ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ফের আ.লীগের নির্বাচন পরিচালনার দায়িত্বে এইচ টি ইমাম?

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ২৬ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফের আ.লীগের নির্বাচন পরিচালনার দায়িত্বে এইচ টি ইমাম?

নৃপেন রায় : টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করা আওয়ামী লীগের ‘নির্বাচন পরিচালনা কমিটি’র দায়িত্ব আবারো পাচ্ছেন দলের উপদেষ্টা পরিষদ সদস্য এবং প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা তওফিক হাসান ইমাম (এইচ টি ইমাম)।

এ লক্ষ্যে বৃহস্পতিবার রাতে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এইচ টি ইমাম এবং দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়। দলীয় সূত্র রাইজিংবিডিকে এমন তথ্য নিশ্চিত করেছে।

এইচ টি ইমাম নবম জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যানের দায়িত্ব পান। গত ১৩ অক্টোবর ২০১৩ গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে দলের নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়। এতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে চেয়ারম্যান ও এইচ টি ইমামকে নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান মনোনীত করা হয়। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টামণ্ডলীর সব সদস্য নির্বাচন পরিচালনা কমিটির সদস্য।

দলীয় সূত্র জানান, গতকাল বৃহস্পতিবার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে গণভবনে ডেকে পাঠান। এরপর ওবায়দুল কাদের বিকেলে পদ্মাসেতুর সাইট মাওয়া থেকে দ্রুত ফিরে প্রথমে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে যান। এরপর দ্রুত নেতাকর্মীদের সঙ্গে প্রয়োজনীয় কথাবার্তা সেরে গণভবনের উদ্দেশে রওনা দেন। ওবায়দুল কাদের রাত ৮টার পরে গণভবনে প্রবেশ করেন। এর আগে গণভবনে প্রবেশ করেন এইচ টি ইমাম। এরপর প্রধানমন্ত্রী দুজনকে সঙ্গে নিয়ে বৈঠক করেন। বৈঠকে পুনরায় এইচ টি ইমামকে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান করার ইচ্ছা পোষণ করেন প্রধানমন্ত্রী। ওবায়দুল কাদেরও প্রধানমন্ত্রীর ইচ্ছার সঙ্গে একমত পোষণ করেন। এ লক্ষ্যে জুনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে এইচ টি ইমামের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান হওয়ার বিষয়টি চূড়ান্ত করা হবে বলে সূত্রটি নিশ্চিত করেছে।

অন্যদিকে দশম জাতীয় সংসদ নির্বাচন থেকে বর্তমান পর্যন্ত আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির বিভিন্ন দায়িত্ব পালন করেন প্রাক্তন আমলা এবং দলের উপদেষ্টা পরিষদ সদস্য রশিদুল আলম। দলীয় পরিচয়ের বাইরে তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলমের বড় ভাই। এছাড়াও প্রাক্তন আমলা রশিদুল আলম আওয়ামী লীগের ১১ সদস্যবিশিষ্ট সংসদীয় বোর্ডের একজন সদস্য।

এ ব্যাপারে এইচ টি ইমাম এবং ওবায়দুল কাদেরের মুঠোফোনে যোগাযোগ করা হলে কোনো সাড়া পাওয়া যায়নি।

তবে আওয়ামী লীগের দুজন নীতিনির্ধারণী নেতা জানান,  ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন দশম সংসদ নির্বাচনের তুলনায় অনেক চ্যালেঞ্জিং এবং কঠিন হবে। এই কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য এইচ টি ইমাম সাহেব পূর্ব পরীক্ষিত। তিনি এর আগেও আমাদের দলের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ওনার একটা নিজস্ব গ্রহণযোগ্যতা আছে দল ও দলের বাইরে। এসব কিছু বিবেচনা করেই হয়তো আমাদের নেত্রী ওনাকে দায়িত্ব দিতে পারেন। এরকমই আমরা শুনেছি।’

অন্যদিকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এবং আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য পরিচয়ের বাইরেও দলের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির চেয়ারম্যান হিসেবে কর্মতৎপরতা বৃদ্ধি করেছেন এইচ টি ইমাম। গতকাল বৃহস্পতিবার দুপুরেও তিনি আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এসে ওবায়দুল কাদেরের সঙ্গে প্রয়োজনীয় কথাবার্তা বলেন। এরপর তিনি আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিলকে গাড়িতে উঠিয়ে কার্যালয় ত্যাগ করেন।

গত ২১ মে রোববার আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের সামনে প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে প্রচার ও প্রকাশনা এবং তথ্য ও গবেষণা সম্পাদক আয়োজিত মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এইচ টি ইমাম একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে লক্ষ্য রেখে তৃণমূল নেতাদের নির্বাচনী প্রচার-প্রচারণায় তৎপরতা বৃদ্ধি করতে প্রত্যেক নির্বাচনী এলাকায় একটি কোর কমিটি বা ১০০ জনের বাহিনী তৈরির আহ্বান জানান।

এদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ ইতোমধ্যে পুরোদমে আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি গ্রহণ শুরু করেছে। এ লক্ষ্যে ২০ মে ২০তম জাতীয় সম্মেলনের পর প্রথম বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সভায় দিক-নির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর বর্ধিত সভায় উদ্বোধনী বক্তব্যে দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের জয়ের বিকল্প নেই। আমাদের ভোটে জিততে হলে জনগণের সঙ্গে ভাল আচরণ করার বিকল্প নেই। শেখ হাসিনার উন্নয়নকে মিনিংফুল করতে হবে। আর একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে দলের আনুষ্ঠানিক কার্যক্রম এ বর্ধিত সভার মাধ্যমেই শুরু হলো।



রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৭/নৃপেন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়