ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রার্থী তালিকার কাজ শুরু করবে এরশাদের জোট

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩০, ২৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রার্থী তালিকার কাজ শুরু করবে এরশাদের জোট

জ্যেষ্ঠ প্রতিবেদক : জোটগতভাবে জাতীয় নির্বাচনে অংশ নিতে পবিত্র রমজানে প্রার্থী তালিকা প্রণয়নের কাজ শুরু করবে এইচ এম এরশাদের সম্মিলিত জাতীয় জোট।

রমজানের মধ্যে জোটের দলগুলো নিজ নিজ নির্বাচনী এলাকায় নিজেদের প্রার্থিতা ঠিক করে তালিকা তৈরি করবেন। সেই তালিকা যাচাই-বাছাই শেষে চূড়ান্ত করে ঈদের পরে জোটের প্রধান লিয়াজোঁ কমিটি ও জোটের চেয়ারম্যান এরশাদের কাছে জমা দেবেন।

বুধবার রাজধানীর বনানীতে অনুষ্ঠিত সম্মিলিত জাতীয় জোটের দ্বিতীয় বৈঠকে এমন সিদ্ধান্ত হয় বলে বৈঠক সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, পবিত্র রমজানের প্রার্থী তালিকার কাজ শুরু করবে জোটের শরিক দলগুলো। তবে সিয়াম সাধনার কারণে ঈদের পরে মূলত প্রার্থী তালিকার কাজ চলবে। একই সঙ্গে জেলা-উপজেলা পর্যায়ে জোটের লিয়াজোঁ কমিটি গঠন করা হবে। ঈদের পরে জোটের কর্মকাণ্ড আরো জোরদারের সিদ্ধান্ত হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন জোটের ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। বৈঠকে জোটের মুখপাত্র এবিএম রুহুল আমীন হাওলাদার, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহাসচিব এম এ মতিনসহ শরিক দলগুলোর শীর্ষ পর্যায়ের নেতারা উপিস্থত ছিলেন। জোটের চেয়ারম্যানের সঙ্গে শরিক দলগুলোর নেতাদের পরিচয় করিয়ে দেওয়া হয় বৈঠকে।

বৈঠক সূত্র আরো জানায়, আগামী নির্বাচন পরিকল্পনা, ভবিষ্যৎ কর্মসূচিসহ নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ঈদের পরে জেলা-উপজেলায় জোটের লিয়াজোঁ কমিটি গঠন ও বিভাগীয় পর্যায়ে জোটের মহাসমাবেশ কর্মসূচির বিষয়ে আলোচনা হয়। তাছাড়া তৃতীয় রমজান জোটের ব্যানারে কূটনীতিকদের সঙ্গে এবং ছয় রমজান শরিক দলগুলো নিয়ে জোটের ইফতার পার্টি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকে জোটের চেয়ারম্যান এরশাদ ব্যক্তি স্বার্থে ভুল বোঝাবুঝির ঊর্ধ্বে উঠে শরিক দলগুলোর নেতাদের জোটের জন্য কাজ করার আহ্বান জানান। এ সময় তিনি বলেন, যে  লক্ষ্য উদ্দেশ্য নিয়ে আমরা জোট গঠন করেছি, তা যে কোনো মূল্যে বাস্তবায়ন করতে হবে। যেন ব্যক্তি স্বার্থে আসল উদ্দেশ্য ব্যাহত না হয়, সেদিকে সবাইকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।’তিনি জাতীয় পার্টির সরকার আমলের উন্নয়ন নিয়ে জনগণের দুয়ারে যাওয়ার আহ্বান জানান।

বৈঠক শেষে সংবাদ সম্মেলন করেন জোটের মুখপাত্র ও জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমীন হাওলাদার।

তিনি বলেন, দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, আগামী নির্বাচন, ঈদের পর মহাসমাবেশ কর্মসূচি, লিয়াজোঁ কমিটি গঠনসহ বিভিন্ন বিষয় নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে।

হাওলাদার আরো বলেন, দেশের দুটি বড় দল আওয়ামী লীগ ও বিএনপি ২৬ বছর দেশ পরিচালনা করেছে। তাদের অনেক ভুলভ্রান্তি রয়েছে। আজকের সভায় আলোচনা হয়েছে, কীভাবে জাতীয় পার্টির নয় বছরের ক্ষমতায় থেকে দেশের মানুষের জন্য উন্নয়ন কাজ করেছে তার প্রচারণা করা যায়।

জোটের শরিক দল বিএনএ থেকে কোনো দল বের হয়ে গেছে কিনা জানতে চাইলে জোটের মুখাপাত্র বলেন, বিষয়টি সঠিক নয়। তাছাড়া অনিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে জোটে সরাসরি নেওয়া হয় না। এসব দল ইসলামী মহাজোট ও বিএনএ জোটের মাধ্যমে সম্মিলিত জাতীয় জোটে অন্তর্ভুক্ত হবে।

হেফাজতের সঙ্গে জোটের আলোচনা হয়েছে কিনা এমন এক প্রশ্নের জবাবে হাওলাদার বলেন, তাদের সঙ্গে আলোচনা চলছে। তবে তারা আসবে কিনা তা নিশ্চিত নয়। তারা বলেছে, হেফাজত রাজনীতি করবে না। কিন্তু দেশের জন্য কাজ করবে।

‘আমাদের কথা, সবাইকে রাজনীতি করতে হবে তা কেন? আমরা চাই বুদ্ধি-পরামর্শ দিয়ে তারা আমাদের সহায়তা করতে পারে’- বলেও জানান জোটের মুখপাত্র।

সংবাদ সম্মেলনে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও লিয়াজোঁ কমিটির সদস্য এস এম ফয়সল চিশতীসহ নেতারা উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৭/নঈমুদ্দীন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়