিহ্যবাহী রাজনৈতিক দলের দ্বিতীয় শীর্ষ পদ সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে প্রথম সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, ‘আমি আমার পুরস্কার পেয়েছি। এটি আমার রাজনৈতিক জীবনের সর্বোচ্চ স্বীকৃতি। দায়িত্ব পালনে আমি দেশের সকল গণতান্ত্রিক রাজনৈতিক দলের সহযোগিতা কামনা করছি। দায়িত্ব পালন করতে গিয়ে ঘাম-শ্রম-মেধা-শক্তি-সামর্থ্য সবকিছু উজাড় করে দেব। দলীয় নেতার আস্থা ও বিশ্বাসের মর্যাদা রাখব। এখন আমি রাস্তা দেখব, সঙ্গে নেতাকর্মীদের কথাও শুনব। তাৎক্ষণিক সমাধান দেব। এটা আমার বাড়তি লাভ। বাড়তি পরিশ্রম না।

ওবায়দুল কাদেরের সাংগঠনিক তৎপরতা মূল্যায়নে দলের নেতারা জানান, ওবায়দুল কাদের একজন ডায়নামিক মানুষ। নেত্রী ওনাকে আওয়ামী লীগের মতো ঐতিহ্যবাহী ও বিশাল সংগঠনের গুরুভার অর্পণ করেছেন। উনিও নেত্রীর আস্থার প্রতিদান দিতে যথাসাধ্য পরিশ্রম করছেন। নেত্রীর নির্দেশনায় দলীয় এজেন্ডা বাস্তবায়নে তৃণমূলে শৃঙ্খলা ও গতি বৃদ্ধির লক্ষ্যে ছুটছেন।

২২ ও ২৩ অক্টোবর ২০১৬ তারিখে ২০তম জাতীয় সম্মেলনে প্রথমবারের মতো দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হন ওবায়দুল কাদের। দায়িত্বপ্রাপ্তির পর থেকে এরই মধ্যে ৩০টির বেশী জেলায় সাংগঠনিক সফর করেছেন। ওবায়দুল কাদেরের কড়া নির্দেশনায় সাংগঠনিক শৃঙ্খলা ফিরতে শুরু করেছে। কয়েকজন দলীয় এমপিকে সভানেত্রীর কার্যালয়ে ডেকে এনে বিভিন্ন বিতর্কিত কর্মকা-ের জন্য সতর্ক করেছেন। পাশাপাশি তৃণমূলে অভ্যন্তরীণ কোন্দল মেটাতে সংশ্লিষ্টদের নির্দেশ দিচ্ছেন। সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদেরের সামনে প্রথম সাংগঠনিক অগ্নিপরীক্ষা হিসেবে আবির্ভূত হয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন (নাসিক)। এই নির্বাচনে টিমওয়ার্কের ভিত্তিতে নৌকা মার্কার প্রার্থী সেলিনা হায়াৎ আইভীর জয়লাভে ভূমিকা রাখেন।

দ্বিতীয় পরীক্ষা হিসেবে আবির্ভূত হয় কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন (কুসিক)। এই নির্বাচন নিয়েও দলীয় প্রার্থীর পক্ষে নির্বাচনী দায়িত্ব সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ বজায় রাখছেন তিনি। আবার কখনো দলীয় নেতাকর্মীদের আদেশ-নির্দেশ দেয়ার পাশাপাশি কড়া শব্দ বোমাও ছুড়ছেন। সাংগঠনিক রীতি-নীতির স্বার্থে মুখের উপর সঠিক কথাটি বলতেও পিছপা হচ্ছেন না তিনি। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হিসেবে দলীয় এমপিদেরও দলীয় স্বার্থে শাসন এবং ভৎসর্না করছেন। টানা ছয় মাস সাধারণ সম্পাদকের গুরুভার নিয়ে অ্যাকশন-রিঅ্যাকশনে ছুটছেন তিনি।

গত ফেব্রুয়ারি মাসে টাঙ্গাইল-৫ (সদর) আসনের এমপি মো. ছানোয়ার হোসেনের ওপর ক্ষুব্ধ হয়ে তাকে শাসন করেন ওবায়দুল কাদের। টাঙ্গাইলের কালিহাতী উপজেলার যমুনা রিসোর্টে ওইদিন রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে। নাটোর থেকে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের যমুনা রিসোর্টে রাতের খাবারের জন্য বিরতি নেন। এসময় তার রাতের খাওয়ার আয়োজন করেন টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের নব-নির্বাচিত এমপি হাসান ইমাম খান সোহেল হাজারী। কিন্তু হাসান ইমাম খান সোহেল হাজারী তাৎক্ষণিকভাবে উপস্থিত না থাকায় ওবায়দুল কাদের নেতাকর্মীদের প্রতি ক্ষুব্ধ হয়ে রাতের খাবার না খেয়েই চলে যাওয়ার প্রস্তুতি নেন। ছানোয়ার হোসেন হাসান ইমামের পক্ষ নিয়ে সাফাই গাইলে ক্ষিপ্ত হয়ে শাসন করেন।

এ ব্যাপারে ঘটনার কয়েকদিন পর ওবায়দুল কাদের বলেন, ‘আমি এমপি মো. ছানোয়ার হোসেনকে শাসন করেছি। এটা আমাদের আওয়ামী লীগ পরিবারের বিষয়। দলের সাধারণ সম্পাদক হিসেবে এটা আমি করতেই পারি।’

বুধবার সিলেটে সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে বিভাগীয় তৃণমূল সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সংগঠনে ‘কাউয়া’ (কাক) ঢুকছে বলে মন্তব্য করে রাজনৈতিক মহলে আলোচনার ঝড় তোলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, প্রচার লীগ, তরুণ লীগ, কর্মজীবী লীগ, ডিজিটাল লীগ, হাইব্রিড লীগ আছে। কথা হাছা, সংগঠনে কাউয়া ঢুকছে। জায়গায় জায়গায় কাউয়া আছে। পেশাহীন পেশিজীবী দরকার নেই। ঘরের ভেতর ঘর বানানো চলবে না। মশারির ভেতর মশারি টানানো চলবে না। আগামী জাতীয় নির্বাচনের আর মাত্র দেড় বছর বাকি আছে। তাই আগামী নির্বাচনের আগে দলকে আরও সুশৃঙ্খল, আরও আধুনিক হতে হবে। শেখ হাসিনাকে জয় উপহার দিতে হবে।’

সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়ার পর সাংবাদিক সম্মেলনেও কাদের বলেন, ‘আমরা দুটি এজেন্ডা হাতে নিয়েছি। এক সাম্প্রদায়িক পরাশক্তিকে পরাজিত করা। দুই আগামী নির্বাচনের জন্য দলের প্রস্তুতি নেয়া।’



রাইজিংবিডি/ঢাকা/২৩ ফেব্রুয়ারি ২০১৭/নৃপেন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়