ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইসলামী মহাজোটের কমিটি পুনর্গঠন

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০১, ২৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসলামী মহাজোটের কমিটি পুনর্গঠন

ফাইল ফটো

জ্যেষ্ঠ প্রতিবেদক : আহ্বায়কের পদ থেকে এ এম ওয়াহেদ ফারুককে অব্যাহতি দিয়ে জাতীয় ইসলামী মহাজোটের কমিটি পুনর্গঠন করা হয়েছে। ২১ সদস্য বিশিষ্ট জোটের নতুন কমিটিতে চেয়ারম্যান করা হয়েছে আল্লামা খাজা মহিব উল্লাহ শান্তিপুরীকে। তিনি এই জোটের শরিকদল মানবাধিকার আন্দোলনের সভাপতির দায়িত্ব পালন করছেন।

বুধবার রাজধানীর একটি হোটেলে শরিক দলগুলোর নেতাদের নিয়ে জোটের এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন জোটের শীর্ষ নেতা আল্লামা খাজা মহিব উল্লাহ শান্তিপুরী।

জোটের এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় ইসলামী মহাজোটের এই জরুরি সভায় বর্তমান আহ্বায়ক এ এম ওয়াহেদ ফারুকের বিরুদ্ধে শরিক দলগুলো বিভিন্ন অভিযোগ উত্থাপন করে। বিশেষ করে জোটের পূর্ণাঙ্গ কমিটি গঠনের আগেই তহবিল তসরুপ, আগামী সংসদ নির্বাচনে প্রার্থী দেয়ার কথা বলে মানুষের কাছ থেকে টাকা আদায় ও জোটের নীতি আদর্শ বিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগ ওঠায় জোটের অধিকাংশ শরিকদলের সর্ব সম্মতিতে আহ্বায়কের পদ থেকে তাকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত হয়।

জোটের নতুন কমিটিতে আল্লামা খাজা মহিব উল্লাহ শান্তিপুরীকে চেয়ারম্যান করা ছাড়াও সভায় সর্বসম্মতিতে জোটের কো চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে ইসলামি লিবারেল পার্টির সভাপতি মাওলানা আতাউর রহমান আতিকীকে। মহাসচিব হয়েছেন বাংলাদেশ জনতা পার্টির সভাপতি মাওলানা এ এম আনোয়ার শাহ্। তাছাড়া জোটের প্রধান সমন্বয়কারী নির্বাচিত হন জাতীয় গণতান্ত্রিক ফেডারেশনের সভাপতি মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী। শরিকদলগুলোর বাকী সভাপতিগণ জোটের সদস্য হিসেবে থাকবেন।

জাতীয় ইসলামী মহাজোটের শরিক বাংলাদেশ জনতা পার্টির সভাপতি মাওলানা এ এম আনোয়ার শাহ্ রাইজিংবিডিকে বলেন, ‘যে লক্ষ্য উদ্দেশ্য নিয়ে ৩৪ দল মিলে জাতীয় ইসলামী মহাজোটে গঠিত হয়েছে সেই লক্ষ্য ও উদ্দেশ্য বিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগে আহ্বায়ক ওয়াহেদ ফারুককে সর্বসম্মতিতে অব্যহতি দেয়া হয়েছে।’

তিনি বলেন, ‘ইসলামী মহাজোটের পূর্ণাঙ্গ কমিটি গঠন হওয়ার আগেই আমরা ৩৪টি দল এরশাদের সম্মিলিত জাতীয় জোটে যোগদান করি। কথা ছিল শরিকদলগুলোর সম্মতিতে দ্রুত জোটের পুর্ণাঙ্গ কমিটি হবে কিন্তু তিনি ওই কাজ বাদ দিয়ে আহ্বায়কের পদ নিয়ে জোটের শৃঙ্খলা পরিপন্থী কাজে লিপ্ত হন। তার বিরুদ্ধে বড় অভিযোগ হলো- কথা ছিল এরশাদের জোটে যে কোনো বিষয়ে, যে কোনো কাজ করতে হলে আগে নিজেদের জোটে শরিকদলগুলোর সম্মতি নেবে, কিন্তু ওয়াহিদ ফারুক তা মানেননি বরং স্বৈরতান্ত্রিক পদ্ধতিতে তিনি এককভাবে এরশাদের জোটে যা ইচ্ছা তাই করছেন। তাছাড়া তার বিরুদ্ধে জোটের অর্থ আত্মসাৎ ও নির্বাচনে প্রার্থী করার নামে মানুষের কাছ থেকে টাকা পয়সা নেয়ার অভিযোগ রয়েছে। এসব কারণে শরিকদলগুলো জরুরি সভা করে তাকে জোটের আহ্বায়কের পদ থেকে অব্যহতি দিয়েছে।

কিছুদিন আগে জাতীয় ইসলামী মহাজোটের আহ্বায়ক ওয়াহিদ ফারুকের নেতৃত্বে প্রায় ৩৪টি অনিবন্ধিত দল জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের নেতৃত্বে সম্মিলিত জাতীয় জোটে যোগ দেয়।



রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৭/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়